ভারতেই রয়েছে বিনা টিকিটের ট্রেন, যত খুশি চড়ুন, যত ইচ্ছে ঘুরুন, কেউ কিচ্ছু বলবে না

ভারতেই রয়েছে বিনা টিকিটের ট্রেন, যত খুশি চড়ুন, যত ইচ্ছে ঘুরুন, কেউ কিচ্ছু বলবে না

ভারতেই রয়েছে
বিনা টিকিটের ট্রেন

যা চড়তে লাগে না কোনো ভাড়া
যত খুশি চড়ুন, যত ইচ্ছে ঘুরুন
কেউ কিচ্ছু বলবে না

ভারতের কোথায় চলে এই ট্রেন ?
কি নাম এই ট্রেনের ?
কেন কোনও ভাড়া নেয় না?

ভারতীয় রেলওয়ে – “The lifeline of India”। সত্যি লাইফলাইনই বটে, এক কথায় এই রেল পরিষেবাই ভারতীয় যাতায়াতের অন্যতম প্রধান মাধ্যম। ধনী থেকে গরীব, গ্রাম থেকে শহর সকল মানুষই নির্ভরশীল এই ট্রেনের ওপর। ট্রেনে করে ভ্রমণ করা একদিকে যেমন আরামদায়ক অন্যদিকে তেমনি সস্তাও। এককথায় এই ট্রেনের মাধ্যমেই সহজে যুক্ত হয় নানান প্রান্তের মানুষ। জানলে অবাক হবেন ভারতীয় রেল বিশ্বের চতুর্থ বৃহত্তম রেলওয়ে নেটওয়ার্ক। এখনও প্রতিদিন গড়ে ২০ হাজার যাত্রীবাহী ও ৭০০০ এরও বেশি পণ্যবাহী ট্রেন চলাচল করে। বহু সংখ্যক মানুষের জীবন আজও নির্ভরশীল রেলের ওপর। তবে জানেন কি ? ভারতীয় রেলের রয়েছে বিশেষ এক ট্রেন। যার জন্যে লাগেনা কোন টিকিট। হ্যাঁ ঠিকই শুনছেন ! সম্পূর্ণ বিনামূল্যেই আপনি চড়তে পারবেন এই ট্রেন, লাগবে না কোনো টাকা। আসুন জেনে নেই সেই ট্রেন সম্পর্কে…

বিশেষ এই ট্রেনটির নাম হল ভাঙরা নাঙ্গাল। গত ৭৪ বছর ধরে চলছে এই ট্রেন। বিশেষ এই ট্রেনটি চলাচল করে পাঞ্জাব হিমাচল সীমার মধ্যে। এই ট্রেনটি চালায় ভাকরা বিয়াস ম্যানেজমেন্ট বোর্ড। এই ট্রেন চালু করবার পেছনেও ছিল এক গল্প। সালটা তখন ১৯৪৮, সবে মাত্র স্বাধীনতা পেয়েছে দেশ নানান দিকে চলছে নানান কাজ। আর সেই সময় একটি গুরুত্বপূর্ণ কাজ ছিল ভাঙরা ও নাঙ্গাল ড্যাম তৈরি করা। কিন্তু সেই সময় ওই এলাকায় পরিবহনের কোন সুবিধা ছিল না। এদিকে বাঁধ নির্মাণের জন্য প্রয়োজন ছিল বড় বড় জিনিসপত্র, মেশিন তথা শ্রমিকদের পরিবহন। তাই সেই সময় পণ্য তথা মানুষ পৌঁছানোর সুবিধের জন্যই, প্রথম চালু করা হয় এই ট্রেন।

সেই শুরু এরপর থেকে কেটে গেছে অনেকটা সময়। একসময় প্রত্যহ ৫০ জন যাত্রী থেকে আজ প্রত্যহ প্রায় ৮০০’র ওপরে যাত্রী। সেই সময়ের ১০ টি বগি থেকে অজকের ৩টি বগি বদলেছে অনেক কিছুই। শুধু বদলায়নি একটি জিনিস তা হল বিনা টিকিটে ভ্রমণ। শ্রমিকদের জন্য চালু হওয়া সেই বিনামূল্যের ট্রেনই আজও বিনামূল্যেই পরিষেবা প্রদান করে চলেছে সকলকে। বিশেষ এই ট্রেনটি প্রত্যহ শিবালিক পাহাড় পেরিয়ে প্রায় ১৩ কিমি পথ অতিক্রম করে। আজ এটি একটি ভ্রমণক্ষেত্র হয়ে দাঁড়িয়েছে। প্রতিবছর দেশ বিদেশ থেকে দলে দলে মানুষ আসেন এই ট্রেন চড়তে। এর আরেকটি সুন্দর বিষয় হল এর ডিজাইন অনেক পুরনো। এমনকি ট্রেনের কামরাগুলিও তৈরি কাঠের। বিশেষ এই ট্রেনট তে রয়েছে মাত্র তিনটি কামরা। যার মধ্যে একটি পর্যটকদের ও অন্যটি মহিলাদের জন্য সংরক্ষিত। তাই এবার, সময় নষ্ট না করে চট করে ঘুরে আসুন এই ফ্রি এর ট্রেনে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *