২২ গজ

ভারতের জনপ্রিয় খেলা গুলির কথা উঠলে প্রথমেই আসে ভারতীয় ক্রিকেটের নাম।  ফুটবলের পাশাপাশি আমাদের দেশের অত্যন্ত জনপ্রিয় একটি খেলা ক্রিকেট। পাঁচ অক্টোবর থেকে শুরু হয়ে গিয়েছে আইসিসি ওয়ানডে বিশ্বকাপ ২০২৩। যা চলবে আগামী ১৯ নভেম্বর পর্যন্ত। প্রসঙ্গত আমাদের দেশে ক্রিকেট অত্যন্ত জনপ্রিয় একটি আউটডোর গেম। ক্রিকেট নিয়ে  ভারতীয়দের পাগলামি ছাপিয়ে যায় ফুটবলের জনপ্রিয়তাকেও।

ক্রিকেট খেলার জন্য বরাবরই প্রয়োজন হয় একটি সমান্তরাল মাঠের। যা দেখতে গোলাকার বা ডিম্বাকৃতির হয়ে থাকে। মাঠের মাঝখানে মাটি দিয়ে শক্ত পিচ তৈরি করা হয়। ক্রিকেট মাঠের জন্য যদিও নির্দিষ্ট কোন মাপ নেই কিন্তু পিচের দু’পাশে তিনটি স্ট্যাম্প রয়েছে। মাঠের পিচের  দৈর্ঘ্য সাধারণত ২২ গজ হয়ে থাকে। এটা কম বেশি সকলেই জানেন। কিন্তু ক্রিকেট খেলায় পিচ কেন ২২ গজেরই হয়ে থাকে? তা জানা নেই অনেকেরই। আসুন জেনে নেওয়া যাক কেন ক্রিকেটের পিচ ২২ গজ লম্বা হয়?

 

আসুন জানা যাক, ক্রিকেট পিচ মাত্র ২২ গজ হওয়ার পিছনে লুকিয়ে থাকা অজানা ইতিহাস। আসলে ক্রিকেট একটি ঔপনিবেশিক খেলা এবং এটি গজ পরিমাপের পুরনো পদ্ধতি। আসলে ক্রিকেট মাঠের আয়তন নিয়ে কোনো নিয়ম নেই। তাই পৃথিবীর বিভিন্ন দেশে বিভিন্ন আকারের ক্রিকেট মাঠ দেখতে পাওয়া যায়। ক্রিকেট মাঠকে সাধারণত পিচ বলা হয়। এই পিচ হল দুই উইকেটের মধ্যবর্তী দূরত্ব অর্থাৎ বোলিং ক্রিজ।

 

যার দূরত্ব ২২ গজ অর্থাৎ ২০.১২ মিটার এবং প্রস্থ ৩.০৮ মিটার অর্থাৎ ১০ ফুট হয়ে থাকে। আগেই বলেছি ক্রিকেট একটি ঔপনিবেশিক খেলা। পরিমাপ পদ্ধতি হিসাবে সেসময়  ব্রিটিশ সাম্রাজ্য জুড়ে চেইন ব্যবহার করা হয়েছিল। এটি গজ পরিমাপের একটি পুরনো পদ্ধতি । অতীতে পরিমাপের কয়েকটি নির্ভরযোগ্য মাধ্যমগুলির মধ্যে একটি ছিল চেন। যার ডিজাইনটাই এমন ছিল যে,এটি দড়ির মতো প্রসারিত করা সম্ভব ছিল না।

 

ব্রিটেনে এই  খেলাটি আবিষ্কার হওয়ার পর, ক্রিকেট পিচের দৈর্ঘ্য ১ চেইনে স্থির করা হয়েছিল, যা ২২ গজ। এটাই ক্রিকেট পিচের জন্য আদর্শ বলে মনে করা হতো।  ক্রিকেট  খেলাটি ব্রিটিশদের হাত ধরে চালু হওয়ায় এর নিয়মগুলোও লিখেছিল ব্রিটিশরাই। একটি  চেইনে  ২২ গজ স্থির হওয়ায় একটি ক্রিকেট পিচের দৈর্ঘ্য হয় ২২ গজ।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *