প্যান কার্ড

আমাদের দেশের প্রত্যেক নাগরিকের কাছেই প্যান কার্ড মানেই অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি সরকারি নথি। এই ডিজিটাল ইন্ডিয়ার যুগে যে কোনও আর্থিক পরিষেবা পাওয়ার জন্যই প্যান কার্ড বাধ্যতামূলক। অনেক ক্ষেত্রে এটা পরিচয়ের প্রমাণপত্র হিসেবেও কাজ করে।  এই প্যান কার্ডের মাধ্যমেই  সরকার দেশের নাগরিকদের বিনিয়োগ, ঋণ এবং করদাতাদের অন্যান্য ব্যবসায়িক কার্যকলাপের উপর নজরদারি চালাতে পারে। তাছাড়া ব্যাঙ্ক-বিনিয়োগ-নির্দিষ্ট অর্থমূল্যের বেশি কেনাকাটা- এসব ক্ষেত্রেও  প্যান কার্ডের প্রয়োজন হয় ।

PAN-কথাটির অর্থ হল Permanent Account Number. যে কোনও রকম আর্থিক লেনদেনেই প্রয়োজন হয় এই প্যান নাম্বারের। প্রয়োজনীয় সব নথিতেও দিতে হয় প্যানের নম্বর । প্যান কার্ডে জন্ম তারিখের নীচেই থাকে এই পার্মানেন্ট অ্যাকাউন্ট নম্বর। এই নম্বর ১০ সংখ্যার হয়। এই  সমস্ত প্যান নম্বরই হল  আলফা নিউমেরিক ক্যারেক্টার। অর্থাৎ সংখ্যা এবং অক্ষরের সংমিশ্রণ। প্যান কার্ডে লেখা এই ১০ টা নম্বরের প্রতিটি অক্ষর এবং সংখ্যার বিশেষ অর্থ রয়েছে। সেটা কী? কীভাবে বেছে নেওয়া হয় সংখ্যা গুলি? আসুন দেখে নেওয়া যাক।

লক্ষ্য করলে দেখা যাবে প্যানের প্রথম তিনটি অক্ষর অ্যালফাবেটিক সিরিজ AAA- থেকে ZZZ- থেকে বেছে নেওয়া হয়। চতুর্থ স্থানে যে অক্ষর থাকে তা বোঝায় কার প্যান। ওই অক্ষরের একটি বিশেষ অর্থ রয়েছে।

A- Association of Persons – এর কার্ডে এই অক্ষর থাকে

B- Body of Individuals -জন্য থাকে এই অক্ষর

C-  প্রতিষ্ঠানের প্যান কার্ডে এই C অক্ষর থাকে

P- ব্যক্তি মানুষের প্যান কার্ডে এই অক্ষর থাকে

G- সরকারি সংস্থার ক্ষেত্রে  থাকে এই অক্ষর

H- হিন্দু অবিভক্ত পরিবার (Hindu Undivided Family)

J- থাকে Artifical Juridical Person এর জন্য

L- থাকে Local Authority-এর ক্ষেত্রে

F- ফার্ম এবং লিমিটেড লায়াবিলিটি পার্টনারশিপের জন্য থাকে

T- থাকে Trust-এর ক্ষেত্রে

পঞ্চম স্থানে যে অক্ষরটি আসলে প্যান হোল্ডারের পদবীর প্রথম অক্ষর। যা শুধু  ব্যক্তিগত প্যান হোল্ডাদের কার্ডেই থাকে।  তা না হলে থাকে প্য়ান হোল্ডারের নামের প্রথম অক্ষর। এরপর যে চারটি সংখ্যা থাকে তা ০০০১-৯৯৯৯ এই সিরিজের মধ্যে থেকে বাছাই করে নেওয়া হয়। এতে কোনও তথ্য লুকনো থাকে না।

 

একেবারে শেষে থাকে একটি অক্ষর। এটি আসলে চেক ডিজিট। যা পূর্ববর্তী নয়টি অক্ষর এবং সংখ্যার একটি সূত্র প্রয়োগ করে তৈরি করা হয়। PAN-কার্ডকে ইউনিক করতেই এটি যোগ করা হয়।

প্যান কার্ড অ্যাক্টিভেট আছে কিনা বোঝার উপায়

গ্রাহকদের প্রথমে অফশিয়াল ই-ফাইলিং পোর্টালে লগ-ইন করতে হবে। https://www.incometax.gov.in/iec/foportal/ এখান থেকেই  ক্লিক করতে হবে Quick Link অপশনে। এরপর Verify Your PAN Details এই হাইপার লিঙ্কে ক্লিক করতে হবে। এবার নতুন পেজ খুলতেই গ্রাহকদের প্যান নম্বর, পুরো নাম, জন্মতারিখ এবং স্টেটাস দিতে হবে। শেষে দিতে হবে ক্যাপচা। এরপর ‘সাবমিট’ অপশনে ক্লিক করলেই প্যান কার্ডের যাবতীয় তথ্য ভেরিফাই হয়ে যাবে।

 

প্যান কার্ড অ্যাক্টিভেট করার বিভিন্ন পর্যায়

প্রথমে প্যান কার্ডের ওয়েবসাইট  https://www.incometax.gov.in/iec/foportal/- এ যেতে হবে। এরপর আধার-প্যান লিঙ্ক করার অপশন ধরে ধাপে ধাপে এগিয়ে যেতে হবে। বার সমস্ত তথ্য দিয়ে পূরণ করে CHALLAN NO./ITNS 280- তে ক্লিক করে আধার-প্যান লিঙ্কের রিকোয়েস্ট সাবমিট করতে হবে। এরপর পেনাল্টি দেওয়ার জন্য পেমেন্ট মোড বেছে নিতে হবে। তারপর Assessment Year (AY) এবং পুরো ঠিকানা দিয়ে প্যান নম্বর যুক্ত করতে হবে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *