যা কল্পনাও করা হয়নি তাই করে ফেলেছে চন্দ্রযান ৩! খুলে গেল আরো বড় ইতিহাস তৈরির সুযোগ, মুখ খুলল ইসরো

যা কল্পনাও করা হয়নি তাই করে ফেলেছে চন্দ্রযান ৩! খুলে গেল আরো বড় ইতিহাস তৈরির সুযোগ, মুখ খুলল ইসরো

যা কল্পনাও করা হয়নি
তাই করে ফেলেছে চন্দ্রযান ৩!

খুশিতে হুঁশ হারিয়েছে
ইসরোর বিজ্ঞানীরা!
স্বপ্নেও ভাবেননি এমনটা হবে!

খুলে গেল আরো বড়
ইতিহাস তৈরির সুযোগ!

ঠিক কি ঘটেছে?
মুখ খুললেন ইসরোর বিজ্ঞানীরা

২৩ আগস্ট চাঁদের মাটিতে পা রাখে চন্দ্রযান ৩। সফলভাবে অবতরণের পর কোনো রকম ঝামেলা ছাড়াই কাজ শুরু করে ল্যান্ডার বিক্রম ও রোভার প্রজ্ঞান। নানা রকম পরীক্ষা নিরীক্ষা চালিয়ে ইসরোর কাছে তথ্যও পাঠিয়ে দেয়। এরপর চাঁদের মাটিতে রাত নামলে স্লিপিং
মোডে চলে যায় বিক্রম ও প্রজ্ঞান।

তবে বিজ্ঞানীরা আশা করেছিলেন বিক্রম ও প্রজ্ঞান স্লিপিং মোড থেকে বেরিয়ে আসতে সক্ষম হবে। তবে সেই আশা সফল হয়নি বিজ্ঞানীদের। তবে এই নিয়ে বিন্দুমাত্র বিচলিত নন বিজ্ঞানীরা। তার কারণ হিসেবে বিজ্ঞানীরা জানিয়েছেন, যে লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে বিক্রম ও প্রজ্ঞানকে চাঁদে পাঠানো হয়েছে তার থেকেও অনেক বেশি কিছু করে দেখিয়েছে তারা। তারা এমন কিছু করে দেখিয়েছে যা বিজ্ঞানীরা পরিকল্পনাও করেনি। জানা যাচ্ছে বিক্রম ও প্রজ্ঞানের অপরিকল্পিত এই কারনামা ইসরোর বিজ্ঞানীদের আগামী পরিকল্পনা করতে সাহায্য করবে। সাহস জুগাবে।

ঠিক কি করেছে ল্যান্ডার বিক্রম ও রোভার প্রজ্ঞান?

উত্তরে চন্দ্রযান-৩ এর প্রজেক্ট ডিরেক্টর পি ভিরামুথুভেল জানিয়েছেন –

” অপরিকল্পিত যে কারনামার কথা বলা হচ্ছে তা হল ল্যান্ডার বিক্রমের হপ এক্সপেরিমেন্ট। এই কাজ করে মিশনের থেকেও বড় গুরুত্বপূর্ণ কাজ করে ফেলেছে বিক্রম। হপ এক্সপেরিমেন্ট হলো ল্যান্ডারের সঙ্গে থাকা ইঞ্জিনকে পুনরায় চালু করা এবং তারপর ল্যান্ডারকে পুনরায় ৪০ সেন্টিমিটার উঁচুতে ওড়ানো এবং লাফ দিয়ে আগের অবস্থান থেকে ৩০ থেকে ৪০ সেন্টিমিটার দূরে পুনরায় ল্যান্ডিং করা।”

ল্যান্ডার বিক্রম ও রোভার প্রজ্ঞানের এই অনাকাঙ্ক্ষিত সাফল্যের কারণে চাঁদে পাঠানো মহাকাশ যানকে পুনরায় পৃথিবীতে ফিরিয়ে আনার পরিকল্পনা করছে ইসরো। ফলে চাঁদের নমুনা পৃথিবীতে ফিরিয়ে আনার স্বপ্নও বাস্তবায়িত হবে বিজ্ঞানীদের।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *