জানেন ক্যান্সার হলে মানুষ কতদিন পর্যন্ত জীবিত থাকতে পারেন?

জানেন ক্যান্সার হলে মানুষ কতদিন পর্যন্ত জীবিত থাকতে পারেন?

জানেন ক্যান্সার হলে মানুষ
কতদিন পর্যন্ত জীবিত থাকতে পারেন?

ক্যান্সার স্টেজ ফোরে গেলে
ঠিক কি ঘটে?

কোন স্টেজে ক্যান্সার রোগী
বিপদমুক্ত হতে পারেন?

ক্যান্সারের কোন রোগীরা
সার্ভাইব করেন?
কোন রোগীরা করেন না?

আপনার হাতে আর মাত্র ৬ মাস রয়েছে! বেশিরভাগ ক্যান্সার রোগী এই কথাটির সম্মুখীন হয়ে থাকেন। ক্যান্সার খুবই মারাত্মক একটি ব্যাধি। ক্যান্সার হলেই রোগীর মনে দুটি প্রশ্ন ঘুরপাক খায়, একটি হল আর কতদিন বাঁচব? অপরটি হল আর কতটুকু সময় পাওয়া যাবে! রোগী চিকিৎসা শুরু করার আগে থেকেই এই প্রশ্নগুলো নিয়ে বিপর্যস্ত হয়ে পড়েন।

ক্যান্সার হলে রোগী কতদিন পৃথিবীতে টিকে থাকবেন সেটা অনেক কিছুর উপর নির্ভর করে। ক্যান্সারের ধরন, ক্যান্সার আক্রান্ত স্থান, প্যাথলজিক্যাল গ্রেড, ক্লিনিক্যাল স্ট্যাজ, চিকিৎসার ধরন এই সমস্ত কিছুর উপর নির্ভর করে রোগীর পরিনতি কি হতে চলেছে।

ক্যান্সার হলে রোগী কেন সার্ভাইব পারে না জানেন?

ক্যান্সার অন্যান্য রোগের তুলনায় অনেক বেশি জটিল। ক্যান্সার অনেকটা পরগাছার মতন। শরীরের কোনো একটি কোষ অজ্ঞাত কারণে ক্যান্সার কোষে পরিণত হয়। এরপর ধীরে ধীরে সেই কোষ ছড়িয়ে পড়তে থাকে। একটা থেকে দুটো, দুটো থেকে চারটে, চারটে থেকে ষোলটা, ষোলটা থেকে চৌষট্টিটা। এভাবেই ক্যান্সার গোটা শরীরে থাবা বসায়। এখানেই আপনাদের একটা বিষয়ে জানিয়ে রাখি, সেটি হল ক্যান্সারের মধ্যে দুটো প্রকারভেদ রয়েছে। এই দুটোর মধ্যে একটি হল কারসিনোমা, অপরটি হল সারকোমা। বিশেজ্ঞরা জানাচ্ছেন ক্যান্সার হলে রোগীর পরিণতি তখনই ভয়ানক হয় যখন রোগী চিকিৎসা করাতে অবহেলা করেন। চিকিৎসায় অবহেলা করলেই রোগীর মর্মান্তিক পরিণতি ঘটে। রোগী যত দেরী করবেন তত ক্যান্সারের আকার বাড়বে। স্টেজ ওয়ান থেকে স্টেজ ফোরে চলে যাবে ক্যান্সারের ধরন। স্টেজ যত বাড়বে ক্যান্সার তত ছড়াবে। ছড়াতে ছড়াতে রোগীর শরীর চুষে নেবে। স্টেজ ওয়ানে রোগীকে সার্ভাইব করানোর একটা সুযোগ থাকলেও স্টেজ ফোরে সেই সুযোগটাও থাকে না। গবেষণায় দেখা গিয়েছে যে সব ক্যান্সার রোগী দ্রুত চিকিৎসা শুরু করেছেন কেমো থেরাপি, রেডিও থেরাপি নিয়েছেন তাদের সার্ভাইব করার সময় অনেক দীর্ঘমেয়াদি হয়েছে। অনেকেই আবার সুস্থ হয়ে দিব্যি জীবন যাপন করছেন। এদিকে যারা গা ফিলতি করেছেন তাদের সার্ভাইব করার সময়সীমাও কমেছে।

পরিশেষে সমস্ত ক্যান্সার রোগীদের উদ্দেশ্যে একটাই বার্তা, ক্যান্সার হলে কত দিন বাঁচব? এই ভিত্তিহীন প্রশ্নটি করা বন্ধ করুন। ক্যান্সার হল আসলে একটি লম্বা পথ চলা, এটি কোনো গন্তব্য নয়। এটা চলতেই থাকবে। এটাকে মেনে নিয়ে নিজের মধ্যে আত্মবিশ্বাসকে বাড়িয়ে এগিয়ে যেতে হবে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *