এইভাবেই ভারত হয়ে উঠছে সবার বস! চীনকেও ধরাচ্ছে ভয়

এইভাবেই ভারত হয়ে উঠছে সবার বস! চীনকেও ধরাচ্ছে ভয়

এইভাবেই ভারত হয়ে উঠছে
সবার বস!

চীনের মতন রাষ্ট্রকেও
ধরাচ্ছে ভয়!

ফুলে ফেঁপে ছাপিয়ে যাচ্ছে
বড় বড় দেশকেও!

বিশ্বমঞ্চে বাড়াচ্ছে নিজেদের
দাপট!

দেখুন ভারতের শ্রেষ্ট হওয়ার
গোপন টোটকা

সময়ের সঙ্গে পাল্লা দিয়ে বিশ্বমঞ্চে দাপট বাড়াচ্ছে ভারত। দিন দিন ছাপিয়ে যাচ্ছে বড় বড় শক্তিধর রাষ্ট্রগুলোকেও। অর্থনৈতিক দিক থেকেও ফুলে ফেঁপে উঠছে আমাদের দেশ। তার সবথেকে বড় প্রমাণ চলতি অর্থবর্ষে ভারতের বৃদ্ধির হার চিনের চেয়েও বেশি হতে চলেছে। এমনটাই অনুমান বিশিষ্ট মহলের। IMF এর তরফেও ভারতের অর্থবর্ষের বৃদ্ধির হার নিয়ে পজিটিভ ইঙ্গিত দেওয়া হয়েছে।

IMF-এর একটি রিপোর্ট অনুসারে, ২০২৩ থেকে ২০২৪ সালের মধ্যে ভারতের অর্থবর্ষের বৃদ্ধির হার হবে ৬.৩ শতাংশ। IMF আরও জানিয়েছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক আর্থিক সমৃদ্ধির যে লক্ষ্যমাত্রা নিয়েছে সেটাও পূরণ করতে সক্ষম হবে। এছাড়াও করোনাকালীন ভারতের বাজারে যে আর্থিক ধস নেমেছে সেখান থেকেও পরিত্রাণ পাবে ভারত। ভারত যে কতটা এগিয়েছে তার আরো বড় প্রমাণ মেলে তেল রপ্তানির দিকে তাকালে।

IMF এর মতে, ২০২৩ সালের এপ্রিল থেকে জুন মাসে ভারত রাশিয়া থেকে তেল আমদানি করেছিল ৩৫ থেকে ৪০ শতাংশ। ইউক্রেন যুদ্ধের আগে এই পরিসংখ্যান ছিল ৫ শতাংশের কম। এর পাশাপাশি ইউরোপিয় ইউনিয়নে ভারত তেল রপ্তানি ব্যাপক হারে বাড়িয়েছে। আসলে ধীর চালে নিজেদের ক্ষতকে সারিয়ে তুলে সবার সেরা হয়ে উঠছে ভারত।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *