গাড়ির বীমা

মহালয়া মানেই দুর্গা পুজোর গৌরচন্দ্রিকা। ঢাকের বাদ্যি বাজতেই শুরু হয়ে গিয়েছে বাঙালির প্রাণের উৎসব দুর্গাপুজো। এই দুর্গাপুজো  দিওয়ালি পর্যন্ত পরপর এখন চলবে উৎসবের মরশুম। আর এই উৎসবের মরশুমেই ইলেকট্রনিক গেজেট হোক কিংবা গাড়ি এসবের উপরেই একাধিক ছাড় দিয়ে থাকে  বিভিন্ন কোম্পানিগুলো।

তাই অনেকেই এই উৎসবের মরশুমে গাড়ি কেনার জন্য টাকা জমান সারা বছর ধরে। কিন্তু গাড়ি কিনলেই তো আর হলো না! গাড়ির কেনার সাথে সাথেই বাধ্যতামূলকভাবে প্রয়োজন সেই গাড়ির বীমা করানো। এখনকার দিনে বাণিজ্যিক গাড়ির পাশাপাশি ব্যক্তিগত গাড়ি কেনারও ব্যাপক চাহিদা রয়েছে। কিন্তু ব্যক্তিগত হোক কিংবা বাণিজ্যিক যে কোন গাড়ির জন্যই আমাদের দেশে থার্ড পার্টি ইন্সুরেন্স বা বীমা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

তবে বীমা করার আগে জানা প্রয়োজন কি ধরনের বীমা করা উচিত? কিংবা বীমা সংক্রান্ত অন্যান্য নানান খুঁটিনাটি বিষয় সম্পর্কে। আমাদের দেশে বাণিজ্যিক গাড়ির সংখ্যাটাই বেশি তাই দুর্ঘটনা ঘটার সম্ভাবনাও বেশি থাকে।  তাই এইগাড়ির ক্ষেত্রে বিমার কভারেজও বেশি হওয়া দরকার। অন্যদিকে ব্যক্তিগত গাড়ির মালিকদের কিছু নির্দিষ্ট চাহিদা থাকে। তাই এই গাড়ির জন্য প্রাইভেট কার ইন্সুরেন্স কেনাই ভালো।

প্রাইভেট কার ইন্সুরেন্স কী?

এই বীমা শুধুমাত্র ব্যক্তিগত গাড়ির জন্যই ব্যবহার করা যায়। এই বীমা করা থাকলে গাড়ি দুর্ঘটনা, ক্ষয়ক্ষতি, কিংবা চুরি সংক্রান্ত একাধিক বিষয়ে সুযোগ সুবিধা পাওয়া যায়। কিছু বিমাতে গাড়ির চালক দুর্ঘটনায় চোট পেলে কিংবা মৃত্যুর ক্ষেত্রে অ্য়াক্সিডেন্টাল কভারেজ পাওয়া যায়। অর্থাৎ এই বিমায় গাড়ি, গাড়ির মালিক ও তৃতীয় পক্ষ বা তার সম্পত্তির উপরেও কভারেজ পাওয়া যায়।

কমার্শিয়াল কার ইন্সুরেন্স কী?

ট্যাক্সি বা ক্যাবের মতো যে গাড়িগুলি বাণিজ্যিক কারণে অর্থাৎ যাত্রী পরিবহণে ব্যবহৃত হয় সেই গাড়ির জন্য কমার্শিয়াল কার ইন্সুরেন্স করতে হয়। এক্ষেত্রে গাড়ির ক্ষতি হলে মালিকের ব্যবসায় সরাসরি প্রভাব পড়ে, তাই বাণিজ্যিক গাড়ির ক্ষেত্রে বিমা থাকা বাধ্যতামূলক। বাণিজ্যিক গাড়ির বিমায় বিভিন্ন ধরনের কভারেজ পাওয়া যায়, যেমন-

 

গাড়ি দুর্ঘটনা ঘটলে বিমাকারীর আর্থিক সুরক্ষা নিশ্চিত করা

প্রাকৃতিক বিপর্যয়, আগুন কিংবা বা চুরির ক্ষেত্রে সম্পূর্ণ কভারেজ

দুর্ঘটনার মুখে পড়া চালকের জন্য সম্পূর্ণ অ্যাক্সিডেন্ট কভারেজ

প্য়াসেঞ্জার বা যাত্রীদের জন্য কভারেজের অপশন

তৃতীয় পক্ষ বা থার্ড পার্টির সম্পত্তির ক্ষতি বা আঘাতের ক্ষেত্রেও বিশেষ কভারেজ

অনলাইনে Tata AIG-র মতো নামকরা কোনও সংস্থা থেকে বাণিজ্যিক গাড়ির বিমা কেনা যেতে পারে। এই বিমা কেনা ও তা রিনিউ করার প্রক্রিয়াও সহজ। এছাড়া কেউ চাইলে নতুন কোনও কভারেজও যোগ করতে পারেন।

 

কোন ধরনের বিমা কেনা শ্রেয়?

গাড়িটিকে কী প্রয়োজনে ব্যবহারকরা হচ্ছে, তার উপর নির্ভর করেই বিমা কিনতে হবে। ব্যাক্তিগত প্রয়োজনে গাড়ি ব্যবহার করলে প্রাইভেট কার ইন্সুরেন্স কেনা উচিত। তবে যিনি বাণিজ্যিক বা পরিবহন ব্যবসার সাথে যুক্ত তাঁকে কমার্শিয়াল কার ইন্সুরেন্স কিনতে হবে।

মোটর ভেহিকেলস আইন ১৯৮৮ অনুযায়ী, কোনও ব্যক্তি ব্য়ক্তিগত ব্য়বহারের জন্য বাণিজ্যিক গাড়ি বা বাণিজ্যিক ব্যবহারের জন্য ব্য়ক্তিগত গাড়ি ব্যবহার করতে পারবেন না। নিয়ম অমান্য করলে মোটা টাকার জরিমানা দিতে হবে। তবে কেউ চাইলে নির্দিষ্ট পদ্ধতিতে গাড়ির ধরন বদলাতে পারেন। তার জন্য আরটিও-তে গিয়ে নির্দিষ্ট ফি দিতে হবে.

 


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *