অর্থনৈতিক পরিবর্তন

প্রতিমাসের শুরুতেই কেন্দ্রীয় সরকারের তরফে অর্থনৈতিক ক্ষেত্রে বেশ কিছু পরিবর্তন আনা হয়। এই অক্টোবর মাসেও দেশের নানা ক্ষেত্রে আসছে একগুচ্ছ পরিবর্তন। যার বেশিরভাগই টাকা পয়সা সংক্রান্ত। অক্টোবর থেকে চালু হওয়া এই নতুন পরিবর্তন গুলি ব্যাপকভাবে প্রভাব ফেলতে চলেছে সাধারণ মানুষের ওপর। এক নজরে দেখে নেওয়া যাক টাকা পয়সা সংক্রান্ত এমনই গুরুত্বপূর্ণ ৬’টি অর্থনৈতিক পরিবর্তনের তালিকা।

১) কেন্দ্রীয় সরকারের নতুন নিয়ম অনুযায়ী ১ অক্টোবর থেকে ২০০০ টাকার গোলাপী নোট শুধু কাগজের টুকরোয় পরিণত হবে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে অনেক আগেই এই নোট ৩০ সেপ্টেম্বরের মধ্যে ব্যাংকে জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল।

২) আধার কার্ডের দিন শেষ। নতুন নিয়ম অনুযায়ী ১ অক্টোবর থেকে গুরুত্ব বাড়ছে বার্থ সার্টিফিকেটের। এবার থেকে যে কোনো ভারতীয় নাগরিকের কাছে বার্থ সার্টিফিকেটই প্রধান প্রমাণপত্র বলে বিবেচিত হবে। আগামীদিনে ড্রাইভিং লাইসেন্স থেকে শুরু করে আধার কার্ড তৈরি কিংবা সরকারি চাকরির ক্ষেত্রেও বার্থ সার্টিফিকেট বাধ্যতামূলক হতে চলেছে।

৩) কেন্দ্রীয় সরকারের নতুন নিয়ম অনুযায়ী ১ অক্টোবর থেকে পিপিএফ, এসএসওয়াই সহ পোস্ট অফিস স্কিমে আধার তথ্য দেওয়া বাধ্যতামূলক করা হচ্ছে। এসব ক্ষেত্রে আধার তথ্য না দিলে গ্রাহকরা নিজেরাই সমস্যায় পড়বেন। এসব ক্ষেত্রে বিনিয়োগের সময় আধার নম্বর না দিলে অবিলম্বে আধার নম্বর সংযুক্ত করে দিতে হবে।

৪) অক্টোবর মাসের পয়লা তারিখ থেকেই ডিম্যাট এবং ট্রেডিং অ্যাকাউন্টের ক্ষেত্রে নতুন নিয়ম জারি করেছে সেবি (SEBI)। এই নতুন নিয়ম অনুযায়ী এই সমস্ত অ্যাকাউন্ট হোল্ডারদের প্রত্যেককেই বাধ্যতামূলকভাবে নমিনেশন করতে হবে। যার শেষ সময়সীমা ছিল ৩০ সেপ্টেম্বর। এই নিয়ম না মানলে অক্টোবর মাসের ১ তারিখ থেকে ডিম্যাট এবং ট্রেডিং অ্যাকাউন্ট বন্ধ হয়ে যেতে পারে। তাই যত তাড়াতাড়ি সম্ভব গ্রাহকদের এই ধরনের অ্যাকাউন্টে নমিনি যোগ করে দিতে হবে।

৫) ডিম্যাট এবং ট্রেডিং অ্যাকাউন্ট ছাড়াও যদি কেউ মিউচুয়াল ফান্ডেও বিনিয়োগ করে থাকেন তাদেরও নমিনি যোগ করতে হবে। তাই যেসব গ্রাহকদের মিউচুয়াল ফান্ড রয়েছে তাদের ৩০ সেপ্টেম্বরের মধ্যে এই কাজটি সেরে নিতে হবে। তা নাহলে ১ অক্টোবর থেকে অ্যাকাউন্ট বন্ধ হয়ে যাবে।

৬) নতুন মাস থেকেই বিরাট পরিবর্তন আসতে চলেছে বিদেশ সফরেও। অক্টোবর মাসে যদি কেউ বিদেশ সফরে যেতে চান সেক্ষেত্রে তাঁকে বাড়তি খরচ করতে হবে। ১ অক্টোবর থেকে সাত লক্ষ টাকা পর্যন্ত বিদেশ সফরে ক্ষেত্রে ৫% টিসিএস এবং ৭ লক্ষ টাকার বেশি খরচ হলে ২০ শতাংশ টিসিএস দিতে হবে। যদিও কেন্দ্রের তরফ থেকে এই খরচের ক্ষেত্রেও বেশ কিছু জায়গায় ছাড় দেওয়া হয়েছে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *