বিশ্বের সবচেয়ে বিপদজনক ৮ টি খাবার! যেখানে রয়েছে ভারতের একটি খাদ্য

বিশ্বের সবচেয়ে বিপদজনক ৮ টি খাবার! যেখানে রয়েছে ভারতের একটি খাদ্য

বিশ্বের সবচেয়ে বিপদজনক
৮ টি খাবার!
যেখানে রয়েছে ভারতের একটি খাদ্য!

এই ৮টি খাবার খেলেই
ধ্বংসের মুখে আয়ু!

মারাত্মক ক্ষতি শরীরের!
নষ্ট হয়ে যাবে সমস্ত অঙ্গ!

বিজ্ঞানীরাও জানে না
এই ৮ খাবার এত বিষাক্ত কেন!

সামনেই পুজো, আর এই পুজোতেই আমরা খাদ্য রসিক বাঙালিরা লেগে পরি পেট পুজোয়। দিনরাত নানান রকমারি খাদ্যে পরিপূর্ণ থাকে আমদের প্লেট। ষষ্ঠী থেকে দশমী রোজই চলে নতুন নতুন খাদ্য আহরণ। তবে তবে জানেন কি ? আমাদের অজান্তেই খাবারের মাধ্যমে নানান ক্ষতিকারক পদার্থ প্রবেশ করছে আমাদের শরীরে। এই নিয়ে বিশেষ তালিকা বের করেছেন বিজ্ঞানীরা। এর প্রভাবে অসুস্থতা থেকে মৃত্যু হতে পারে সবই। এই তালিকায় রয়েছে ৮ টি খাবার যা ক্ষতি করতে পারে আপনার… আসুন এক নজরে দেখেনি পৃথিবীর সেই বিপজ্জনক ৮ খাবারকে…..

১. সবুজ আলু
হ্যাঁ শুনতে অবাক লাগলেও এটাই সত্যি। অন্যতম দরকারি একটি সবজি হলেও এর মধ্যেও রয়েছে বিপদ। আসলে কোনো কোনো প্রজাতির আলু কাঁচা থাকার সময় সবুজ দেখায়। এর কারণ তার মধ্যে সোলানাইন নামক এক ধরনের বিষ থাকে। আর এই ধরনের আলুই হয় ভয়ানক। আলুর এই বিষ বেশি পেটে চলে গেলে মাথা ধরা, বমি হতে পারে। কখনো কখনো মানুষ কোমাতেও চলে যান। মৃত্যুও ঘটে। তাই রান্নার পূর্বে সবুজ আলু দেখলেই ভুলেও খাবেন না সেই আলু।

২. কাঁচা এলডার বেরি
বিশেষ এই আঙুর মূলত ব্যবহৃত হয় সুস্বাদু জ্যাম, কম্পোট, সিরাপ ও পাই তৈরিতে। তবে ভুলেও কাঁচা অবস্থায় খাবেন না এই ফল। শুধু কাঁচাই নয় পাকা অবস্থাতেও এই ফল রান্না করা ছাড়া খাওয়া উচিত নয়। নয়তো এর বিষক্রিয়ায় মৃত্যু পর্যন্ত হতে পারে আপনার।এই ফল কাঁচা খাবার পর একবার ঘটেছিল মারাত্মক ঘটনা , জানা যায় একবার ১৯৮৩ সালে ক্যালিফোর্নিয়ার একটি ধার্মিক দলকে তাজা এলডার বেরি জুস খেতে দেওয়া হয় এবং তাদের মধ্যে আটজনের বমিবমি ভাব, ক্র্যাম্প ও দুর্বলতা অনুভূত হয় এবং অন্যদের কারো কারো মাথাঘোরা, অসাড়তা ও প্রায় জ্ঞান হারানোর মতো অবস্থা হয়। এই বিষয়ের সত্যতা নিশ্চিত করে যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল। এছাড়াও একবার এই উদ্ভিদের ডাল ও কচি পাতা খাওয়ার পর মৃত্যু হয় বহু প্রাণীর।

৩. ফুগু
বিশ্বের অন্যতম দামি মাছ ফুগু। জাপানের শ্রেষ্ঠ মাছ বলা হয় একে। তবে এর পাশাপাশি এটি বিশ্বের সবচেয়ে বিষাক্ত দ্বিতীয় মেরুদন্ড প্রাণী। হ্যাঁ ঠিকই শুনছেন! সঠিক পদ্ধতিতে রান্না না করলেই এই মাছ কাড়তে পারে আপনার প্রাণ। জাপানের বিখ্যাত হোটেলগুলোয় বিখ্যাত কিছু শেফই রান্না করতে পারে এই মাছ। অনেকেই ঘরে এই মাছ রান্না করতে গিয়ে বিষাক্ততায় আক্রান্ত হন।

৪. বন্য মাশরুম
মাশরুম কথাটি শুনলেই আমাদের মাথায় পুষ্টিকর খাদ্যের চিত্র ভেসে ওঠে। তবে জানেন কি এই বন্য মাশরুমই আবার চরম ক্ষতি করতে পারে আপনার। এর ফলে কয়েক ঘণ্টার মধ্যে অসুস্থ হতে পারেন আপনি। একটু অসুস্থ তাই নয় কমা থেকে করতে পারে মৃত্যু। ব্রিটানিকা ডট কম অনুসারে, কম টক্সিক মাশরুম দীর্ঘদিন খেলেও বিকল হতে পারে লিভার ও কিডনি।

৫. শিমুল আলু
বিশেষ এই কাসাভা বা শিমুল আলু মারাত্মক একটি পয়জনার। এতে থাকে বিশেষ সায়ানোজেনিক গ্লাইকোসাইডস। তার ফলে এটি উৎপন্ন করে বিশেষ কেমিক্যাল বা সায়ানাইড। তাই এর বিষ থেকে বাঁচতে ভালোভাবে রান্না করুন একে।

৬. চেরি ফলের দানা
বিশেষ এই ফলটি সকলের প্রিয়। অনেক সময়ই কেক পেস্ট্রিতেও ব্যবহৃত হয় এই ফল। এই ফলের দাঁড়াতেই রয়েছে বিষ। বিজ্ঞানী উইন্টারের মতে ” বেশি পরিমাণে চেরি খেলে যে কেউ সায়ানাইডের দরুন অসুস্থ হতে পারে। তাই নির্দিষ্ট পরিমাণেই খাওয়া উচিত এই চেরি”।

৭. অ্যাকি ফল
বিশেষ এই ফলে ‘হাইপোগ্লাইসিন এ’ নামক বিষাক্ত উপাদান থাকে। তাই এই ফল তখনই খাওয়া উচিৎ যখন এটির রং লাল হয়। সেই সাথে উন্মুক্ত অবস্থায়েও থাকে। কালো অবস্থায় এটি কখনই খাওয়া উচিৎ নয়।

৮. আপেল ও নাশপাতির দানা
হ্যা শুনে চমকালেও এটাই সত্যি। পুষ্টিকর এই ফলের দানাতেও রয়েছে বিষাক্ততা। এই প্রসঙ্গে ক্লেমসন ইউনিভার্সিটি’স কলেজ অব অ্যাগ্রিকালচার বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক পল ডাউসন বলেন, ‘শুধু চেরি ফলের দানাই বিষাক্ত নয়, আরো অনেক ফলের দানাতে ও পিটে এমন উপাদান থাকে, তা যখন খাওয়া হয় সায়ানাইডে পরিণত হয়।’ তিনি যোগ করেন, ‘এসব উপাদান সমষ্টিগতভাবে নাইট্রিলোসাইডস নামে পরিচিত যা প্রয়োজনীয় পুষ্টি বলে বিবেচনা করা হয়। কিন্তু অত্যধিক উচ্চ মাত্রায় ভোজন করলে হাইড্রোজেন সায়ানাইড শরীরে বিপজ্জনক মাত্রায় পৌঁছতে পারে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *