Songsar

সংসারের সুখ আসে রমনীর গুনে!

সমৃদ্ধি বজায় রাখতে রমণীর কোন গুণ গুলি অত্যাবশকীয়?

 

সংসার সুখকর করতে কেমন হওয়া উচিত রমণীকে?

স্বামীর মন পেতে কি কি করা উচিত স্ত্রীকে?

বাপের বাড়ি এবং শশুর বাড়ির মধ্যে সম্পর্ক ভালো রাখতে কোন টোটকা করবে মুশকিল আসান?

 

বহুকাল আগে চাণক্য দিয়ে গেছেন এমনই তত্ত্ব ,

যা আজও পালন করে রমণীরা

 

জানুন বিস্তারিত ,

কথায় আছে সংসারে সুখে আসে রমণীর গুনে ।একটি মেয়ে তার বাপের বাড়ি থেকে শ্বশুর বাড়ি যাওয়ার পর সম্পূর্ণভাবে না হলেও বেশ অনেকখানি পরিবর্তন হয়ে যায়। এই পরিবর্তন সঙ্গে মানিয়ে নিতে অনেকেরই সময় লাগে । আবার অনেকেই সহজে পারে মানিয়ে নিতে। তবে সুখী দাম্পত্য জীবনের রহস্য কি? এর উত্তর বোধহয় আজ পর্যন্ত কেউই সঠিক ভাবে পায়নি। তবে আপনি জালে অবাক হবেন বহু পুরান কালে চাণক্য দিয়ে গেছেন সংসারে সুখ সমৃদ্ধি ধরে রাখার গোপন কৌশল । মাত্র কয়েকটা জিনিস মাথায় রাখলেই যে কোন সংসারে সুখ সমৃদ্ধি ধরে রাখা মামুলি ব্যাপার ।

 

সংসারের শান্তি বজায় রাখতে প্রথম যা দরকার তা হল শ্বশুরবাড়ি এবং বাপের বাড়ির মধ্যে সমতা বজায় রাখা,. ।উদাহরণ দিয়ে বিষয়টাকে একটু সহজ করা যাক। যেমন কখনোই স্বামীর সামনে শ্বশুর বাড়ির লোকের সম্পর্কে খারাপ কোন মন্তব্য না করা। বাপের বাড়ির কোন গোপন তথ্য শ্বশুর বাড়ির সামনে না বলা। বাপের বাড়ি এবং শশুর বাড়ির মধ্যে বিবাদ বাঁধতে পারে এমন কোন বিষয় নিয়ে আলোচনা না করা ।

 

স্বামীর সাথে অন্য কোন পুরষের তুলনা না করা

স্বামীর সঙ্গে অন্য কোন পুরুষের তুলনা না করা । যেকোনো দাম্পত্য জীবনে সুখী হতে গেলে প্রয়োজন একে অপরকে সম্মান করা। অহেতুক বিনা কারণে অন্য পুরুষের সঙ্গে নিজের স্বামীর তুলনা করলে দাম্পত্য জীবনে কলহ শুরু হতে পারে । তাতে শান্তি বিঘ্নিত হতে পারে বিশ্বাস ঘাটতে পড়তে পারে।

সঞ্চয় করতে শিখুন

 

চাণক্য নীতিতে বলা হয়েছে স্ত্রীদের সবসময় কিছু সঞ্চয় করে রাখা উচিত। স্বামীর উপার্জন বা নিজের উপার্জন এর কিছু অংশ সঞ্চয় করার পরামর্শ দেওয়া হয়েছে চাণক্য নীতিতে। এতে আর্থিক সংকটের সময় এই সঞ্চিত অর্থ বেশ কাজে দেয়। আর্থিক সংকটের সঙ্গে লড়াই করার ক্ষমতা পাওয়া যায়।

 

রাগ নিয়ন্ত্রণে রাখুন

শুধু দাম্পত্য জীবন নয় সাধারণ জীবনেও স্বামী স্ত্রীর একে অপরের প্রতি সবসময় ভদ্র আচরণ করা উচিত। যারা নিজের রাগ নিয়ন্ত্রণ করতে পারেন, তারা সংসার জীবনের সফলতা লাভ করেন। আর যাদের রাগ অনিয়ন্ত্রিত, তাদের জীবনে সর্বদা অশান্তি লেগে থাকে। তাই বৈবাহিক জীবন সুখের করতে মহিলাদের নিজের রাগ নিয়ন্ত্রণ করা উচিত।

 

 

 

 


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *