সাউথ পরিচালক

জন্মাষ্টমীর দিনেই অর্থাৎ ৭ সেপ্টেম্বর বক্স অফিস কাঁপিয়ে মুক্তি পেয়েছে বলিউড বাদশা শাহরুখ খানের বহুপ্রতিক্ষীত সিনেমা জাওয়ান। মুক্তির পর থেকেই কিং খানের এই সিনেমা নিয়ে কার্যত টাকার বৃষ্টি হচ্ছে বক্স অফিসে। প্রত্যাশাকেও ছাপিয়ে গিয়ে বক্স অফিসে এরই মধ্যে হাজার কোটির গণ্ডি পেরিয়েছে জাওয়ান।প্যান ইন্ডিয়ার  এই সিনেমাটি পরিচালনার দায়িত্বে ছিলেন সাউথের বিখ্যাত পরিচালক অ্যাটলি কুমার। ব্লকবাস্টার হিট এই সিনেমার হাত ধরেই  বলিউডের সিনেমা পরিচালনায় ডেবিউ করেছেন অ্যাটলি।

ক্যারিয়ারের প্রথম হিন্দি সিনেমাতেই বক্স অফিসে ছক্কা হাঁকিয়েছেন তিনি। তবে অ্যাটলি একা নন তাঁর আগেও বহু দক্ষিণী সিনেমার পরিচালকদের তৈরি সিনেমা বলিউডের পর্দা কাঁপিয়েছিল। আসুন দেখে নেওয়া যাক সাউথ ইন্ডিয়ান ফিল্ম ইন্ডাস্ট্রির সেই সমস্ত জনপ্রিয় পরিচালকদের তালিকা। যাঁরা একসময় ব্লকবাস্টার হিট ছবির মধ্যে দিয়েই আত্মপ্রকাশ করেছিলেন বলিউডে।

কে বিশ্বনাথ:

সাউথ ফিল্ম ইন্ডাস্ট্রির জনপ্রিয় একজন পরিচালক ছিলেন কে বিশ্বনাথ। চলতি বছরের ফেব্রুয়ারি মাসেই শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। ষাটের দশক থেকেই সিনেমা পরিচালনায় হাতেখড়ি হয় তাঁর। ১৯৭৯ সালে তাঁর পরিচালিত ‘সরগম’ ছবিটি দুর্দান্ত ব্যবসা করেছিল বক্স অফিসে। এই ছবিতে অভিনয় করেছিলেন ঋষি কপূর এবং জয়া প্রদা।

এআর মুরগাডোস:

তামিল সিনেমার বিখ্যাত একজন পরিচালক হলেন এআর মুরগাডোস। ‘সরকার’, ‘দরবার’, ‘থুপ্পাকি’র মতো একাধিক হিট সিনেমার দায়িত্ব ছিল তাঁর কাঁধে। ২০১৫ সালে আমির খানের সুপারহিট সিনেমা ‘গজনী’রহাত ধরেই বলিউডে ডেবিউ করেছিলেন  মুরগাডোস। যদিও ‘গজনী’ ছিল সাউথের হিন্দি রিমেক সিনেমা।

প্রভু দেবা:

দক্ষিণী ইন্ডাস্ট্রির বিখ্যাত তারকা প্রভু দেবা হলেন বহুমুখী প্রতিভার অধিকারী। অভিনয়ের পাশাপাশি সিনেমা পরিচালনা করেও পেয়েছেন দারুন সাফল্য। তাছাড়া নাচের ফ্যান তো গোটা দুনিয়া। নাচে পারদর্শী প্রভু দেবা কোরিয়োগ্রাফার হিসাবেও দারুন জনপ্রিয়।

২০০৭ সালে তাঁর পরিচালিত তামিল সিনেমা ‘পোক্কিরি’ ব্যাপক হিট হয়েছিল। সাউথে এই সিনেমার সাফল্যের ২ বছর পর এই ছবিরই হিন্দি  রিমেক ‘ওয়ান্টেড’ নিয়ে পরিচালক হিসাবে বলিউডে প্রথমবার আত্মপ্রকাশ করেন প্রভু দেবা। ২০০৯ সালের এই সিনেমায় নায়ক ছিলেন বলিউডের ভাইজান সালমান খান। আর নায়িকা ছিলেন আয়েশা টাকিয়া। সেসময়  ‘ওয়ান্টেড’ সিনেমাই হয়ে উঠেছিল মাধ্যমে সালমান খানের মতো সুপারস্টারের কেরিয়ারের মোর ঘোরানো সিনেমা। এই সিনেমাটি সেসময়  বক্স অফিসেও দুর্দান্ত ব্যবসা করেছিল।

সিদ্দিকি:

সালমান খান এবং করিনা কাপুর অভিনীত ২০১১ সালের সুপারহিট সিনেমা ছিল ‘বডি গার্ড’।  এই সিনেমা পরিচালনা করেই বিটাউনে পরিচালক হিসাবে নিজের খাতা খুলেছিলেন জনপ্রিয় পরিচালক সিদ্দিকি। এই সিনেমাটি তৈরি করতেই সেসময় ৬০ কোটি টাকা খরচ হয়েছিল। বলিপাড়া সূত্রে খবর, মুক্তির পর বক্স অফিসে এই ছবিটি  ২৫৩ কোটি টাকা আয় করেছে।

সন্দীপ রেড্ডি ভাঙ্গা:

তেলুগু ফিল্ম ইন্ডাস্ট্রির জনপ্রিয় নাম সন্দীপ রেড্ডি ভাঙ্গা। ২০১৭ সালে রোম্যান্টিক তেলুগু সিনেমা ‘অর্জুন রেড্ডি’ পরিচালনা করে ব্যাপক চর্চায় ছিলেন তিনি। বলিউডে এই সিনেমারই হিন্দি রিমেক হল ২০১৯ সালের সিনেমা ‘কবীর সিংহ’। শাহিদ কপূর এবং কিয়ারা আডবাণী অভিনীত এই সিনেমা পরিচালনা করেই বলিউডে ডেবিউ হয়েছিল সন্দীপের। এই ছবিটি বক্স অফিসে ৩৭৯ কোটি টাকা আয় করেছিল।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *