ব্রিটানিয়া মানেই কি শুধু বিস্কুটের গন্ধ! আজ্ঞে না !

Title: ব্রিটানিয়া মানেই কি শুধু বিস্কুটের গন্ধ! আজ্ঞে না ! রয়েছে আরো এত এত পণ্য! যেগুলো আপনি জানেনও না!

Focus:

ব্রিটানিয়া মানেই কি
শুধু বিস্কুটের গন্ধ!

আজ্ঞে না!

রয়েছে আরো এত এত পণ্য!

আপনার টিফিন বক্স কিংবা
সন্ধ্যের টিফিনেই রয়েছে সেই খাবার!

যেগুলো আপনি
স্বাদ ভরে খাচ্ছেনও

কি সেগুলি?
দেখুন আজকের প্রতিবেদনে

Body:

বাংলার আরো এক বড় শিল্পের পতন। সদ্যই ঝাঁপি বন্ধ হয়েছে বাংলার অন্যতম শিল্প ব্রিটানিয়ার। বাঙালির স্বাদে, পছন্দে, আবেগে বড়সড় আঁচড় টানা হয়েছে।
শৈশবের স্মৃতি যেন সেকেন্ডের মধ্যে মুছে গেলো। স্মৃতির থেকেও বড় কথা চাকরী হারা হলো শয়ে শয়ে শ্রমিক। যাদের মধ্যে কিছুজনের দায়িত্ব নেওয়া হলেও। কিছু শ্রমিককে বিনা নোটিশে বিনা ক্ষতিপূরণেই চাকরীহারা হতে হয়েছে। আর এর জল রাজনৈতিক মহলের দরজা অবধি পৌঁছে যায়।

কিন্তু এই সবের মাঝে সবথেকে বড় প্রশ্ন হচ্ছে ব্রিটানিয়া মানে কি শুধুই বিস্কুট? বারংবার কেনো খালি বিস্কুটের স্বাদ গন্ধ বদল হবে বলে সকলে বলাবলি করছেন। শুধু কি কুরমুড় করে বিস্কুট খাওয়া হয়? ব্রিটানিয়ার কি আর কোনো উপাদান নেই? হ্যাঁ অবশ্যই আছে। যেগুলো মানুষ নিত্যদিন গপগপিয়ে খাচ্ছেন। তার স্বাদ মনে ভরে নিচ্ছেন। সকালের ব্রেকফাস্টে, স্কুল কলেজের টিফিন, সন্ধ্যের স্ন্যাক্সসে প্রায় সময় ব্রিটানিয়ার তৈরি বিভিন্ন খাবার খেয়ে থাকেন।

ব্রিটানিয়া মানে যে শুধু গুড ডে, মারি গোল্ড, টাইগার, নিউট্রিচয়েস, মিল্ক বিকিস নয়। হ্যাঁ এটি অবশ্যই একটি বিস্কুট প্রস্তুতকারক সংস্থা। কিন্তু তাই বলে শুধু বিস্কুট তৈরি হয় না। এর পাশাপাশি কেক থেকে পাঁউরুটি, রাস্ক, পনির, দুধ, মাখন, ঘিয়ের মতো বিভিন্ন দুগ্ধজাত দ্রব্যও তৈরি করা হয়। সেগুলি একটি তালিকা আপনাদের দিচ্ছি।

প্রথমেই বিস্কুটে কি কি আছে সেগুলোর একটি লিস্ট দেখুন:

বিস্কুটের মধ্যে রয়েছে গুড ডে, মেরিগোল্ড, নিউট্রি চয়েস, মিল্ক বিকিস, টাইগার ক্রাঞ্চ, ফিফটি ফিফটি, জিম জ্যাম, বারবোন, ট্রিট, লিটিল হার্ট, পিওর ম্যাজিক সহ বিভিন্ন বিস্কুটের আইটেম।

এরপর রয়েছে দুগ্ধজাত আইটেমের লিস্ট:

এতে রয়েছে মিল্ক কাউ দুধ, চিজি স্লাইস অর্থাৎ চিজ, ডেলি হোয়াইটনার এটি হচ্ছে গুড়ো দুধ, হাই অ্যারোমা ঘি, কাম অ্যালাইভ পনির ইত্যাদি।

কেকের তালিকায় কি কি রয়েছে দেখুন:

স্লাইস কেকের বিভিন্ন রকমের আইটেম রয়েছে যেমন চকলেট, স্ট্রবেরী সহ আরো বেশ কিছু, এছাড়াও ভেজ কেক, মাফল, ফাজ কেক, নাট এন্ড রাইসিন কেক, টিফিন কেক, লেয়ার কেক ইত্যাদি।

এমনকি বিভিন্ন ধরনের রুটিও রয়েছে:

সেগুলি হচ্ছে ফ্রুট বান, স্লাইস রুটি, গমের রুটি ইত্যাদি।

এছাড়াও স্ন্যাক্সেও রয়েছে টাইম পাস, ওয়েফার আর রাস্কের আইটেমের রয়েছে শুধুই টোস্ট টি। এখানেই শেষ নয়, বিভিন্ন নিউট্রিশন বার তৈরি করা হয়ে থাকে। তাহলে নিশ্চয়ই বুঝলেন শুধু বিস্কুটই নয় এর পাশাপাশি আরো কত রকমের আইটেম তৈরি করে ব্রিটানিয়া।

এই মুহূর্তে আপনাদের আরও একটি খবর জানিয়ে রাখি। বাংলার ব্রিটানিয়া কোম্পানি এই মুহূর্তে বন্ধ করতে চাইছেন না পশ্চিমবঙ্গের মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা অমিত মিত্র। তিনি ব্রিটানিয়াকে আরো শক্তিশালী করে তুলবেন বলে জানাচ্ছেন। তিনি ইতিমধ্যেই কথা বলেছেন ব্রিটানিয়া সংস্থার ম্যানেজিং ডিরেক্টর বরুণ বেরির সঙ্গে। যদিও বরুন বাবু জানিয়েছেন কলকাতার অফিস যেরকম রয়েছে সেরকমই থাকবে। কিন্তু তারাতলার অফিসের ভবিষ্যৎ নিয়ে এখনো কিছু বলা যাচ্ছে না। আদৌ ব্রিটানিয়াকে আরো শক্তিশালী করা যায় কিনা সেটা সময় বলবে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *