লক্ষী ভান্ডার

রাজ্য হোক বা কেন্দ্র উভয় সরকারের তরফ থেকেই বৃহত্তর জনস্বার্থে আনা হয় একাধিক প্রকল্প। আমাদের দেশের বিভিন্ন রাজ্যগুলির মধ্যে পশ্চিমবঙ্গ সরকারের আনা সরকারি প্রকল্প গুলি কিন্তু বরাবরই দারুন হিট। একসময় কন্যাশ্রী প্রকল্প এনে গোটা বিশ্বে সাড়া ফেলে দিয়েছিলেন বাংলার প্রথম মহিলা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুধু কন্যাশ্রী নয় পরবর্তীতে মুখ্যমন্ত্রীর হাত ধরে রাজ্যে চালু হয়েছে যুবশ্রী, স্বাস্থ্য সাথী সহ একাধিক প্রকল্প। তবে ইদানিং সবচেয়ে বেশি জনপ্রিয়তা পেয়েছে লক্ষী ভান্ডার প্রকল্প। জনপ্রিয় এই প্রকল্পের হাত ধরে প্রতিমাসে বাংলার অসংখ্য মহিলাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঢুকছে মাসিক হাত খরচের টাকা।

প্রায় বছর তিনেক আগের কথা। তখন ২০২১ সালের বিধানসভা নির্বাচনের আবহাওয়ায় সরগরম গোটা রাজ্য। এমন সময় রাজ্যের তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের মহিলাদের হাত খরচ দেওয়ার জন্য প্রতি মাসে নগদ টাকা দেওয়ার কথা ঘোষণা করেছিলেন। তাই তৃতীয়বার সরকারের ফিরতেই প্রতিশ্রুতি মতোই লক্ষী ভান্ডার প্রকল্প চালু করেন রাজ্যের মুখ্যমন্ত্রী। এই প্রকল্পের মধ্যে দিয়ে রাজ্যের সাধারণ শ্রেণীর মহিলারা প্রতি মাসে ৫০০ টাকা এবং তফশিলি জাতি এবং উপজাতির মহিলাদের প্রতি মাসে হাজার টাকা করে দেওয়ার হচ্ছে। রাজ্যের যে কোনো প্রান্তের বাসিন্দা ২৫ বছর থেকে ৬০ বছর বয়সের মহিলারা এই সুবিধা পাবেন।

রাজ্য সরকারের তরফ থেকে যে দুয়ারে সরকার ক্যাম্পের আয়োজন করা হয় সেই ক্যাম্পেই গিয়ে নির্দিষ্ট নথি জমা করেই এই প্রকল্পের জন্য আবেদন করা যায়। যদিও  আবেদন করার ক্ষেত্রে এখনও পর্যন্ত অনলাইন ব্যবস্থা চালু হয়নি। তবে পুজোর আগেই লক্ষী ভান্ডারের গ্রাহকদের জন্য এসে গেল এক বিরাট সুখবর। বর্তমানে অনলাইনে আবেদনের স্ট্যাটাস এবং একাউন্টে টাকা আসছে কিনা তা দেখার জন্য চালু করা হয়েছে এক বিশেষ ওয়েবসাইট। যার ফলে এবার থেকে বাড়ি বসেই  এই বিশেষ পদ্ধতিতে দেখা যাবে লক্ষী ভান্ডার প্রকল্পের জন্য প্রতি মাসে কত টাকা আপনার অ্যাকাউন্টে ঢুকছে তা জানতে পারবেন আপনি নিজেই।

তার জন্য কোন কম্পিউটার বা ফোন থেকেই খুলে নিতে হবে  https://socialsecurity.wb.gov.in/track-applicant লিঙ্কটি। এরপর নিজের রেজিস্টার্ড মোবাইল নম্বর বা অ্যাপ্লিকেশন আইডি অথবা স্বাস্থ্য সাথী নম্বর দিয়ে নির্দিষ্ট জায়গায় বসাতে হবে ক্যাপচা কোড। এরপর Search অপশনে  ক্লিক করলেই  খুলে যাবে একটি নতুন পেজ।  ওই পেজটির  নিচের দিকে স্ক্রোল করলে দেখা যাবে পেমেন্ট স্ট্যাটাস নামে একটি অপশন রয়েছে। এই পেমেন্ট স্টেটাস অপশন থেকেই জানা জানা যাবে প্রতিমাসের ভিত্তিতে টাকা এসেছে কিনা। এমনকি কেউ চাইলে পছন্দমত আর্থিকবর্ষ বেছে নিয়ে পেমেন্ট স্ট্যাটাস দেখতে পারবেন। এছাড়াও সেই টাকা কোন অ্যাকাউন্টে ঢুকছে সেই তথ্যও দেখা যাবে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *