ভারতীয় ধনকুবের

মুকেশ আম্বানি থেকে গৌতম আদানি আমাদের দেশে কোটিপতিদের সংখ্যা দিনে দিনে বেড়েই চলেছে। ভারতীয় ধনকুবেরদের তালিকায় এখনও পর্যন্ত পয়লা নম্বরে রয়েছেন রিলায়েন্স গোষ্ঠীর কর্ণধার  মুকেশ আম্বানি। সদ্য এই তালিকায় নাম জুড়েছে আরও বেশ কয়েকজন নতুন ধনী ব্যক্তিদের। সদ্য ২০২৩ সালের ৩৬০ জন ভারতীয় ধনী ব্যক্তিদের তালিকা প্রকাশ করা হয়েছে। এই তালিকায় রয়েছে গোটা দেশের সেরা ধনীদের তালিকা। সব মিলিয়ে ভারতীয়দের ধন-সম্পত্তির পরিমাণ মোট পরিমাণ ৭,২৮,২০০ কোটি টাকা। সিএনবিসি টিভি ১৮ সূত্রে পাওয়া তালিকা থেকে জানা যাচ্ছে আমাদের দেশে হাজার কোটির বেশি সম্পত্তি রয়েছে এমন ধনকুবেরদের সংখ্যা ২১৯ হয়ে গিয়েছে। এই সংখ্যা ৭৬ শতাংশ বেড়ে যাওয়ায় এই ধরনের সম্পদধারী রয়েছেন ১৩১৯জন।

ভারতীয় ধনকুবেরদের  তালিকায় সবার প্রথমে কে আছেন?

এই তালিকায় একেবারে শুরুতেই জ্বলজ্বল করছে রিলায়েন্সের গ্রূপের চেয়ারম্যান ও এমডি মুকেশ আম্বানির নাম। তাঁর মোট সম্পত্তির পরিমাণ  ৮,০৮,৭০০ কোটি। ধনসম্পদের পরিমাণের দিক দিয়ে তিনি টপকে গিয়েছেন গৌতম আদানিকেও।

তবে ভারতীয় ধনী ব্যক্তিদের  প্রথম ১০ জনের এই  তালিকায় এবার বিনোদ আদানি ও উদয় কোটাকের  জায়গা নিয়ে নিয়েছেন কুমার মঙ্গলম বিড়লা ও নীরজ বাজাজ পরিবার। তালিকায় রয়েছেন নিজের চেষ্টায় এগিয়ে যাওয়া ধনী মহিলা উদ্যোগপতি রাধা ভেম্বুও।

তালিকায় রয়েছেন মাত্র ২০ বছর বয়সি মুদিখানার জিনিসপত্র সরবরাহকারী সংস্থার অ্যাপ Zepto-র মালিক কাইবাল্য বোহরাও।

তবে ভারতের সবথেকে বেশি ধনীদের অধিকাংশই যুক্ত রয়েছেন কেমিক্যাল ও পেট্রো কেমিক্যাল কিংবা অটোমোবাইলে। কেমিক্যাল ও পেট্রো কেমিক্যালে  রয়েছেন ২৩জন, আর অটোমোবাইলে  রয়েছেন ২২জন শিল্পপতি।

 

দেখে নিন শহরভিত্তিক সেরা ধনকুবেরদের তালিকা :

শীর্ষস্থানে থাকা মুম্বইতে মোট ৩২৮ জন ধনকুবের রয়েছেন। রাজধানী দিল্লিতে রয়েছেন ১৯৯ জন ধনকুবের। বেঙ্গালুরুতে রয়েছেন ১০০জন। হাদরাবাদে  রয়েছেন ৮৭ জন, চেন্নাইয়ের রয়েছেন ৬৭জন,আমেদাবাদে  রয়েছেন ৫৫জন, আর তিলোত্তমা কলকাতায় সেরা বড়লোক  রয়েছেন মাত্র ৫১জন, পুনেতে আছেন  ৩৯জন, সুরাটে মাত্র ২৭ জন এবং  গুরুগ্রামে আরও কম ১৮জন। তবে এবার সেই তালিকায় জায়গা করে নিয়েছে  ত্রিপুরাও।

কোন রাশির লোকজন সবথেকে বেশি বড়লোক?

জ্যোতিষশাস্ত্র মতে আমাদের দেশের মীন রাশির লোকরাই রয়েছেন সেরা ধনকুবেরদের তালিকায়। এরপর রয়েছেন বৃষ রাশি আর তুলা রাশির মানুষজন।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *