জানেন শরীরে কেন হাই ব্লাড প্রেসার বাসা বাঁধে? কি কারণে অল্প বয়সে বেড়ে যায় রক্তের চাপ? গবেষণায় বেরিয়ে এলো ৪টি কারণ

জানেন ব্লাড প্রেসার হাই হয়ে যায় কেন? কোন কোন ভুলগুলোর কারণে শরীরে হাই ব্লাড প্রেসার দেখা যায়?

জানেন ব্লাড প্রেসার
হাই হয়ে যায় কেন?

কোন কোন ভুলগুলোর কারণে
শরীরে হাই ব্লাড প্রেসার দেখা যায়?

গবেষণায় বেরিয়ে এলো ৪টি কারণ
যা না জানলেই নয়

দেখুন সেই ৪টি কারণ
কি কি

গোটা বিশ্বজুড়ে হাই ব্লাড প্রেসার একটি নীরব ঘাতক। হৃৎপিণ্ডের ধমনীতে রক্ত প্রবাহের সময় যখন অনেক বেশি চাপ সৃষ্টি হয়, তাকে বলা হয় হাই ব্লাড প্রেসার। শরীরে বাসা বাধা এই রোগ প্রাণ সংশয়ের কারণ পর্যন্ত হয়ে ওঠে। অনেকেই এই রোগটি কেন হয় সেই সম্পর্কে জানেন না। না জানার কারণে অল্প বয়সেই এই রোগের কবলে চলে যায়। চিকিৎসকেরা জানাচ্ছেন এই রোগের জন্য বড় কোনও জীবাণু দায়ী নয়। এর জন্য দায়ী কেবল ৪টি কারণ। যা আমাদের দৈনন্দিন লাইফ স্টাইলের সঙ্গে সম্পর্কিত। এই ৪টি কারণ ঠিক করলেই হাই ব্লাড প্রেসারের হাত থেকে বাঁচা সম্ভব। এক নজরে দেখুন এই ৪টি কারণ কি কি –

১, অরিতিক্ত নুন খাওয়া – অনেকেই নিয়মিতভাবে পাতে কাঁচা নুন রাখেন। এটি খুব বাজে একটি অভ্যাস। হাই ব্লাড প্রেসারের চিরশত্রু হল নুন। নুনে থাকে সোডিয়াম। অতিরিক্ত সোডিয়াম শরীরে ব্লাড প্রেসারের মাত্রাকে বাড়িয়ে দেয়। তাই চিকিৎসকেরা পরামর্শ দিচ্ছেন খাদ্য তালিকায় অতিরিক্ত নুন না রাখতে।

২, ধূমপান – হাই ব্লাড প্রেসারের আরেকটি শত্রু হল ধূমপান। ধূমপানের ফলে শরীরে নিকোটিন প্রবেশ করে। যা ব্লাড প্রেসারের মাত্রাকে মারাত্মকভাবে বাড়িয়ে দেয়।

৩, ওজন বৃদ্ধি – শরীরে স্থূলতা বাড়লেও হাই ব্লাড প্রেসারের সম্ভাবনা তৈরি হয়। গবেষকরা জানাচ্ছেন অতিরিক্ত ওজন অর্থাৎ মেদ থেকে ব্লাড প্রেসার বেড়ে যায়।

৪, ডায়াবেটিস – শুনতে অবাক লাগলেও, হাই ব্লাড প্রেসারের আরেকটি কারণ হল ডায়াবেটিস। ডায়াবেটিস নিয়ন্ত্রণের বাইরে চলে গেলে হাই ব্লাড প্রেসারের আশঙ্কা জোরালো হয়। তাই ডায়াবেটিস সর্বদা নিয়ন্ত্রণে রাখার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *