মশা

জানেন মশা কানের কাছেই এসে কেন গুনগুন গান করে? শীত-গ্রীষ্ম বর্ষা মশার কামড় থেকে নিস্তার নেই কোনো সময়েই। তবে মশার কামড়ের থেকেও অনেক বেশি বিরক্তিকর হল মশার গুনগুন গান। মশার গুনগুন গান আসলে কিসের শব্দ জানেন?

‘মশা মশা ছোট্ট মশা,এইটুকু একফোঁটা!’ কবি সরল দে’ র সেই বিখ্যাত মশা কবিতার সাথে জুড়ে আছে আমাদের অনেকেরই ছোটবেলার নস্টালজিয়া। তবে মশা কামড়ানোর থেকে অনেক বেশি বিরক্তিকর হলো কানের কাছে এসে মশার গুনগুন গান। হাঁসফাঁস করা প্রচন্ড  গরমের মধ্যে কারেন্ট অফ হয়ে গেলেই ব্যাস কানের কাছে এসে শুরু হয়ে যায় ‘সংগীতশিল্পী’ মশার গুনগুন গান। যা ছোট বড় সকলের কাছেই বড্ড বিরক্তিকর। তবে এই গান  শুনে অনেকের মনে প্রশ্ন জাগতেই পারে এত জায়গা থাকতে মশা কেন আমাদের কানের কাছে এসেই গান শোনায়? কানের কাছে গিয়ে মশার এই গুনগুন আওয়াজ করার পেছনেও রয়েছে বিশেষ কারণ।

আপনি কি জানেন ঠিক কি কারণে মশা কানের কাছে এসে গান শোনায়? প্রসঙ্গত আমরা সকলেই জানি আমাদের দেহে যে সমস্ত মশা কামড়ায় তা আসলে বিশেষ প্রজাতির ‘রক্তচোষা’ স্ত্রী মশা। কারণ পুরুষ মশারা গাছের পাতার রস এবং ফুলের রেনু থেকেই তাদের প্রয়োজনীয় পুষ্টি সংগ্রহ করে।  তাই পুরুষ মশারা রক্ত পান করে না। তবে পুরুষ এবং নারী উভয় মশাই কানের কাছে এসে ঘোরাফেরা করে এবং এর পেছনে রয়েছে একটি বিশেষ কারণ।

বিশেষজ্ঞরা জানিয়েছেন মানুষের শরীর থেকে নির্গত কার্বন ডাই অক্সাইডে আকৃষ্ট হয়েই মশা মূলত আমাদের কানের কাছে এসেই ঘোরাফেরা করে। আমাদের কানের কাছে একটি দুর্গন্ধ থাকে।  সেটা আমরা অনুভব করতে না পারলেও মশারা ঠিকই এই গন্ধের টানে আমাদের কানের কাছে চলে আসে। তাই কার্বনডাই-অক্সাইড অনুভব করার কারণেই সেন্সরের নির্দেশানায় মশারা উড়তে উড়তে কানের কাছে চলে আসে।

আসলে আমরা মশার যে গুনগুন গানের আওয়াজ শুনতে পাই তা আসলে মশার পাখার আওয়াজ। জানলে অবাক হবেন মশা এমন একটি প্রাণী যা প্রতি সেকেন্ডে ৫০০ বারের মতো ডানা ঝাপটায়। মশা এত ঘনঘন ডানা ঝাপটানোর কারণেই এমন আওয়াজ তৈরি হয় যা আমাদের কানের কাছে গুনগুন গানের মত ভেসে আসে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *