রেল কবচ সিস্টেম

ভারতীয় রেল হল গোটা বিশ্বের চতুর্থ এবং এশিয়ার দ্বিতীয় বৃহত্তম রেল নেটওয়ার্ক। যা, ভারতের লাইফ লাইন বলেও পরিচিত। আমাদের দেশের একটা বড় অংশই নির্ভরশীল এই বৃহত্তম গণপরিবহন ব্যবস্থার ওপর। প্রতিদিন আমাদের দেশের এ প্রান্ত থেকে ও প্রান্ত ছুটে চলেছে কয়েক হাজার যাত্রীবাহী ট্রেন।  তাছাড়াও প্রতিনিয়ত যাওয়া আসা করে একগুচ্ছ মালবাহী ট্রেনও। তবে নিত্যযাত্রীদের পাশাপাশি ভ্রমণ পিপাসু পর্যটক কিংবা চিকিৎসার জন্য দূরদূরান্তে যাওয়া যাত্রীদের প্রত্যেকের কাছেই ভারতীয় রেল অত্যন্ত ভরসার একটি পরিবহন ব্যবস্থা।

কিন্তু একাধিক সুবিধার পাশাপাশি ভারতীয় রেলের অন্যতম একটি  অসুবিধা হলো রেল দুর্ঘটনা। যার ফলে দূরপাল্লার ট্রেনে সফর করার ক্ষেত্রে কিছুটা হলেও ঝুঁকি থেকে যায় রেলযাত্রীদের।  বিশেষ করে কিছুদিন আগেই ঘটে যাওয়া করমন্ডল এক্সপ্রেস ট্রেন দুর্ঘটনার মত ঘটনা চিন্তার ভাঁজ ফেলে রেল যাত্রীদের কপালে। তাই ট্রেনের ওপর যাত্রীদের নির্ভরশীলতার কথা মাথায় রেখেই রেল পরিষেবাকে প্রতিনিয়ত আরও  উন্নত করে চলেছে রেল কর্তৃপক্ষ। ইদানিং যাত্রী সাধারণের স্বাচ্ছন্দ এবং নিরাপত্তা দিকে জোর দিতেই আনা হচ্ছে কবচ সিস্টেমের মতো নতুন পরিষেবা।

এই  কবচ সিস্টেম জিপিএস এবং জিপিআরএস-এর মাধ্যমে ট্রেনের গতিবিধির উপর রিয়েল টাইম তথ্য সংগ্রহ করবে। ট্রেন দুর্ঘটনা রোধ করতে ট্রেন টু ট্রেন এবং ট্রেন টু কন্ট্রোল রুম এই নীতিতেই কাজ করবে এই অ্যান্টি কলিশন সিস্টেম। এটি এমন একটি সিস্টেম যা সিগন্যালের সমস্যা অথবা চালকের কোন সমস্যার কারণে দুটি ট্রেন সংঘর্ষের মুখে পড়ার আগেই তা নিজে থেকেই ইমার্জেন্সি ব্রেক কষে  দাঁড়িয়ে যাবে। সামনে এবং পিছনে কোন ট্রেন থাকলেও  জিপিএস এবং জিপিআরএস-এর মাধ্যমে সেন্সর তা উপলব্ধি করে  সঙ্গে সঙ্গেই  তা নিজের কাজ শুরু করে দেবে। এরফলে ট্রেন দুর্ঘটনার অনেকটাই কমে যাবে এবং প্রাণও বাঁচবে বহু মানুষের।

তাই ট্রেনে সফর করার সময় অনেকেই জানতে চান সেই ট্রেনে এই কবচ সিস্টেম চালু আছে কিনা? এখানে বলে রাখি এখনও কিন্তু সব ট্রেনে এই সিস্টেম কার্যকর করা হয়নি। তবে রেলের তরফ থেকে আশা করা হচ্ছে, আগামী বছরেই এই কবচ সিস্টেম সব জায়গায় পৌঁছে দেওয়া সম্ভব হবে। গত জুন মাসের আপডেট অনুযায়ী, ভারতে প্রতিদিন ১৩১৬৯ টি প্যাসেঞ্জার ট্রেন যাতায়াত করে। যার মধ্যে মাত্র ৬৫টি ট্রেনে এখনও পর্যন্ত কবচ সিস্টেম লাগানো সম্ভব হয়েছে। তাছাড়া ১৪৪৫ কিলোমিটার দীর্ঘ রুটে মোট ১৩৪ টি রেল স্টেশনে এমন কবচ সিস্টেম লাগানো হয়েছে। রেলে সূত্রে খবর বর্তমানে শুধু দক্ষিণ মধ্য রেলওয়ে জোনে অর্থাৎ মহারাষ্ট্র, তেলেঙ্গানা, কর্ণাটক এবং অন্ধ্রপ্রদেশ রুটের ট্রেনগুলিতে এই কবচ সিস্টেম রয়েছে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *