বাড়িতে তুলসী গাছ থাকলে, ভুলেও রাখবেন না এই জিনিসগুলি! হবে মহা সর্বনাশ

বাড়িতে তুলসী গাছ থাকলে, ভুলেও রাখবেন না এই জিনিসগুলি! হবে মহা সর্বনাশ

বাড়িতে তুলসী গাছ থাকলে
ভুলেও রাখবেন না এই জিনিসগুলি!

নয়তো মা লক্ষ্মীর রোষে
ছারখার হবে আপনার সংসার।

দুঃখ দুর্দশায় ভরে
উঠবে জীবন।

তাই এক্ষুনি হয়ে যান সাবধান!

জানেন, কোন ৬টি জিনিস রাখতে
নেই তুলসী গাছের সামনে ?
কি রহস্য এর পেছনে ?

ধনদেবী লক্ষ্মী। তার কৃপা পড়লে দূর হয় সব অভাব, দুঃখ-দুর্দশা। তেমনি আবার তার রোষানলে ছারখার হয় সংসার। তাই তাকে সন্তুষ্ট রাখতে নানান আচার-নীতি পালন করে বাঙালি গৃহস্থ। তবে জানেন কি! এই মা লক্ষ্মীর সাথে গভীর সংযোগ রয়েছে তুলসী গাছের। হ্যাঁ ঠিকই শুনছেন! এই তুলসী গাছেই বাস করেন ভগবান বিষ্ণু ও মা লক্ষী। তাই তুলসী গাছের প্রতি অনাচার হলেই রুষ্ট হন দেবী। তাই বাড়িতে তুলসী গাছ রাখলে তার যত্ন নেওয়াও জরুরী। না হলে হবে বড় বিপদ। তাই তুলসী গাছের সামনে ভুলেও রাখবেন না এই ছয় জিনিস। আসুন এক নজরে দেখে নি কি সেই ৬ জিনিস —

১. নোংরা আবর্জনা –

কথিত আছে, নোংরা জায়গা থেকে পালিয়ে যান মা লক্ষ্মী। অপরিষ্কার স্থান দেখলেই রুষ্ট হন দেবী। আর সেই কারণেই তুলসী গাছের চারপাশে রাখতে নেই নোংরা -আবর্জনা। এরফলে দেবীর কোপের মুখে পড়তে পারেন আপনি। সংসারে আসতে পারে আর্থিক সমস্যা।

২. শিবলিঙ্গ –

শুনে অবাক হচ্ছেন! অবাক হলেও এটিই সত্যি। তুলসী গাছের সামনে কখনই রাখা উচিত নয় শিবলিঙ্গ। কারণ পূর্ব জন্মে তুলসী ছিলেন অসুর জলন্ধরের স্ত্রী বৃন্দা। আর এই জলন্ধরকেই হত্যা করেছিলেন মহাদেব। তাই স্বামীর হত্যাকারীকে পছন্দ করতেন না দেবী।সেই কারণেই আজও তুলসী গাছের সামনে শিবলিঙ্গ রাখতে নেই।

৩. কাঁটা গাছ –

শৌখিনতার কারণে অনেক সময়ই কাঁটা গাছ লাগানো হয় বাড়িতে। তবে জেনে রাখা দরকার, কাঁটা গাছ কিন্তু কখনোই তুলসী গাছের সামনে রাখা উচিত নয়। এর ফলে বাড়িতে প্রবেশ ঘটে অশুভ শক্তির। সংসারে নেমে আসে অভাব।

৪. গনেশ মূর্তি –

এর পিছনের কাহিনী খানিকটা অদ্ভুত। জানা যায়, একবার গণেশ নদীর তীরে ধ্যান করছিলেন সেখানে মা তুলসী তাকে বিয়ের প্রস্তাব দেন। কিন্তু সেই প্রস্তাব প্রত্যাখ্যান করেন গণেশ। অপমানিত হয়ে গণেশকে অভিশাপ দেন মা তুলসী। সেই কারণেই আজও তুলসী গাছের সামনে রাখতে নেই গণেশ মূর্তি।

৫. জুতো বা চপ্পল –

যেকোনো পবিত্র স্থানেই আমরা জুতো খুলে যাই। ঠিক তেমনি একটি পবিত্র স্থান হল তুলসী মঞ্চ। এখানে বাস করেন তুলসী মাতা। সেই জন্যই জুতো বা চপ্পল পড়ে গেলে অপমানিত বোধ করেন তুলসী মাতা। তাই কখনই তুলসী মঞ্চের ত্রিসীমানায় রাখা উচিৎ নয় জুতো।

৬. ঝাঁটা –

সকলেই জানেন, ঝাঁটা হল দেবী লক্ষ্মীর প্রতীক। তবে এই ঝাটা আবার পরিষ্কারের কাজেও ব্যবহৃত হয়। অর্থাৎ নোংরার সাথে সম্পর্ক রয়েছে এর । সেই কারণেই তুলসী মঞ্চের কাছে রাখতে নেই ঝাঁটা। পরিবারে নেমে আসে অমঙ্গলের ছায়া।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *