মেট্রো পরিষেবা

একেবারে দোরগোড়ায় এসে গিয়েছে দুর্গাপুজো। বাঙালির এই প্রাণের উৎসবের অপেক্ষায় থাকে গোটা বাঙালি। তাই পুজোর দিনগুলোতে কলকাতা শহর জুড়ে গিজগিজ করতে থাকে কালো কালো মাথার ভীড়। বিশেষ করে যারা শহরতলীতে থাকেন কলকাতার পুজোর প্রতি তাঁদের থাকে আলাদাই একটা আকর্ষণ।

রাত জেগে কলকাতার ঠাকুর দেখার জন্য ভীড় জমান শহর এবং শহরতলীর বহু মানুষ। তাই  আমজনতার সুবিধার কথা ভেবেই প্রতি বছরেই চালানো হচ্ছে  অতিরিক্ত মেট্রো। মধ্যরাত পেরিয়ে এবছরও পঞ্চমী (১৯ অক্টোবর) থেকে ত্রয়োদশী (২৭ অক্টোবর) পর্যন্ত চলবে অতিরিক্ত মেট্রো। আসুন দেখে নেওয়া যাক পুজোর দিনগুলির মেট্রো পরিষেবার  বিস্তারিত টাইম টেবিল।

পঞ্চমী এবং ষষ্ঠীতে ক’টা থেকে চালু প্রথম মেট্রো?

বছরের বাকি দিনগুলোর মতোই পঞ্চমী এবং ষষ্ঠীতেও একই সময়ে মেট্রো পরিষেবা শুরু হবে। তবে এই দিনগুলোতে রাতেই বেশি মেট্রো চলবে । দিনে আপ ডাউন মিলিয়ে মোট ২৮৮টি মেট্রো চলবে (১৪৪টি আপ এবং ১৪৪টি ডাউন)। সকাল ৬ টা ৫০ মিনিট থেকেই চলবে প্রথম মেট্রো যা চলবে মধ্যরাত পর্যন্ত। প্রতিটি মেট্রোই চলবে পাঁচ থেকে ছয় মিনিট অন্তর।

দমদম থেকে কবি সুভাষগামী প্রথম মেট্রো পাওয়া যাবে সকাল ৬ টা ৫০ মিনিটে। কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বরগামী প্রথম মেট্রো চলবে সকাল ৬ টা ৫০ মিনিটে। দমদম থেকে দক্ষিণেশ্বরগামী প্রথম মেট্রো থাকছে সকাল ৬ টা ৫৫ মিনিটে। দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষগামী প্রথম মেট্রো মিলবে সকাল ৭ টায়।

পঞ্চমী এবং ষষ্ঠীতে কখন পাবেন শেষ মেট্রো?

দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষগামী শেষ মেট্রো রাত ১০ টা ৩৮ মিনিট। দমদম থেকে কবি সুভাষগামী শেষ মেট্রো রাত ১০ টা ৫০ মিনিট। কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বরগামী শেষ মেট্রো রাত ১০ টা ৪০ মিনিট। কবি সুভাষ থেকে দমদমগামী শেষ মেট্রো রাত ১০ টা ৫০ মিনিট।

সপ্তমী, অষ্টমী এবং নবমীতে মেট্রো পরিষেবা

দুর্গাপুজোর সপ্তমী, অষ্টমী ও নবমীতে কলকাতা মেট্রোয় মোট ২৪৮টি মেট্রো চলবে। পুজোর এই  তিন দিন প্রতি ঘণ্টায় প্রায় ১৮টি করে মেট্রো চলবে। এই দিনগুলোতে দমদম থেকে দক্ষিণেশ্বর রুটে প্রথম মেট্রো ছাড়বে দুপুর ১২.৫৫ মিনিটে। তারপর থেকে প্রতি ঘণ্টায় দুটি করে মেট্রো দমদম থেকে দক্ষিণেশ্বর, দমদম থেকে কবি সুভাষ, কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর, দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষ, এবং  মহানায়ক উত্তম কুমার থেকে দক্ষিণেশ্বর, আর গীতাঞ্জলি থেকে দমদম ও শ্যামবাজার থেকে কবি সুভাষ পর্যন্ত চলবে।  আর দক্ষিণেশ্বর-কবি সুভাষ এবং কবি সুভাষ-দক্ষিণেশ্বরের থেকে শেষ মেট্রো ছাড়বে ভোর ৩.৪৮ মিনিটে। আর দমদম-কবি সুভাষ ও কবি সুভাষ-দমদমের দিকে শেষ মেট্রো ছাড়বে ভোর ৪টেয়।

দশমীর মেট্রোর টাইম টেবিল:

বিজয়া দশমীর দিন কলকাতায় মোট ১৩২টি মেট্রো চলবে। এই দিন প্রতি ঘণ্টায় প্রায় ১১টি করে মেট্রো চলবে। প্রথম মেট্রো দমদম থেকে দক্ষিণেশ্বর, দমদম থেকে কবি সুভাষ, কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর ও দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষ পর্যন্ত ছাড়বে দুপুর ১টায়। এরপর দমদম থেকে দক্ষিণেশ্বর, দমদম থেকে কবি সুভাষ, কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর পর্যন্ত প্রতি ঘণ্টায় দুটি করে মেট্রো চলবে। অন্যদিকে দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষগামী শেষ মেট্রো চলবে  রাত ৯ টা ৪৮ মিনিটে। দমদম থেকে কবি সুভাষগামী শেষ মেট্রো মিলবে  রাত ১০ টায়। আর কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বরগামী শেষ মেট্রো পাওয়া যাবে রাত ৯ টা ৫০ মিনিটে। কবি সুভাষ থেকে দমদমগামী শেষ মেট্রো রয়েছে রাত ১০ টায়।

একাদশী থেকে ত্রয়োদশীতে মেট্রো:

দুর্গাপুজোর একাদশী থেকে ত্রয়োদশী পর্যন্ত একই সময় মেট্রো পরিষেবা শুরু এবং শেষ হলেও কমবে মেট্রোর সংখ্যা। এই দিনগুলিতে চলবে মোট ২৩৪টি মেট্রো চলবে।  এইদিন দমদম থেকে কবি সুভাষগামী প্রথম মেট্রো চলবে সকাল ৬ টা ৫০ মিনিটে। কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বরগামী প্রথম মেট্রো পাওয়া যাবে সকাল ৬ টা ৫০ মিনিটে। আর সকাল ৬ টা ৫৫ মিনিটে পাওয়া যাবে দমদম থেকে দক্ষিণেশ্বর গামী প্রথম মেট্রো। দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষগামী প্রথম মেট্রো থাকছে সকাল ৭ টায়। অন্যদিকে দমদম থেকে কবি সুভাষগামী শেষ মেট্রো পাওয়া যাবে  রাত ৯ টা ৪০ মিনিটে আর দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষগামী শেষ মেট্রো পাওয়া যাবে রাত ৯ টা ২৮ মিনিটে। কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বরগামী শেষ মেট্রো রয়েছে রাত ৯ টা ৩০ মিনিটে। কবি সুভাষ থেকে দমদমগামী শেষ মেট্রো পাওয়া যাবে রাত ৯ টা ৪০ মিনিটে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *