ক্রমশ চোখ রাঙাচ্ছে নিম্নচাপ! এবার বৃষ্টিতে ভাসবে দক্ষিণবঙ্গ!

Title: ক্রমশ চোখ রাঙাচ্ছে নিম্নচাপ! এবার বৃষ্টিতে ভাসবে দক্ষিণবঙ্গ! অবশেষে গরমে ব্রেক কষবে!

Focus:

ক্রমশ চোখ
রাঙাচ্ছে নিম্নচাপ!

ভয়ঙ্কর ভাবে গর্জন
করছে ঘূর্ণাবর্ত!

এবার বৃষ্টিতে
ভাসবে দক্ষিণবঙ্গ!

অবশেষে গরমে ব্রেক কষলো!
সপ্তাহান্তে বৃষ্টির স্পেল চালু!

কোথায় কোথায় হবে বৃষ্টি?
কি বলছে হাওয়া অফিস?

দেখুন

Body:

ক্যালেন্ডারের পাতা উল্টালে দেখা যাচ্ছে বৃষ্টির আগমনের সময় পার হয়ে গিয়েছে। কিন্তু সময় পার হলে কি হবে, অফিসিয়ালিভাবে বৃষ্টি প্রবেশ করেনি। বৃষ্টি হওয়ার বদলে শুনশান হয়ে আছে দক্ষিণবঙ্গ। আবার কখনো কখনো আলো আঁধারির খেলা চলছে। এই রোদ তো আবার এই বৃষ্টি! এই লুকোচুরি খেলার মাঝে সদ্য হাওয়া অফিসের তরফ থেকে বিরাট আপডেট দেওয়া হয়। দক্ষিণবঙ্গে যে বৃষ্টি লেট করে প্রবেশ করবে একথা আগেই জানানো হয়।

তবে এই দুঃসংবাদের মাঝে ফের সুখবর শোনালো হাওয়া অফিস। সেই সুখবর কি জানেন? ২৭শে জুন অর্থাৎ বৃহস্পতিবারের রিপোর্ট অনুসারে আবহাওয়াবিদরা জানাচ্ছেন, দক্ষিণবঙ্গে মৌসুমী বায়ু আরো বেশি সক্রিয় হয়ে উঠেছে। সাথে শক্তিশালীও হচ্ছে। তার কারণ বঙ্গোপসাগরের উপর ঘূর্ণাবর্ত বাসা বেঁধেছে। এই ঘূর্ণাবর্তটি পশ্চিম-মধ্য এবং সংলগ্ন উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের ওপরে অবস্থান করছে।। তা ক্রমশ ফুঁসতে শুরু করেছে। শুক্রবারের মধ্যে ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হতে পারে। আর আশঙ্কা অনুযায়ী যদি নিম্নচাপ তৈরি হয়,,,,,,তাহলে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু ভয়ংকর ভাবে শক্তিশালী হয়ে উঠবে। এর ফলে শুক্রবার অর্থাৎ ২৮ শে জুন দুপুরের পর থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, ওয়েদার ফেয়ারলি ওয়াইড স্প্রেইড থেকে ওয়াইড স্প্রেইড রেইনে পরিণত হতে পারে। অন্যদিকে বৃহস্পতিবার বৃষ্টি হলেও বিক্ষিপ্ত বৃষ্টি হবে বলেই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দপ্তর। শুধু তাই নয় আগামী ৩-৪ দিনের মধ্যে দক্ষিণবঙ্গে বৃষ্টি বাড়তে পারে। আবহাওয়া দপ্তরের তথ্য অনুযায়ী, শুক্রবার থেকে আবহাওয়ার ব্যাপক পরিবর্তন হতে পারে। শুধু বৃষ্টি নয় বৃষ্টির সাথে বজ্রপাত এবং 40 থেকে 50 কিলোমিটার বেগে বইতে পারে দমকা হাওয়া।

পূর্বাভাস অনুযায়ী এদিন, দক্ষিণবঙ্গে প্রায় সব জেলায় বৃষ্টি হতে পারে। সবচেয়ে বেশি বৃষ্টি হবে, পূর্ব মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, নদিয়া, মুর্শিদাবাদ, বীরভূমে। অন্যদিকে শনিবার এবং রবিবারও এই বৃষ্টির স্পেল চালু থাকবে। এক কথায় বলা যায় আগামী সাতদিন দক্ষিণবঙ্গের প্রায় সব জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। কলকাতা নিয়েও বেশ আশাবাদী রয়েছেন আবহাওয়াবিদরা। সপ্তাহের শেষে এখানে ভারী বৃষ্টি সম্ভাবনা রয়েছে। এমনকি শুক্রবারেও বৃষ্টিতে ভাসবে তিলোত্তমা।

উত্তরবঙ্গ নিয়েও নয়া আপডেট দিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। জানা যাচ্ছে বৃহস্পতিবার থেকে রবিবার অব্দি বৃষ্টির কোন হেরফের হচ্ছে না। বরং উল্টে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার কোচবিহার কালিংপং এবং দার্জিলিংয়ে । মালদা এবং দুই দিনাজপুরেও বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টি হতে পারে। রবিবারের পর সোমবার থেকে বৃষ্টি কমলেও কমতে পারে বলে মনে করছেন আবহাওয়াবিদরা।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *