ভয়ঙ্কর পরিস্থিতি চীনে যেকোনো মুহূর্তে ডুবতে পারে দেশটির ব্যাঙ্কিং সিস্টেম! হাতে সময় অল্প এক্ষুনি কিছু না করলে বড়সড় অঘটন ঘটতে পারে ড্রাগনের দেশে

ভয়ঙ্কর পরিস্থিতি চীনে যেকোনো মুহূর্তে ডুবতে পারে দেশটির ব্যাঙ্কিং সিস্টেম! হাতে সময় অল্প
এক্ষুনি কিছু না করলে বড়সড় অঘটন ঘটতে পারে ড্রাগনের দেশে

ভয়ঙ্কর পরিস্থিতি চীনে
যেকোনো মুহূর্তে ডুবতে পারে
দেশটির ব্যাঙ্কিং সিস্টেম

বেহাল দশায়
চিনের বাসিন্দারা
বিশাল চাপে জিনপিং

হাতে সময় অল্প
এক্ষুনি কিছু না করলে
বড়সড় অঘটন ঘটতে পারে ড্রাগনের দেশে

ঠিক কি হয়েছে চীনে?
কীভাবে এই হাল হল দেশটির?

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশ চিন। তবে এবার ডুবতে চলেছে চিনের অর্থনীতি। হাতছাড়া হতে চলেছে দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির খেতাব। চিনের এমন খারাপ হাল হওয়ার কারণ চিনের রিয়েল এস্টেট কোম্পানিগুলোর লাগামছাড়া ঋণ। যা ভয়াবহ রুপ ধারণ করেছে। চিনের এই অবস্থার কারণে হুমকির মুখে পড়েছে বিশ্বের বৃহত্তম ব্যাঙ্কিং ব্যবস্থা। তথ্য সূত্রে জানা যাচ্ছে, শুধুমাত্র রিয়েল এস্টেট কোম্পানিগুলিকে প্রায় ৪০ শতাংশ ঋণ দিয়েছে চিনা ব্যাঙ্কগুলি। এই বিষয়টি এখন সমস্যা হয়ে দাঁড়িয়েছে দেশটির বিভিন্ন ব্যাংকিং সেক্টরের ক্ষেত্রে। দেশটিতে এক সঙ্গে একাধিক কোম্পানি ও রিয়েল এস্টেট ডেভেলপার বড় রকমের ঋণখেলাপি হয়েছে। তথ্য সূত্রে খবর, এই মুহূর্তে চিনের সবচেয়ে বড় ঋণগ্রস্ত কোম্পানির তালিকায় নাম রয়েছে, দেশটির সবচেয়ে বড় রিয়েল এস্টেট কোম্পানি “China Evergrande”।

চিনের এই হাল একদিনে হয়নি। বছরের পর বছর ধরে ঋণের মাত্রা বেড়ে এই পরিণতি হয়েছে দেশটির। বিশেষজ্ঞদের মতে চিনের এই দশার পিছনে দেশটির অনেক ভুল সিদ্ধান্তও দায়ী। এই পরিস্থিতি থেকে পরিত্রাণ পেতে দেশটির সরকারকে বেলআউট প্যাকেজ দিতে হবে। ইতিমধ্যেই চায়না সরকার কাজ করা শুরু করেছে। ঋণগ্রহীতাদের ঋণ পরিশোধের সময় দিয়ে এই পরিস্থিতি মোকাবিলা করবে চায়না প্রশাসন। এই পদক্ষেপের মধ্যে দিয়ে ঝুঁকি অনেকটাই কমবে বলে আশাবাদী চিনের বিশিষ্ট জনেরা।

চিনের একদল গবেষক জানিয়েছে, চিন যদি কোনোভাবে এই পরিস্থিতি নিয়ন্ত্রণে ব্যর্থ হয় সেক্ষেত্রে চিনের অর্থনীতি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ হবে। চিনের সমস্ত ব্যাঙ্কিং ব্যবস্থায় ধস নামবে। এমনকি ধ্বংসও হয়ে যেতে পারে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *