Utoal

কংগ্রেস সরকারের যম ছিল এই বাঙালি অভিনেতা!

বাঙালি এই অভিনেতাকে দেখলে অন্য রাস্তা দিয়ে হাঁটতো গান্ধী পরিবার!

এই অভিনেতা কে থামাবার জন্য রাতের পর রাত কংগ্রেসের চলতো জরুরি বৈঠক!

অমিতাভ বচ্চন থেকে উত্তম কুমারের সাথে অভিনয় করা এই শিল্পীর ক্ষমতা ছিল সরকার ফেলে দেওয়ার

 

যাকে রুখতে জেলে আটকে রাখতে হয়েছিল কংগ্রেসকে

 

জানেন কে সেই অভিনেতা ?

 

 

অভিনয় জগত এবং রাজনীতির সরাসরি কোন যোগাযোগ না থাকলেও বর্তমান সময় বহু অভিনেতা অভিনেত্রীকে দেখা গেছে রাজনৈতিক মুখ হয়ে উঠত। অন্যদিকে সমসাময়িক কালকে শিল্পের মাধ্যমে তুলে ধরতে বারংবার বড় বড় লেখকদের দেখা গিয়েছে সাহিত্যকে হাতিয়ার বানাতে। সেক্ষেত্রে সরকারের বিরুদ্ধাচারণ করে , সরকারের শোষণ এবং অরাজকতার বিরুদ্ধে মুখ খুলেছেন বহু লেখক। এতে বহুবার সমস্যায়ও করতে হয়েছে তাদের। দেশদ্রোহী তকমা পেয়েছে তারা।

 

আজ কথা বলবো এমন এক অভিনেতার যিনি কংগ্রেস সরকারে থাকাকালীন সময়ে ছিলেন সরকারের ভিলেন। যিনি একাই ছিলেন ১০০। যার চোখ রাঙ্গানিকে ভয় পেত সেই আমলের কংগ্রেস । যার জন্য রাতের পর রাত মিটিং বসতো কংগ্রেসের দপ্তরে। যাকে রোখবার জন্য উঠে পড়ে লেগেছিল কংগ্রেসের তাবড় তাবড় মাথারা ।

 

জানলে অবাক হবেন তার নাম ,উত্তম কুমার থেকে শুরু করে অমিতাভ বচ্চনের মত মানুষদের সঙ্গে অভিনয় করেছেন তিনি একই ছবিতে । একাধিক বিখ্যাত রাজনৈতিক নাটক মঞ্চস্থ করেছেন তিনি , অভিনয় করেছেন সত্যজিৎ রায়ের ছবিতে । তিনি আর কেউ নন বাংলা চলচ্চিত্র জগতের অন্যতম নক্ষত্র উৎপল দত্ত। আশ্চর্যের বিষয় জানা যাচ্ছে তিনি নাকি ছিলেন কংগ্রেসের যম। উৎপল দত্ত যখন সক্রিয় রাজনীতির সঙ্গে যুক্ত এবং তার সাথে সাথেই চালিয়ে যাচ্ছেন সাহিত্যকর্ম এবং সিনেমা ,তখনই তার এক একটি নাটক সরকারের বুকে বিঁধত ছুরির মত । বিভিন্ন সরকারি পলিসি নিয়ে তার নাটক ছিল কংগ্রেসের কাছে ডায়নামাইটের মত ।

 

যথারীতি এ হেন একজন শত্রুকে দমন করার জন্য উঠে পড়ে লেগেছিল কংগ্রেস। বসানো হয়েছিল বিশেষ দল। এমন কি উৎপল দত্তকে ১৯৬৫ সালে থামাবার জন্য জেলবন্দি পর্যন্ত করা হয়েছিল তাকে। তার সরকারবিরোধী পন্থা বিপদ হয়ে দাঁড়িয়েছিল সরকারের জন্য।এর পরে ১৯৬৭ সালে, যখন পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল, কংগ্রেসকে শোচনীয় পরাজয়ের মুখে পড়তে হয়। বলা হয়, কংগ্রেসের এই পরাজয়ের একমাত্র কারণ ছিল উৎপল দত্তের গ্রেপ্তার। একসময় কংগ্রেস সরকার তার লেখা তিনটি নাটক ব্যারিকেড, সিটি অফ নাইটমেয়ারস এবং বিটুইন দ্য কিং নিষিদ্ধ করতে বাধ্য হয়।

 

 

নাট্যকার, অভিনেতা উৎপল দত্ত নিজের শেষ নিশ্বাস পর্যন্ত লড়েছেন । সাহিত্য কে হাতিয়ার বানিয়ে করে গিয়েছে আন্দোলন। অত্যন্ত প্রতিভাবান এই শিল্পীর মৃত্যু হয়1993 সালে।

 

 


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *