Lata

কেন বিয়ে করেনি লতা মঙ্গেশকর?

 

সুরের সম্রাজ্ঞী এই শিল্পীর মনে কেন জায়গা করতে পারেনি কেউ?

 

হিন্দি জগতের সুপুরুষ নায়কদের সাথে গান গেয়ে ও কেন বিয়ের পিঁড়িতে বসেনি লতা জি?

কোন এক পুরুষের জন্য জীবনে ভালোবাসেন নি কাউকে?

অজানা তথ্য প্রকাশ্যে

 

 

লতা মঙ্গেশকর হিন্দি তথা বাংলা সিনেমা জগতের অন্যতম গায়িকা, লতা মঙ্গেশকর ,তাকে বলা হয় গানের জগতের কোকিল কণ্ঠী । সুরেরর সম্রাজ্ঞী লতা মঙ্গেশকর দশকের পর দশক ধরে বিরাজ করেছেন ইন্ডাস্ট্রিতে । তার গান কখনো জীবন দিয়েছে সিনেমায়। কখনো তার কন্ঠে বক্স অফিসে হিট হয়েছে পরিচালকদের ছবি। বাংলা সিনেমা জগৎ থেকে হিন্দি সিনেমা জগত । লতা মঙ্গেশকরের অবদান অপরিসীম। তার কন্ঠের যাদুতে মোহিত হয়েছে গোটা দুনিয়া। তবে অনেকেরই প্রশ্ন পৃথিবী বিখ্যাত এই শিল্পী কেন বিবাহ করেননি ?তার ছোট বোন আশা ভোঁসলে বিয়ে করলেও কেন বিয়ের পিরি পর্যন্ত পৌঁছননি লতা মঙ্গেশকর?

জানা গেল তার জীবনের এক অজানা সত্য

 

 

জানা যায় লতামঙ্গেসকার জন্ম নিয়েছিলেন এক মারাঠি পরিবারে। ছোট থেকে গানের চর্চায় ছিলেন তিনি । ছোট থেকেই বাবার কাছে তালিম পরবর্তীতে বাড়তে থাকে গানের প্রতি তার আগ্রহ এবং ভালোবাসা । বলা যেতে পার গানের আরাধনা করতেন তিনি। বিশ্বাস করতেন যে তাঁর বাবার কারণেই তিনি গায়িকা হতে পেরেছিলেন, কারণ তিনি তাঁকে সঙ্গীতের শিক্ষা দিয়েছিলেন। জানলে অবাক হবেন, গায়িকার বাবা দীননাথ মঙ্গ। তার কাছেই যাবতীয় গানের তালিম নিতেন তিনি। লতা ও তাঁর বোন তাদের বাবার কাছে গান শেখা শুরু করেন। ছোট ভাই হৃদয়নাথের বয়স মাত্র চার বছর, যখন তার বাবা মারা যান। বাবার মৃত্যুর পর গায়িকা দায়িত্ব নেন। পরিবারের সকলের সঙ্গে মুম্বইতে আসেন।

 

 

অনেক ছোট বয়স থেকেই লতা মঙ্গেশকর পরিবারের দায়িত্ব নিজের কাঁধে তুলে নেন। গান গাওয়ার পাশাপাশি বিভিন্ন কাজ করেন পরিবারের পাশে দাঁড়াতে ।তবে গানের প্রতি তার ভালোবাসা কমেনি কোনদিন। উপরন্ত সময় সাথে সাথে বেড়েছে বহুগুণ । আপনারা জানলে অবাক হবেন, লতা মঙ্গেশকার প্রথমবার গান গেয়ে পেয়েছিলেন মাত্র ২৫ টাকায়। এরপরই ধীরে ধীরে ছড়িয়ে পড়তে থাকে তার নাম। বিভিন্ন বড় বড় সংগীত পরিচালকদের সঙ্গে কাজ করেন তিনি হয়ে ওঠেন লতা মঙ্গেশকার থেকে দ্যা লতা মঙ্গেশকর । জীবিত থাকাকালীন পর্যন্ত ৩৬ টি ভাষায় প্রায় পঞ্চাশ হাজারেরও বেশি গান, গান তিনি । হাজার হাজার অ্যালবাম, কোটি কোটি ভক্তদের মাঝেই তিনি হয়ে ওঠেন সুরের যাদুকরী। তবে গোটা জীবনেও তার সঙ্গে নাম জড়ায়নি কোনো পুরুষের । গায়ে লাগেনি কোন কাদা। । এমনকি বিয়ের কোন গুজব ছড়াইনি লতা মঙ্গেশকরের। তাই বলে কি সত্যিই সুরের এই জাদুকরীর জীবনে? প্রবেশ করেনি কোনো পুরুষ ? অবশেষে জানা গেল সত্য।অনেকের মনেই এই প্রশ্ন আসছে কেন তিনি আজ পর্যন্ত বিয়ে করেননি, কিন্তু জানেন এর কারণ কী। লতা মঙ্গেশকরের সঙ্গে ডুঙ্গারপুর রাজপরিবারের মহারাজা রাজ সিং-এর বিশেষ বন্ধুত্ব ছিল। তবে তাদের মাঝে বিবিসির কোন কথা জানা যায় নি বিশদে

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *