পুরীর জগন্নাথ দেব মোট কত টাকার মালিক জানেন? পুরীর অর্ধেক জমি নাকি তার দখলে, বেরিয়ে এলো চমকে দেওয়া রিপোর্ট

পুরীর জগন্নাথ দেব মোট কত টাকার মালিক জানেন? পুরীর অর্ধেক জমি নাকি তার দখলে, বেরিয়ে এলো চমকে দেওয়া রিপোর্ট

পুরীর জগন্নাথ দেব
মোট কত টাকার মালিক জানেন?

পুরীর অর্ধেক জমির মালিক
নাকি জগন্নাথ দেব!

যার রহস্যময় ধনভাণ্ডারে
সোনা, হিরের ছড়াছড়ি!
ব্যাংকে জমানো থরে থরে টাকা!

বেরিয়ে এলো সম্পূর্ন
চমকে দেওয়া তথ্য
যা শুনলে মনে হবে গল্প!

ভগবানকে কখন বড়লোক হতে শুনেছেন? যদি না শুনে থাকেন তাহলে আজকে শুনুন। ভারতেই মিলেছে সবচেয়ে বড়লোক দেবতার হদিশ। যার অগাদ সম্পত্তির হিসেব শুনলে বিশ্বাসই হবে না আপনার। আর এই দেবতা আর কেউ নন, পুরীর জগন্নাথ দেব। তবে বড়লোক দেবতা মানে এই নয় যে, এই দেবতার অঢেল সম্পত্তি রয়েছে বা তিনি বিস্তর সম্পত্তির মালিক। আসলে পুরীর জগন্নাথ দেবকে বড়লোক দেবতা বলার কারণ, পুরীর যে মন্দিরের জগন্নাথ দেব না করছেন সেই মন্দিরের সম্পত্তির পরিমাণ আকাশ ছোঁয়া। পুরীর মন্দিরের এত এত সম্পত্তি রয়েছে যা কল্পনার বাইরে। পুরীর অর্ধেক জমির মালিক পুরীর জগন্নাথ ঠাকুর।

ওড়িশা সরকারের মতে, পুরীর জগন্নাথ মন্দির মোট ৬০ হাজার ৮২২ একর জমির মালিক। এই জমিগুলো ওডিশার ২৪টি জেলার মধ্যে শাখা প্রশাখা মেলে অবস্থান করছে। ওড়িশা ছাড়াও দেশের আরো ৬টি রাজ্যে জগন্নাথ দেবের নামে জমি রয়েছে। যার পরিমাণ ৩৯৫.২৫২ একর।

এতো গেল জমিজমার হিসেব। পুরীর মন্দিরের কোষাগারে টাকা আর রত্ন ভাণ্ডারে হীরে, গহনার পরিমাণ জানলে অবাক হবেন। অবশ্য পুরীর মন্দিরের এই সমস্ত সম্পত্তির হিসেব আজও প্রশ্নবিদ্ধ। কারণ পুরীর মন্দির আদৌ কত সম্পত্তির মালিক সেই নিয়ে সর্বজন গৃহীত কোনো তথ্য নেই। এই নিয়ে প্রায়শই জনস্বার্থ মামলা জমা পড়ে আদালতে। অনুমান করা হয়, প্রতি বছর সাড়ে তিন লাখেরও বেশি ভক্ত পুরীর মন্দিরে আসে। ভক্তরা টাকা পয়সা থেকে ধন দৌলত অনেক কিছুই দান করেন। যার ফলে পুরীর মন্দিরের আয় বছরে ১৫০ কোটি হতে পারে বলে মনে করছেন অনেক বিশিষ্ট ব্যক্তিরা। কানাঘুষোয় এই সব তথ্য শোনা গেলেও সঠিক তথ্য এখনো অজানা।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *