প্রধানমন্ত্রী আবাস যোজনা

সুন্দর স্বপ্নের বাড়ি তৈরির সাধ থাকলেও বহু সাধারণ মানুষের পক্ষে সাধ্যের মধ্যে সেই সাধপূরণ করা সম্ভব হয় না।  তাই দেশের গরীব মানুষদের জন্য স্বপ্নের বাসস্থান আর মাথা গোঁজার ছাদ তৈরি করে দিতেই ২০১৫ সালে প্রথমবার  কেন্দ্রীয় সরকারের তরফে চালু করা হয়েছিল প্রধানমন্ত্রী আবাস যোজনা। প্রধানমন্ত্রী আবাস যোজনার এই প্রকল্পের আওতায় ইতিমধ্যেই উপকৃত হয়েছেন দেশের একাধিক রাজ্যের বহু মানুষ।

তাই দেশবাসীর কথা ভেবেই জনস্বার্থে সম্প্রতি একাধিক রাজ্য সরকার কেন্দ্রের কাছে এই প্রকল্পের মেয়াদ বাড়ানোর আর্জি জানিয়েছিল। তারপরেই কেন্দ্রীয় সরকারের তরফে প্রধানমন্ত্রী আবাস যোজনার মেয়াদ বাড়ানোর  সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যার ফলে আগামী ২০২৪ সালের ডিসেম্বর মাস পর্যন্ত এই সরকারি প্রকল্পের আওতায় পাকা বাড়ি পাবেন দেশের আরও বহু মানুষ। পাশাপাশি ২০২৩ সালের বাজেটে কেন্দ্রীয় সরকার প্রধানমন্ত্রী আবাসন যোজনায় অর্থ বরাদ্দের পরিমাণ বাড়িয়েছে ৬৬ শতাংশ।

তবে এক্ষেত্রে পাহাড়ি ও সমতল এলাকায় বাড়ি নির্মাণের খরচেও রয়েছে ১০ হাজার টাকার পার্থক্য। সরকারি রিপোর্ট অনুযায়ী প্রধানমন্ত্রী আবাস যোজনায় সমতল  এলাকায় বাড়ি তৈরির জন্য সরকারের তরফ থেকে ১ লাখ ২০ হাজার টাকা দেওয়া হয়। অন্যদিকে পাহাড়ি এলাকার মানুষদের বাড়ি তৈরির জন্য দেওয়া হবে ১ লাখ ৩০ হাজার টাকা। যদিও এখনও এই প্রকল্পের সুবিধা নিয়ে বহু মানুষের মনে রয়েছে একাধিক প্রশ্ন।

কারা পাবেন এই সুবিধা?

সরকারি প্রকল্প মানেই তার সুবিধা নেওয়ার আগ্রহ থাকে কমবেশী দেশের প্রত্যেক নাগরিকের। কিন্তু এই প্রধানমন্ত্রী আবাস যোজনা হল এমন একটি প্রকল্প যার সুবিধা সবাই নিতে পারেন না। কারণ এক্ষেত্রে লাগু করা হয় বেশ কিছু শর্ত। এই প্রকল্পের সুবিধা পাবেন তাঁরাই যাঁদের নামে নিজস্ব কোনও পাকা বাড়ি নেই।

এই যোজনায় সুবিধা পাওয়ার জন্য প্রথমেই কেন্দ্রীয় সরকারের তৈরি প্রধানমন্ত্রী আবাস যোজনার অফিসিয়াল ওয়েবসাইটে আবেদন করতে হয়। তারপর সম্পূর্ণ নথিটি পরীক্ষা করা হয়। এখানেই শেষ নয় আবেদনকারীর থাকার জায়গা পরিদর্শন করে সরকারি কর্মকর্তারা যদি ইতিবাচক সংকেত দেন তবেই নেওয়া হয় সিদ্ধান্ত। তবে কোনো আবেদনকারী যদি নিজে অনলাইনে আবেদন করতে না পারেন তাহলে তিনি তাঁর এলাকার কাউন্সিলর, গ্রাম প্রধান বা গ্রামোন্নয়ন আধিকারিকের সহায়তা নিয়েও প্রধানমন্ত্রী আবাস যোজনার জন্য আবেদন করতে পারেন।

কারা এই সুবিধা পাবেন না?

যাঁদের কাছে বাইক বা গাড়ি আছে তাঁরা প্রধানমন্ত্রী আবাস যোজনার সুবিধা পাবেন না। এছাড়াও যদি কারও কাছে ৫০ হাজার টাকা বা তার বেশি কিষাণ ক্রেডিট কার্ড থাকে, তাহলে তিনিও এই যোজনার সুবিধা নিতে পারবেন না।

কী ভাবে আবেদন জানাবেন?

প্রথমে প্রধানমন্ত্রী আবাস যোজনার ওয়েবসাইট pmayg.nic.in-এ যেতে হবে তারপর হোম পেজের মেনুতে ক্লিক করতে হবে।

এবার সার্চ বার-এ ক্লিক করে পিএমএওয়াইজি (PMAYG) সুবিধাভোগী অপশন সিলেক্ট করতে হবে।

এবার একটি নতুন পেজ খুলবে।

এই নতুন পেজে আধার নম্বর লিখে ‘শো’ অপশনে ক্লিক করতে হবে ।

এর পরেই আসবে সুবিধাভোগীর তালিকা।

 


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *