ট্রেন

অসমুদ্র হিমাচল আমাদের দেশের নানা প্রান্তে জালের মতো ছড়িয়ে রয়েছে ভারতীয় রেল নেটওয়ার্ক। প্রতিদিনই দেশের এ প্রান্ত থেকে ও প্রান্তে ছুটে চলেছে হাজার হাজার ট্রেন। যাতে চেপে সফর করছেন লক্ষ লক্ষ মানুষ। সাধারণ নিত্যযাত্রী থেকে শুরু করে ভ্রমণ পিপাসু পর্যটক কিংবা চিকিৎসার জন্য দূরদূরান্তে যাওয়া বহু মানুষের কাছে ভারতীয় রেলের জুড়ি মেলা ভার। ভারতের বিখ্যাত এই গণ পরিবহন ব্যবস্থা কে ভারতের লাইফ লাইন বলেও আখ্যা দেওয়া হয়। শুরুটা ইংরেজদের হাত ধরে হলেও স্বাধীনতার পর থেকে প্রতিনিয়ত উন্নত করা হচ্ছে ভারতীয় রেলের পরিষেবা। যাত্রীদের সুন্দর এবং নিরাপদ করার কথা ভেবে প্রতিনিয়ত ভারতীয় এই রেল নেটওয়ার্ককে ঢেলে সাজাচ্ছেন রেল কর্তৃপক্ষ। এখনও দেশের প্রত্যন্ত এলাকাতেও চলছে রেল নেটওয়ার্ক বিস্তারের কাজ। তবে ভারতীয় রেল হল বহু অজানা তথ্যের ভান্ডার। কিন্তু ভারতীয় রেলের এই সমস্ত খুঁটিনাটি বিষয় সম্পর্কে কতটুকুই বা আমরা জানি?

একাধিক পরিষেবা দেওয়ার পাশাপাশি রয়েছে ভারতীয় রেলে রয়েছে বেশ কিছু নিয়ম। লোকাল হোক কিংবা দুরপাল্লার ট্রেন যারা নিয়মিত ট্রেনে সফর করেন এই নিয়মটি তাঁদের  জানা প্রয়োজন। জানলে অবাক হবেন ভারতীয় রেলে এমন একটি নিয়ম রয়েছে যা লঙ্ঘন করলে টাকা খরচ করে টিকিট কাটার পরেও আটকে দেওয়া হয় যাত্রীকে, হতে পারে বড়সড় জরিমানা। জানেন কি সেই নিয়ম?

বড় বড় রেল স্টেশন গুলিতে অনেক সময় দেখা যায় গন্তব্য স্থলের টিকিট কেটে যাত্রীরা প্ল্যাটফর্মে বসেই ঘন্টার পর ঘন্টা অপেক্ষা করছেন। কিন্তু আপনি কি জানেন ভারতীয় রেলের নিয়ম অনুযায়ী এই অপেক্ষা করারও নির্দিষ্ট সময়সীমা রয়েছে। তাই টাকা দিয়ে টিকিট কাটলেই কেউ কিন্তু ঘণ্টার পর ঘণ্টা প্লাটফর্মে অপেক্ষা করতে পারেন না। তবে এই নিয়ম অনুযায়ী রাত এবং দিনের ট্রেনের জন্য রয়েছে  আলাদা সময়সীমা। তাই, ট্রেনে সফর করার আগে প্ল্যাটফর্মে অপেক্ষা করার নিয়মটি অবশ্যই জেনে রাখা প্রয়োজন।

প্ল্যাটফর্মে ট্রেনের জন্য কতক্ষণ অপেক্ষা করা যায় ?

নিয়ম অনুযায়ী দিনের বেলা ট্রেন ছাড়ার আগে ২ ঘণ্টা পর্যন্ত প্ল্যাটফর্মে বসে অপেক্ষা করা যায়। আর রাতের ট্রেনের জন্য ৬ ঘণ্টা আগে স্টেশনে অপেক্ষা করা যেতে পারে। এর জন্য কোনও জরিমানা দিতে হয় না। কিন্তু কেউ যদি রাতে ৬ ঘণ্টারও আগে এবং দিনে ২ ঘন্টার আগে স্টেশনে পৌঁছে যান, তাহলে TTE তাকে জরিমানা করতে পারেন। তবে হ্যাঁ, ট্রেন লেট করলে এই নিয়ম লাগু হয় না।

প্ল্যাটফর্ম টিকিট প্রয়োজন

কোনও যাত্রীর যদি নির্দিষ্ট সময়ের চেয়ে বেশি সময় স্টেশনে কাটাতে হয়, তাহলে তাঁকে একটি প্ল্যাটফর্ম টিকিট কাটতে হবে। এই টিকিট থাকলে একজন যাত্রী সারাদিন প্ল্যাটফর্মে কাটাতে পারেন। এক্ষেত্রে TTE-ও কোনও জরিমানা নিতে পারে না।

কেন এই নিয়ম?

এমন অনেক যাত্রী রয়েছেন যারা স্টেশনে এসে ঘন্টার ঘন্টার পর সময় কাটান। তাই প্ল্যাটফর্মে যাত্রীদের অহেতুক ভিড় কমানোর জন্যই এই নিয়ম তৈরি করা হয়েছে। এখানে বলে রাখি যাঁরা রাতের ট্রেনে সফর করেন তাঁরা নিরাপত্তার কারণেই প্ল্যাটফর্মে ৬ ঘণ্টা কাটাতে পারেন। তবে কোনও যাত্রী যদি দূরপাল্লার ট্রেন থেকে নেমে অন্য ট্রেনের জন্য অপেক্ষা করেন, তবে তিনিও মাত্র দুই ঘণ্টা প্ল্যাটফর্মে থাকতে পারবেন।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *