জানেন ফোন দেখে খাবার খেলে কি হয় শিশুদের? বড় বিপদের আগে এক্ষুনি হন সাবধান !

জানেন ফোন দেখে খাবার খেলে কি হয় শিশুদের? বড় বিপদের আগে এক্ষুনি হন সাবধান !

খাবার সময়
বাচ্চাকে ফোন দিচ্ছেন?

জানেন কি ক্ষতি করছেন
আপনার শিশুর?

বড় বিপদের সামনে
দাড়িয়ে আপনার শিশু!

স্থুলতা থেকে জন্ডিস
মানসিক সমস্যা থেকে ডায়রিয়া
হাতছানি বড় বড় রোগের

দেখুন কি বলছে
গবেষনা

বর্তমান যুগ প্রযুক্তির যুগ। ৮ থেকে ৮০ সকলেই মজে এতে। বিনোদন থেকে দরকারি কাজ আজ সবই হয় এই যন্ত্র দ্বারা। আজকের দিনে মোবাইলও এক অত্যাবশ্যকীয় দ্রব্য। তবে, কথায় আছে অতিরিক্ত কিছুই ভালো নয়। মোবাইলও ঠিক তেমনিই। বিশেষত শিশুদের ক্ষেত্রে কখনো কখনো এটি যথেষ্ট ক্ষতিকারক। আর সেই সময়টি হল খাওয়ার সময় শিশুদের ফোন দেখা। হ্যাঁ ! অনেক সময়ই বাচ্চাদের খাওয়ার বায়না মেটাতে তাদের হাতে তুলে দেওয়া হয় ফোন। তারা ফোনে বিভোর হয়ে থাকে। সেই সুযোগেই তাদেরকে খাইয়ে দেয় তাদের মা-বাবারা। ঝুর ঝামেলাহীন এই পন্থা অনেক অভিভাবকই গ্রহণ করে থাকেন। তবে জেনে রাখা দরকার এর ফলেই মারাত্মক ক্ষতি হতে পারে আপনার শিশুর। আসুন এক নজরে দেখে নি কি কি ক্ষতি হতে পারে আপনার শিশুর…

১. মানসিক বিকাশে বাধা

শিশু জন্ম হওয়ার পর থেকেই নানাভাবে তার মস্তিষ্কের বিকাশ ঘটতে শুরু করে। চারপাশের নানা কিছু পর্যবেক্ষণ ও দেখার মধ্য দিয়ে শিশুর মানসিক উন্নতি সাধন হয়। কিন্তু শিশু যখন মোবাইল দেখে খায়, তখন সে বাইরের জগত থেকে আলাদা হয়ে যায়। এর ফলে বাইরের জগতের সঙ্গে তার যে যোগাযোগ ও সামাজিক দক্ষতা তৈরি হতো তা থেকেও তাকে বঞ্চিত হয় সে।

২. মোবাইলের প্রতি আসক্তি

টানা মোবাইল দেখে খাওয়া চলতে থাকলে একসময় শিশুর মধ্যে মোবাইলের প্রতি আসক্তি তৈরি হবে। মোবাইলের প্রতি নির্ভরশীলতা বাড়বে। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে শিশুর মধ্যে আরো নিত্যনতুন কৌতূহল তৈরি হবে মোবাইল নিয়ে। এই সময় অন্যদের সঙ্গে কথা বলা, গল্প করা, খেলাধুলা, সামাজিক মেলামেশার মতো বিষয়গুলো তার মধ্যে তৈরি না-ও হতে পারে। একসময় দেখা যায়, শিশুরা মোবাইল ছাড়া একমুহূর্ত থাকতে পারে না।

৩. শরীরে জীবাণুর প্রবেশ

মোবাইলে অত্যাধিক আসক্ত হবার ফলে অনেকসময়ই শিশুরা আনমনে অনেক কিছু খেয়ে নেয়। যার ফলে তাঁদের শরীরে বাসা বাঁধে নানান রোগ।
এর ফলেই অসুস্থ হয়ে পরে শিশুরা।

৪. খাবার প্রতি অনাগ্রহ

এতে খাওয়ার প্রতি শিশুর আগ্রহ তৈরি হয় না। খাওয়াকে সে একটা দায়িত্ব হিসেবে দেখে। আবার খাবারের পুষ্টিগত প্রভাবের সঙ্গে আমাদের মনের সম্পর্ক রয়েছে। আমরা কী খাচ্ছি, তা যদি জেনে-বুঝে না খাই তাহলে সেই পুষ্টিগত প্রভাব থেকে বঞ্চিত হওয়ার শঙ্কা থেকে যায়। এ জন্য মোবাইল দেখে খেলে এ সবের থেকেই বঞ্চিত হয় শিশু।

তাই আজ থেকেই সতর্ক হোন। আর নিজের শিশুকে সুরক্ষিত রাখতে বন্ধ করুন ফোন দেখিয়ে খাওয়ানো।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *