Cancer

মুখে ক্যানসার থেকে

ফুসফুসের রোগ

এই সবজি খেলে নিমেষে দূর হবে অসুখ

লক্ষ লক্ষ টাকার ওষুধ ফেল!

তবু ফেল হবে না এই লাল সবজির যাদু

কাঁচা খান কিংবা খান রেঁধে

দাম কম থাকতে থাকতেই কিনতে হবে বেছে

 

 

 

 

 

 

 

 

 

সবুজ সবজি তো অনেক খেলেন আজ কথা বলব এমন এক লাল সবজির যার গুনাগুন শুনলে চোখ কপালে উঠবে আপনারও। অল্প দামে এই সবজি প্রতিদিন কাঁচা কিংবা রেঁধে খেলে শরীর থেকে দূর হবে যে কোন ধরনের রোগ ব্যাধি। আপনার ডায়েটিশিয়ান বা চিকিৎসক এই সবজির কথা না বলে থাকলে আজই জানুন। এই শাক সবজি শরীরে বাড়াবে অ্যান্টিঅক্সিডেন্ট, অন্যাক্রমতা শরীরে আনবে জেল্লা। আবার যাবতীয় হার্টের সমস্যা কে রাখবে দূরে । দিনের পর দিন হাজার হাজার টাকার ওষুধ কিনেও যদি না হয় ফল তবে প্রকৃতির আশীর্বাদেই দূর হবে সমস্যা।

এখন আপনারা নিশ্চয়ই ভাবছেন কোন সবজির কথা বলা হচ্ছে। কথা হচ্ছে টমেটোর ,কয়েকদিন আগে যে সবজির দাম বিক্রি হচ্ছিল আকাশ ছোঁয়া দরে।এই টমেটোই রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট। এছাড়াও রয়েছে ভিটামিন যা শরীরে রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়ায়। শরীরে জেল্লা ফেরায়। আশ্চর্যের বিষয় এই সবজি কাঁচা কিংবা রেঁধে খাওয়াও যায় । এছাড়াও আমাদের শরীরের একাধিক ব্যাধি নিরাময় করতে টমেটোর ভূমিকা অপরিসীম। যে কোন ঋতু পরিবর্তনের সময় বিভিন্ন ধরনের রোগ জাঁকিয়ে বসে আমাদের শরীরে, এই সময় শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকলে যে কোন ধরনের রোগ কব্জা করে ফেলে আমাদের শরীরকেঋ তবে ঋতু পরিবর্তনের সময় বেশি পরিমাণে টমেটো খেলে শরীরে অনাক্রমতা বৃদ্ধি পায় সে ক্ষেত্রে যে কোন ধরনের রোগ প্রতিহত করার ক্ষমতা ও আপনা আপনি তৈরি হয় শরীরের অভ্যন্তরে।

 

হার্টের সমস্যা থেকে বাঁচায়

টমেটো স্যালাড কিংবা রান্নায় দিয়ে খেলে তা হার্টের পক্ষে ভালো। নির্দিষ্ট একটা বয়সের পর প্রত্যেক মানুষের মধ্যেই হার্টের সমস্যা দেখা দেওয়ার প্রবণতা থাকে। প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে টমেটো ডায়েট চার্টে রাখলে হার্টের সমস্যা কে অনেকখানি নিয়ন্ত্রণে রাখা সম্ভব। ফেরায়

 

 

ত্বকের জেল্লা ফেরায়

ত্বকে জেল্লা ধরে রাখতে একাধিক কসমেটিকস ব্যবহার করে সাধারণ মানুষ। তার দাম যেমন আকাশ ছোঁয়া তেমনি তা ত্বকের পক্ষে হানিকারক। তবে আপনি জানলে অবাক হবেন আপনার হাতের নাগালেই রয়েছে কসমেটিক্সের তুলনায় তিনগুণ কমদামি এক সবজি যা কাঁচা খেলেই লাগবে না আর কোন কসমেটিক্স

 

টমেটোতে রয়েছে সাইটোকাইনিন যা ত্বকের জেলা বাড়ায় প্রাকৃতিক উপায়। কাঁচা টমেটো খেলে তার শরীরের ভেতর কাজ করে ফলস্বরূপ উজ্জ্বল ত্বক পেতে সাহায্য হয়

চোখের সমস্যা দূর করে

চোখের জন্য উপকারী এমনই এক সবজি হল টমেটো। আসলে টমেটোতে রয়েছে লিউটিন এবং জিয়াজ্যানথিন নামক দুটি উপাদান যা কিনা দৃষ্টিশক্তি বাড়াতে পারে। তাই চক্ষুযুগলের খেয়াল রাখতে ডায়েটে এই সবজিকে জায়গা করে দিতে ভুলবেন না যেন!

 

ফুসফুস শক্তিশালী করে

কিছু গবেষণায় এই বিষয়টা প্রমাণিত হয়ে গিয়েছে যে অ্যাজমা বা শ্বাসকষ্টের মতো সমস্যায় ভুক্তোভোগীদের জন্য মহৌষধির সমান কাজ করতে পারে টমেটো। কারণ এই সবজিতে রয়েছে লাইকোপেন, লিউটিন এবং জিয়াজ্যানথিনের মতো একাধিক উপকারী উপাদান যা কিনা ফুসফুসের হাল ফেরানোর কাজে সিদ্ধহস্ত। তাই অ্যাজমা ও সিওপিডি রোগীর ডায়েটে এই সবজি থাকাটা মাস্ট।

দাঁতের সমস্যা কমায়

টমেটোতে রয়েছে এমন এক পদার্থ যা দাঁতের যাবতীয় সমস্যা মেটায় । বর্ষাকালে অনেক সময় দেখা যায় দাঁত এবং মাড়িতে বিভিন্ন ধরনের ইনফেকশন হতে।জিঙ্গিভাইটিস এবং পেরিওডন্টাইটিসের মতো সমস্যার ফাঁদ এড়াতে চাইলে প্রতিদিনের পাতে থাকুক টমেটো। এতেই উপকার মিলবে হাতেনাতে। এমনকী এই কাজটা নিয়ম মেনে করতে পারলে মুখোগহ্বরের ক্যানসারের ফাঁদও এড়ানো যাবে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *