বোনাস

হাতের কর গোনা প্রায় শেষ। দেখতে দেখতে এসেই গেল বাঙালির প্রাণের উৎসব দুর্গাপুজো। ১৪ অক্টোবর মহালয়া থেকেই পিতৃপক্ষের অবসান ঘটিয়ে শুভ সূচনা হয়ে গিয়েছে দেবী পক্ষের। এবারের পুজো এক বড়সড় সুখবর নিয়ে এল রাজ্যের সিভিক ভলেন্টিয়ারদের জন্য। পুজোর মুখেই সিভিক ভলেন্টিয়ারদের জন্য বোনাস ঘোষণা করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ।

রাজ্য ও কলকাতা পুলিশে উভয় পুলিশ বিভাগে কর্তব্যরত সিভিক ভলান্টিয়াররাই সমান হারে পুজোর বোনাস পাবেন। অন্যান্য সরকারি কর্মচারীদের মতো এবারের পুজোয় সিভিকরাও ৫,৩০০ টাকা করে বোনাস পাবেন। বর্তমানে ৯০০০ টাকা করে ভাতা পান সিভিক ভলান্টিয়াররা। কিন্তু এক্ষেত্রে প্রমোশনের কোনো ব্যবস্থা নেই। তবে বোনাসের বিষয়ে দুই পুলিশ বিভাগের কর্মরত সিভিকদের নিয়ে কোনও ‘দ্বিচারিতা’ করা হচ্ছে না বলে ঘোষণা করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী।

জানেন রাজ্যের সিভিক ভলান্টিয়াররা কত বেতন পান?

পশ্চিমবঙ্গে একজন সিভিক ভলান্টিয়ার প্রতি মাসে ৯ হাজার টাকা বেতন পান। ৩০ দিনই দৈনিক আট ঘণ্টা করে কাজ করতে হয়। ভবিষ্যতে দৈনিক কাজের সময় বাড়লেও তার জন্য অতিরিক্ত পারিশ্রমিক পাওয়া যায় না।

ছুটি ও অনান্য সুযোগ সুবিধা:

কর্মরত সিভিকরা বছরে ১৪টি ‘ক্যাজ়ুয়াল লিভ’ পান।এছাড়াও ৫০ টি সবেতন মেডিক্যাল লিভ পান তাঁরা।অসুস্থতা এবং দুর্ঘটনাজনিত কারণে বিমার সুযোগ-সুবিধাও দেয় রাজ্য সরকার। কাজে যোগ দেওয়ার আগে একটি দদু’সপ্তাহের একটি প্রশিক্ষণ নিতে হয় সিভিক ভলান্টিয়ারদের।

কী কাজ করেন সিভিক ভলান্টিয়াররা?

এখনকার সিভিক ভলান্টিয়ারাই একসময় সিভিক পুলিশ নামে পরিচিত ছিলেন। যদিও এখনও অনেকে ‘সিভিক পুলিশ’ বলেও ডাকেন। সাধারণত, পুলিশের সহায্য করার জন্যই একসময় এই বাহিনীর জন্ম হয়েছিল।

যানবাহন নিয়ন্ত্রণ, কোনও মেলা বা খেলা হলে সেখানকার ভীড় নিয়ন্ত্রণ করা, সরকারি কোনও অনুষ্ঠান বা সভায় জন সাধারণের লাইন নিয়ন্ত্রণ করা এবং তদারকির কাজ করতে হয় তাঁদের।

অতীতে একাধিক বিতর্কে নাম জড়িয়েছে সিভিক ভলান্টিয়ারদের। পরবর্তীতে, কলকাতা হাইকোর্টের একটি রায়ের পরিপ্রেক্ষিতে সিভিক ভলেন্টিয়ারদের সরাসরি কোনও আইন-শৃঙ্খলা রক্ষার কাজে ব্যবহার করা যায় না।

বোনাস নিয়ে তরজা

বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী অভিযোগ করেছিলেন, রাজ্য পুলিশ ও কলকাতা পুলিশে কর্তব্যরত সিভিক ভলান্টিয়ারদের সমহারে বোনাস দেওয়া হচ্ছে না। যদিও বিরোধীদের এই অভিযোগ উড়িয়ে দিয়ে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দাবি ছিল, সিভিক ভলান্টিয়ারদের পুজোর বোনাস নিয়ে মিথ্যা প্রচার করা হচ্ছে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *