সর্ষের তেল নাকি রিফাইন্ড তেল? শরীর কথা ভেবে কোনটা খাওয়া উচিত? জানিয়ে দিলেন চিকিৎসকেরা

সর্ষের তেল নাকি রিফাইন্ড তেল? শরীর কথা ভেবে কোনটা খাওয়া উচিত? জানিয়ে দিলেন চিকিৎসকেরা

সর্ষের তেল নাকি রিফাইন্ড তেল?
কোন তেলে বেশি উপকার জানেন?

স্বাস্থ্য ঝুঁকি কমাতে
হার্টকে ভালো রাখতে
এগিয়ে আছে কোন তেল?

জানিয়েছেন চিকিৎসকেরা!
বিপদে পড়ার আগে দেখুন

আজকাল হৃদ রোগের ঝুঁকি অনেকটাই বেড়েছে। বেশিরভাগ হৃদ রোগের কারণ হিসেবে উঠে আসছে অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস। হৃদয়কে ভালো রাখতে সবার প্রথমে জরুরি সঠিক খাদ্যাভাস। আর এই সঠিক খাদ্যাভাসের কথা চিন্তা করতে গিয়ে অনেকেই বিরম্বনায় পড়ে যান ভোজ্য তেল নিয়ে। কোন তেল খেলে হার্ট ভালো থাকবে, কোন তেল খেলেন হার্ট এর ক্ষতি হবে অনেকেই এটা বুঝতে পারেন না। হার্টকে সুস্থ রাখতে সাদা তেল নাকি সর্ষে তেল কোনটা উপকারী এই প্রশ্নের উত্তর অনেকেই খোঁজেন। তাদের জন্য আজকের এই প্রতিবেদন।

চিকিৎসকেরা জানাচ্ছেন সর্ষে তেল সবচেয়ে বেশি উপকারী। সাদা তেলের থেকেও সর্ষে তেলের উপকার ও পুষ্টিগুণ সবচেয়ে বেশি। চিকিৎসকেরা সর্ষে তেলকে সবেচেয় বেশি নম্বর দিয়েছেন। তারা সর্ষের তেলের গুরুত্বপূর্ন ৪টি উপকারের কথা সামনে এনেছেন –

১, সর্ষের তেল শরীরের ব্যাকটেরিয়াকে দমন করে –

সর্ষের তেলে অ্যান্টি-মাইক্রোবিয়াল নামক একটি বৈশিষ্ট্য থাকে। যা শরীরে বিভিন্ন ক্ষতিকারক ব্যাকটেরিয়াকে রোধ করে। অন্যান্য ভোজ্য তেলে এই উপাদান এতটা সক্রিয় অবস্থায় থাকে না।

২, ক্যান্সার প্রতিরোধ –

সর্ষের তেলে অ্যালিল আইসোথিওসায়ানেট নামক একটি উপাদান থাকে। যা শরীরে ক্যান্সারের বৃদ্ধিকে রোধ করে।

৩, বাতের ব্যথার উপশম –

সর্ষের তেলে শরীরের প্রদাহ দূর করার মতন কিছু গুণাবলী থাকে। যা শরীর থেকে বাতের ব্যথাকে দূর করে। শরীরের ক্লান্তিভাব দূর করে।

৪, রক্তে শর্করাকে নিয়ন্ত্রণ করে –

সর্ষের তেলে এমন কিছু উপাদান রয়েছে যা আমাদের শরীরে রক্তের শর্করাকে নিয়ন্ত্রণ করে। ফলে ডায়াবেটিস ও হৃদরোগের ঝুঁকি দুটোই কমে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *