শাড়ি

হাতে আর এক মাসও সময় নেই। এসে গিয়েছে বাঙালির প্রাণের উৎসব দুর্গাপুজো। এই মুহূর্তে জোর কদমে চলছে পুজোর কেনাকাটা আর পুজো প্ল্যানিং। এতদিনে হয়তো অনেকেই পুজোর কেনাকাটা থেকে জামা কাপড় বানানোর কাজ সেরে ফেলেছেন। কিন্তু অনেকেই থাকেন সময়ের এভাবে যাদের একেবারে শেষ মুহূর্তে পুজোর শপিং করতে হয়। তবে কেনাকাটা করতে গেলেই তো আর হয় না! তার আগে জানা  প্রয়োজন হাল ফ্যাশনের কুর্তি ড্রেস কিংবা শাড়ি সম্পর্কে। তাই দোকানে গিয়ে কনফিউজ হওয়ার আগেই চট করে একবার দেখে নিন কোন প্রদেশের কোন শাড়ি এবছর পুজোর বাজার কাঁপাচ্ছে।

১) আসাম

আসামের বিখ্যাত মুগা সিল্ক এবারের পুজোর বাজার কাঁপাচ্ছে। গুটি থেকে তৈরি সোনালি রেশমের ওপর সুতোর কাজ এই শাড়ির অন্যতম মূল বৈশিষ্ট্য। তবে সিল্ক কিনতে গিয়ে পকেটে টান পড়লে আসামের সুতির শাড়িও কিনতে পারেন।

২) বিহার

বিহারের ভাগলপুরের তসর বা সিল্ক সারা দেশে ব্যাপক জনপ্রিয়। ভাগলপুরের সিল্কের বিশেষত্বই হল এই সিল্কের ম্যাট লুক। তবে অনান্য জায়গার সিল্ক অনেক বেশি চকচকে হয়।

৩) কর্নাটক

শাড়ির আঁচল কিংবা পাড়ে চেকসের কাজই হল কর্নাটকের বিখ্যাত ইক্কত শাড়ির মূল আকর্ষণ। এটি এমন একটি শাড়ি যা বরাবরই ফ্যাশনে ইন। কারও সংগ্রহে না থাকলে এবারের পুজোতাই এই ইক্কত শাড়ি কিনতে পারেন। শুধু সিল্ক নয় ইক্কত কিন্তু সুতি বা লিনেন-এরও হয়। বাজেট বুঝে পছন্দ মতো এই শাড়ি কিনতে পারেন আপনিও। তা ছাড়া তালিকায় রয়েছে সাবেকি মাইসোর সিল্ক কিংবা কোয়েম্বাটোর সিল্ক।

৪) মধ্যপ্রদেশ

পুজোর আগে থেকেই  বৃষ্টিতে বানভাসী  গোটা বাংলা। কিন্তু  বাঙালিকে আজ পর্যন্ত বৃষ্টিও কোনদিন ঘরে আটকে রাখতে পারেনি। তাই ওয়েদার যেমনই থাক পুজোর অন্তত একটা দিন তো একটু জমকালো সাজ থাকবেই। তাই এই বিশেষ দিনে পছন্দের শাড়ির তালিকায় থাকতেই পারে মন্ধ্যপ্রদেশের চান্দেরি শাড়ি। এই শাড়িগুলি মূলত সিল্ক এবং জরির কাজের জন্যই  বিখ্যাত। এ ছাড়া তালিকায় রয়েছে মাহেশ্বরী সিল্কও।

৫) গুজরাট

শাড়িতে বাঁধনি কাজের জন্য বিখ্যাত গুজরাটের কচ্ছ। এছাড়া এখানকার বিখ্যাত শাড়িগুলির তালিকায় রয়েছে আজরাখ, পটোলা, কিংবা মোডাল সিল্কেরমতো শাড়ি। তবে সিল্কের শাড়ি কিনতে গিয়ে কেউ যদি দেখেন তা বাজেটের বেশি হয়ে যাচ্ছে তাহলে সুতির শাড়িও কিনতে পারেন।

৬) অরুণাচল প্রদেশ

যুগ যুগ ধরে ভারতীয় শাড়ির পুরোনো ঐতিহ্য বহন করে চলেছে হাতে তৈরী নকশা। বিশেষ করে বিভিন্ন উপজাতির মানুষদের হাতে তৈরি শাড়ির ব্যাপক চাহিদা রয়েছে আমাদের দেশে। তেমনই অরুণাচল প্রদেশের আপাতানি আদিবাসীদের করা সুতোর ‘ব্যাকস্ট্র্যাপ’ ব্যাপক বিখ্যাত। পুজোর স্টাইলে নতুনত্ব আনতে চাইলে এমন একটি শাড়িও কিনতে পারেন।

 

৭) কেরল

দক্ষিণ ভারতে কাসাভু  শাড়িও ইদানিং বাজারে ব্যাপক চলছে। মালায়ালি সংস্কৃতিতে বিয়ের দিন এখানকার কনেরা  বিয়ের বিশেষ পোশাক হিসাবে সোনালি পাড়ের সাদা শাড়িই পরেন। এই শাড়িই কেরলে কাসাভু নামে বিখ্যাত। এই শাড়িও রয়েছে অনেকেরই পছন্দের শাড়ির তালিকায়।

 

৮) মহারাষ্ট্র

মহারাষ্ট্রের বিখ্যাত শাড়ির গুলির  মধ্যে অন্যতম হল পৈঠানি শাড়ি। এই শাড়ির বিশেষত্ব হল শাড়িতে থাকা রং-বেরঙের মিনাকারী কাজ। শাড়ির পাড় হোক কিংবা আঁচল জরির সঙ্গে ময়ূর, পদ্ম কিংবা টিয়াপাখির সূক্ষ মিনে কাজ নজর কাড়ে সকলেরই ।

৯) পঞ্জাব

পঞ্জাবের মেয়ে বউদের শাড়ি, দোপাট্টা, শাল কিংবা জুতি সবেতেই ঠাসা থাকে ফুলকারি কাজ। তবে অন্যান্য প্রদেশের তুলনায় পাঞ্জাবে ফুলকারি শাড়ির কাজ একটু ভারীই হয়। তাই এক্ষেত্রে শাড়ির কাপড়  অবশ্যই হালকা হওয়া প্রয়োজন।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *