রেল

আমাদের দেশের সবচেয়ে বৃহত্তম গণপরিবহন ব্যবস্থা হল ভারতীয় রেল।  দেশবাসীর কাছে যা লাইফলাইন বলেও পরিচিত। সবচেয়ে দ্রুত, কম সময়ের মধ্যে যে কোনো  গন্তব্যস্থলে পৌঁছানোর ক্ষেত্রে ভারতীয় রেলের জুড়ি মেলা ভার। প্রতিনিয়ত দেশের এই প্রান্ত থেকে ও প্রান্তে ছুটে চলেছে লক্ষ লক্ষ ট্রেন। নিত্যযাত্রীদের কাছে তো বটেই ভ্রমণপিপাসু বাঙালীদের কাছেও ভারতীয় রেলের চেয়ে ভরসার পরিবহন ব্যবস্থা আর দুটো নেই।

সামনেই আসছে দুর্গাপুজো আর পুজোর ছুটিতে অনেকেই বেড়াতে যাওয়ার প্ল্যান করে থাকেন। কিন্তু এই পুজোর  সময়ই ট্রেনের টিকিট কাটা হলো সবচেয়ে কঠিন কাজ। এই সময় টিকিট কাটতে গেলে বেশিরভাগ টিকিটই থাকে ওয়েটিং লিস্টে। ইতিমধ্যেই বেরোতে শুরু করেছে রেলের টিকিট। কনফার্ম টিকিট পাওয়ার জন্য সকাল ৮-টার মধ্যেই  আরআইসিটিসি-এর অফিসিয়াল সাইটে লগইন করতে হবে। কিন্তু যদি ভুল করেও কেউ  ৮টার বদলে ৮টা দশ মিনিটে লগইন করে তাহলে আর কনফার্ম টিকিট পাওয়া যাচ্ছে না।

প্রসঙ্গত এই ওয়েটিং লিস্টের টিকেটেরও বিভিন্ন ভাগ রয়েছে। তাই টিকিট কাটার পর দেখা যায়  PQWL, GNWL, TQWL, RLWL, RAC , CNF ইত্যাদি লেখা। কিন্তু আপনি কি জানেন ওয়েটিং লিস্টের টিকিটে এই অক্ষর গুলি লেখার অর্থ কি? কনফার্ম টিকিট পাবেন কিনা সেটাও কি জানেন? আসুন দেখে নেওয়া যাক ওয়েটিং লিস্টের এই ভাগগুলি সম্পর্কে। আসুন জানা যাক PQWL, GNWL, TQWL, RLWL, RAC , CNF শব্দ গুলোর অর্থ।

PQWL এর মানে Pooled Quota Waiting List। এই ধরনের টিকিট সাধারণত ট্রেনের যাত্রাপথের মধ্যবর্তী কোনও স্টেশনে নামার জন্য কাটা হয়। ওয়েটিং লিস্টের এই টিকিট নির্দিষ্ট কোনও স্টেশন থেকে নয় বরং, নির্দিষ্ট রুটের জন্য কাটা হয়। এই PQWL-এ টিকিট কনফার্ম হওয়ার সম্ভাবনা সবচেয়ে কম থাকে।

GNWL এর মানে General Waiting List। ওয়েটিং লিস্টের এই টিকিট নির্দিষ্ট কোনও স্টেশন থেকে কাটা হয়। এই ধরনের টিকিট সাধারণত ট্রেনের গন্তব্য স্টেশন থেকে কাটা হয়। GNWL-এ টিকিট কনফার্ম হওয়ার সম্ভাবনা PQWL-এর তুলনায় বেশি।

তৎকালে টিকিট কাটার পর ওয়েটিং লিস্টে থাকলে টিকিটের পাশে TQWL দেখায়। এই ধরনের টিকিট কনফার্ম হয় না। কারণ এক্ষেত্রে টিকিট কাটা থাকে না। কেউ যদি তৎকালে টিকিট কেটে ট্রেনে ওঠেন, তাহলে তৎকালে ওয়েটিং দেখাতে পারে ।

RLWL অর্থাৎ Remote Location Waiting List .দূরপাল্লার ট্রেনে সফরকালে বেশ কিছু স্টেশনকে রিমোট লোকেশন হিসেবে চিহ্নিত করা হয়। এই স্টেশনগুলোতে সব ট্রেন দাঁড়ায় না। কিন্তু অনেকেই ওই স্টেশনগুলিতে নামতে চান। এক্ষেত্রে ওই স্টেশনগুলির টিকিট কনফার্ম না হলে RLWL দেখায়। তবে যেসব টিকিটে RLWL লেখা থাকে সেইসব টিকিট কনফার্ম হওয়ার সম্ভাবনা কম।

সবশেষে রয়েছে RAC। ওয়েটিং লিস্টে থাকা কোন টিকিট কনফার্ম হয়ে গেলে তবেই সেই  টিকিটের পাশে RAC অর্থাৎ Reservation Against Cancellation দেখায়। তবে এইধরনের টিকিটের একটা অসুবিধাও আছে। এই টিকিট কনফার্ম হলেও এক্ষেত্রে যাত্রীকে আরও একজনের সঙ্গে সিট শেয়ার করতে হয়। অর্থাৎ একটি সিটে দু’জন সফর করেন।

টিকিটের পাশে যদি CNF লেখা থাকে তাহলে নিশ্চিন্ত থাকুন। শুধুমাত্র কনফার্ম টিকিটের  ক্ষেত্রেই CNF বা Confirmed দেখায়।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *