আর পরা যাবে না ছেঁড়া জিন্স, বারমুডা! পুরীর মন্দিরে নয়া নিয়ম, না মানলেই কঠোর ব্যবস্থা

আর পরা যাবে না ছেঁড়া জিন্স, বারমুডা! পুরীর মন্দিরে নয়া নিয়ম, না মানলেই কঠোর ব্যবস্থা

আর পরা যাবে না
ছেঁড়া জিন্স, বারমুডা!

এবার থেকে ছোট খাটো পোশাকে
ঢোকা যাবে না মন্দিরে!
ঐতিহাসিক সিদ্ধান্ত পুরীর জগন্নাথধাম!

মন্দির চত্বরে নট এলাউড
অশালীন, দৃষ্টিকটু পোশাক!

শরীর ঢাকা পোশাক পরলেই
ঢুকতে পারবেন মন্দিরে!

কবে চালু হবে এই নিয়ম?
হঠাৎ কেন এমন নিয়ম চালু হচ্ছে?

পুরীর মন্দিরে ভক্তদের পোশাক নিয়ে চালু হল কড়াকড়ি বিধি নিষেধ। এর আগে মন্দিরের পুরোহিতদের পোশাক নিয়ে কঠোর নিয়ম লাগু হয়েছে। এবার ভক্তদের উপরেও আনা হয়েছে একই ধাঁচের নিয়ম। ভক্তদের উদ্দেশ্যে মন্দিরের তরফে স্পষ্ট করে জানানো হয়েছে মন্দিরে প্রবেশ করতে হলে সভ্য ও ভদ্র পোশাক পরে আসতে হবে। পোশাক পরিচ্ছদের মধ্যে দিয়ে শালীনতার মাত্রা লঙ্ঘন করা যাবে না। ধর্মীয় ভাবাবেগের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে মন্দির কর্তৃপক্ষ।

তথ্য সূত্রে খবর, সম্প্রতি পুরীর শ্রী জগন্নাথ মন্দিরের নীতি আয়োগ সাব-কমিটির মিটিং হয়। সেই মিটিং এই মন্দিরে শালীন পোশাক পরার বিষয়টি চূড়ান্ত হয়। এই বিষয়ে
শ্রী জগন্নাথ মন্দির প্রশাসনের প্রধান জানান –

“মন্দিরের ঐতিহ্য ও পবিত্রতা বজায় রাখা আমাদের দায়িত্ব। দুর্ভাগ্যবশত, অনেককে অন্যের ধর্মের ভাবাবেগের তোয়াক্কা না করেই মন্দিরে প্রবেশ করেন।”

অশালীন পোশাকের মধ্যে কোন পোশাকগুলোর কথা বলা হচ্ছে সেগুলোও স্পষ্ট করে জানিয়ে দেন শ্রী জগন্নাথ মন্দির প্রশাসনের প্রধান। তিনি বলেন –

“অনেককে দেখা যায়, ছেঁড়া জিন্স প্যান্ট, স্লিভলেস ড্রেস এবং হাফ প্যান্টের মতো পোশাকে যেমন সমুদ্র সৈকত বা পার্কে হাঁটাচলা করেন, তেমন ভাবেই মন্দিরে প্রবেশ করেন। মন্দির হল ঈশ্বরের বাসস্থান, বিনোদনের জায়গা নয়।”

তাহলে কি ধরনের পোশাক পরে মন্দিরে যেতে হবে? সেই বিষয়টিও খোলসা করে জানিয়েছেন মন্দির কমিটি। পুরীর মন্দিরে প্রবেশ করতে হলে পরতে হবে শাড়ি, সালোয়ার কামিজ, শরীর ঢাকা পোশাক। অর্থাৎ যে সমস্ত পোশাকের দৃষ্টিকটু না লাগে সেগুলোই পরে আসতে হবে। তবে 12 বছরের নীচে যে সমস্ত বাচ্চারা রয়েছে তাদের ক্ষেত্রে কোনো রকম বিধি নিষেধ আরোপ হয়নি। পুরীর মন্দিরের তরফে চালু করা এই সমস্ত বিধিনিষেধ যথাযথ ভাবে পালন করতে হবে। নিয়ম অলঙ্ঘন করলেই কঠোর ব্যবস্থা নেওয়া হবে। আগামী বছর অর্থাৎ ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে পুরীর মন্দিরে এই পোশাক বিধি চালু করা হবে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *