রেকারিং

সদ্য চলতি অর্থবর্ষের তৃতীয় ত্রৈমাসিকে স্বল্প সঞ্চয়ে সুদের হার ঘোষণা করেছে কেন্দ্র সরকার। এক্ষেত্রে শুধুমাত্র পোস্ট অফিসে পাঁচ বছরের রেকারিং ডিপোজিটের হার বদল করা হয়েছে। ভারতীয় অর্থমন্ত্রক এই প্রকল্পে সুদের হার ২০ বেসিস পয়েন্ট বৃদ্ধি করেছে। বর্তমানে এই প্রকল্পে বিনিয়োগের জন্য গ্রাহকরা ৬.৭ শতাংশ হরে সুদ পাবেন ।

শুধু পোস্ট অফিস নয়, বর্তমানে বেশ কয়েকটি ব্যাঙ্কে ৭ শতাংশের কাছাকাছি সুদ মিলছে। একাধিক ব্যাঙ্কে রেকারিং ডিপোজিটে সুদের হার আকর্ষণীয় হারে বাড়ছে । এই প্রকল্পে পোস্ট অফিস আর কোন ব্যাঙ্ক কত সুদ পাবেন, তা নিচে উল্লেখ করা হল।

পোস্ট অফিসের রেকারিং ডিপোজিট

প্রতি মাসে ন্যূনতম ১০০ টাকা দিয়ে পোস্ট অফিসে এই বিনিয়োগ শুরু করতে পারেন আপনিও। এই বিনিয়োগের সর্বোচ্চ কোনও সীমা নেই। চলতি বছরের পয়লা অক্টোবর থেকে ৩১ ডিসেম্বরের মধ্যে বিনিয়োগ করলে ৬.৭ শতাংশ সুদের হার পাওয়া যাবে। পোস্ট অফিসের এই রেকারিং ডিপোজিটের মেয়াদ ৫ বছর।

 

SBI

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নিয়ম অনুযায়ী, ষাট অনূর্ধ্ব এবং প্রবীণদের টার্ম ডিপোজিট ও রেকারিং ডিপোজিটে একই সুদ পাওয়া যায়। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ওয়েবসাইট অনুসারে বর্তমানে তিন থেকে পাঁচ বছরের কম সময়ের মেয়াদে পাওয়া যাবে ৫.৪৫ শতাংশ সুদ। তবে পাঁচ থেকে দশ বছরের কম সময়ের ক্ষেত্রে মিলবে ৫.৫০ শতাংশ সুদ। তবে পরপর ছ’টি কিস্তি না দেওয়া হলে অ্যাকাউন্ট বন্ধ হয়ে যাবে। পাশাপাশি অবশিষ্ট ব্য়ালেন্স অ্যাকাউন্ট হোল্ডারকে প্রদান করা হবে।

 

HDFC Bank

এই বেসরকারি ব্যাঙ্কে রেকারিং ডিপোজিট করলে ছয় মাস থেকে ১০ বছরের মেয়াদে গ্রাহকরা পেয়ে যাবেন ৪.৫ থেকে ৭.১০ শতাংশ পর্যন্ত সুদের হার। ষাট মাসের মেয়াদে এই ব্যাঙ্ক দিচ্ছে ৭ শতাংশ সুদ।

 

ICICI Bank

এই বেসরকারি ব্যাঙ্ক রেকারিং ডিপোজিটে দিচ্ছে ৪.৭৫ থেকে ৭.১০ শতাংশ পর্যন্ত সুদ। তবে প্রবীণ নাগরিকরা এই ব্যাঙ্কে রেকারিং ডিপোজিট করলে ৫.২৫ থেকে ৭.৫ শতাংশ হারে সুদ পাবেন। তিন থেকে পাঁচ বছরের মেয়াদে এই বেসরকারি ব্যাঙ্কে মিলবে 7 শতাংশ সুদ।

 

Yes Bank

বেসরকারি এই ব্যাঙ্ক ষাট অনূর্ধ্ব গ্রাহকদের জন্য ৬.১০ থেকে ৭.৫০ শতাংশ হারে সুদ দেবে। প্রবীণরা এই ব্যাঙ্কে ছয় মাস থেকে দশ বছরের মেয়াদে রেকারিং ডিপোজিটে ৬.৬০ থেকে ৮ শতাংশ পর্যন্ত সুদ পাবেন। ৩৬ থেকে ৬০ মাসের রেকারিং ডিপোজিটে ৭.২৫ শতাংশ সুদ দিচ্ছে ব্যাঙ্ক কর্তৃপক্ষ।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *