ক্যান্সার হওয়ার কারণ হিসেবে উঠে এলো ১টি মাত্র ভিটামিনের নাম! যার অভাবে শরীরে বাসা বাঁধে ক্যান্সার

ক্যান্সার হওয়ার কারণ হিসেবে উঠে এলো ১টি মাত্র ভিটামিনের নাম! যার অভাবে শরীরে বাসা বাঁধে ক্যান্সার

ক্যান্সার হওয়ার কারণ হিসেবে উঠে এলো
১টি মাত্র ভিটামিনের নাম!

যার অভাবে শরীরে বাসা বাঁধে ক্যান্সার!
ছড়িয়ে পড়ে ক্যান্সারের জীবাণু!

তিলে তিলে শেষ করে দেয় প্রাণ!
ছারখার করে ইমিউনিটি সিস্টেম!

কি নাম ভিটামিনটির?
গবেষণায় বেরিয়ে এলো চাঞ্চল্যকর তথ্য!

ক্যান্সার কেন হয়? এই প্রশ্নের উত্তর এখনো পর্যন্ত কোনও বিজ্ঞানী আবিষ্কার করতে পারেনি। হ্যাঁ একদমই তাই। তবে এই প্রশ্নের উত্তর খুঁজতে মরিয়া বিজ্ঞানীরা। তারা নানা রকম গবেষণা চালিয়ে যাচ্ছে। সম্প্রতি এক গবেষণায় বেরিয়ে এলো ক্যান্সারের চাঞ্চল্যকর একটি কারণ। ক্যান্সারের কারণ হিসেবে দায়ী করা হচ্ছে ভিটামিন ডি এর অভাব। ভিটামিন ডি এর অভাবেই নাকি ক্যান্সারের জন্ম হয়।

কিভাবে ভিটামিন ডি ও ক্যান্সার একে অপরের সাথে সম্পর্কিত?

বিশেষজ্ঞরা জানাচ্ছেন ভিটামিন ডি অন্যান্য ভিটামিন থেকে অনেকটাই ব্যতিক্রম। ভিটামিন ডি খাবারের মাধ্যমে যতটা না পাওয়া যায়, তার থেকেও বেশি পাওয়া যায় সূর্যের আলো থেকে। ভিটামিন ডি শরীরে দীর্ঘ সময় ধরে কার্যক্ষমতা ধরে রাখতে পারে না। কারণ ভিটামিন ডি দ্রুত নষ্ট হয়ে যায়। এখানেই বিপদে সূত্রপাত। ভিটামিন ডি এর অভাবে দু রকম ক্যান্সারের সম্ভাবনা সবচেয়ে বেশি। এক, হাড়ের ক্যান্সার। হাড় ভালো রাখতে ভিটামিন ডি এর প্রয়োজনীয়তা অনেক। দীর্ঘদিন ধরে শরীরে ভিটামিন ডি এর অভাব দেখা দিলে হাড়ের ক্ষয় হয়। হাড়ের ঘনত্ব কমে যায়। অল্পতেই হারে আঘাত লাগা, হাড় ভেঙে যাওয়ার মতন ঘটনা ঘটে।

দুই, স্তন ক্যান্সার । ভিটামিন ডি স্তনের বিভিন্ন টিস্যুর গঠনে সাহায্য করে। কিন্তু যখনই এই ভিটামিনের অভাব হয়, তখনই স্তনের টিস্যু গঠন বাঁধা প্রাপ্ত হয়। ফলে স্তনে টিউমার সৃষ্টি হয়। যেখান থেকে ক্যানসারের সৃষ্টি হয়। এমনকি সেই ক্যান্সারের জীবাণু দ্রুত ছড়িয়ে পড়ে। এই দুটো ক্ষেত্র ছাড়াও প্রস্টেট ও ওভারিয়ান ক্যানসারের ক্ষেত্রেও ভিটামিন ডি এর সরাসরি যোগ রয়েছে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *