হাই ব্লাড প্রেসারকে জব্দ করবে ৫টি ঘরের খাবার! যা রান্নাঘরে রোজই থাকে, পাতে পড়লেই শরীর ছেড়ে পালাবে ব্লাড প্রেসার

হাই ব্লাড প্রেসারকে জব্দ করবে ৫টি ঘরের খাবার! যা রান্নাঘরে রোজই থাকে, পাতে পড়লেই
শরীর ছেড়ে পালাবে হাই ব্লাড প্রেসার

হাই ব্লাড প্রেসারকে জব্দ করবে
৫টি ঘরের খাবার!
যা রান্নাঘরে রোজই থাকে!

এই ৫টি খাবার
হাই ব্লাড প্রেসারের যম!
মোক্ষম দাওয়াই!

এগুলো পাতে পড়লেই
শরীর ছেড়ে পালাবে
হাই ব্লাড প্রেসার!

তালিকায় রয়েছে
কোন ৫টি খাদ্য উপাদান?

আজকাল ঘরে ঘরে বাড়ছে হাই ব্লাড প্রেসারের রোগী। হাই ব্লাড প্রেসার খুবই বাজে একটি রোগ। এই রোগ যাদের আছে, তাদের স্ট্রোক, হার্ট এটাক, কিডনির অসুখ, চোখের অসুখের সম্ভাবনা সবচেয়ে বেশি থাকে। চিকিৎসকেরা জানাচ্ছেন হাই ব্লাড প্রেসার থেকে বাঁচার একমাত্র উপায় হল সঠিক ডায়েট। ডায়েট ঠিক না থাকলে হাই ব্লাড প্রেসারের রোগীরা অনেক বড় ধরনের বিপদে পড়তে পারেন। চিকিৎসকেরা হাই ব্লাড প্রেসারের রোগীদের খাদ্য তালিকায় ৫টি খাবার রাখার নির্দেশ দিয়েছেন। যা খেলেই নিয়ন্ত্রণে আসবে হাই ব্লাড প্রেসার। এই ৫ খাবারই নাকি হাই ব্লাড প্রেসারের মোক্ষম দাওয়াই। এগুলো পাতে রাখলে আর মুঠো মুঠো ওষুধ খেতে হবে না। তালিকায় রয়েছে কোন ৫টি খাবার –

১, বিটের রস – বিটের মধ্যে রয়েছে নাইট্রিক অক্সাইড নামক একটি উপাদান। যা রক্তনালীকে শিথিল রাখে। ফলস্বরূপ এই ফল খেলে হাই ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে থাকে।

২, দই – দইয়ের অনেক গুণ। এটি শরীরের অনেক রোগকে দূর করতে সাহায্য করে। একইভাবে দই হাই ব্লাড প্রেসারকে অনেকটাই কমিয়ে আনে। শরীরকে বিপদমুক্ত রাখে।

৩, ওটস- ওটস একটি পটাসিয়াম সমৃদ্ধ খাবার। এটি হাই ব্লাড প্রেসারের রোগীদের জন্য খুবই উপকারী। এই খাদ্য উপাদানটি উচ্চ রক্তচাপকে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

৪, কলা – যারা দীর্ঘদিন ধরেই হাই ব্লাড প্রেসারে ভুগছেন তাদের জন্য কলা খুব উপকারী। কলাতে প্রচুর পরিমাণে পটাসিয়াম এবং অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। এই উপাদানগুলো শরীরে রক্তচাপের ব্যালেন্সকে ঠিক রাখে। একই সাথে হ্রদযন্ত্রকেও সচল রাখে।

৫,ডিম- ডিমের সাদা অংশ হাই ব্লাড প্রেসার রোগীদের জন্য উপকারী। স্বাস্থ্য বিশেষজ্ঞরা রোজ পাতে ডিম রাখার পরামর্শ দিচ্ছেন।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *