প্রতিদিন সকালে বানিয়ে খান এই চা! ঝড়ের গতিতে ছুটবে জীবন!

Title: প্রতিদিন সকালে বানিয়ে খান এই চা! ঝড়ের গতিতে ছুটবে জীবন! ক্যান্সার হোক কিংবা হৃদরোগ নিমেষে হবে দূর!

Focus:

প্রতিদিন সকালে বানিয়ে
খান এই চা!

ঝড়ের গতিতে
ছুটবে জীবন!

ক্যান্সার হোক কিংবা
হৃদরোগ নিমেষে হবে দূর!

ঝরঝর করে
কমবে ওজন!

এই চা খেলে করতে
হবে না কোনো কসরত!

কি সেই চা?
বানাবেন কিভাবে?

দেখুন

Body:

আমাদের সকলেরই দিনটা শুরু হয় এক কাপ চা কিংবা কফি দিয়ে। তবে দিনের পর দিন দুধ চা কিংবা কফি খেয়ে শরীরের বারোটা বাজিয়ে ছাড়ছেন। যার ফলে নিত্যদিন গ্যাসের ব্যাথা, বদহজম, কোষ্ঠকাঠিন্যর মত সমস্যা লেগেই রয়েছে। তবে এবার থেকে দুধ দিয়ে চা-কফি খাওয়া ছেড়ে পান করুন এই বিশেষ চা। এই চায়ের এত গুণ পান করলেই শরীর থাকবে একেবারে ফিট। বড় বড় রোগ তুরি মেরে সারিয়ে ফেলতে পারে এই চা। বিশিষ্ট স্বাস্থ্য বিশেষজ্ঞরাও এই চাপ পান করার কথা সর্বদা বলে থাকেন।

সবার আগে জেনে নিন কিভাবে এই চা বানাবেন?

প্রথমে একটি পাত্রে গরম জল ফুটিয়ে নিন। তারপর ওই গরম জলে দু চামচ গোটা ফ্ল্যাক্সসিড মিশিয়ে নিন। চাইলে আপনি গুড়োও মিশাতে পারেন।

এরপর ১০ থেকে ১৫ মিনিট জলটিকে হালকা আঁচে গরম করতে দিয়ে দিন। জল গরম হয়ে গেলে একটি কাপে তা ভালো করে ছেঁকে নিন।।

ছেঁকে নেওয়ার পর ওই গরম জলে অল্প লেবুর রস এবং দারচিনির গুড়ো ভালো করে মিশিয়ে নিন। ব্যাস তৈরি হয়ে গেল ফ্ল্যাক্স সিডের চা।

এখন প্রশ্ন হচ্ছে এই বিশেষ চা কিভাবে রোগ দূর করে?

ফ্ল্যাক্স সিড হচ্ছে পুষ্টিগুণে একেবারে ঠাসা। ক্যালোরি, ফ্যাট, ফাইবার থেকে শুরু করে প্রোটিন, থিয়ামিন এবং ম্যাঙ্গানিজের মত আরও অনেক খনিজ উপাদান রয়েছে। এছাড়াও দারচিনি এবং লেবু অত্যন্ত গুরুত্বপূর্ণ উপাদান। যা শরীর সুস্থ রাখতে বিশেষভাবে কাজ করে থাকে।

এই চা খেলে কি কি রোগ দূর হয় দেখুন?

এক, হৃদরোগ:

হৃদরোগের জন্য মোক্ষম দাওয়াই হচ্ছে ফ্ল্যাক্স সিডের চা। কারণ এই দানাতে রয়েছে অধিক মাত্রায় ওমেগা থ্রি। আর এই ওমেগা থ্রি রক্ত চলাচলে সঠিকভাবে নিয়ন্ত্রণ করে। এর ফলে হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি কয়েক গুন কমে যায়।

দুই, ক্যান্সার:

বিশিষ্ট গবেষকদের মতে ফ্ল্যাক্স সিড ক্যান্সারের যম। কারণ ফ্ল্যাগ সিড এর মধ্যে রয়েছে লিনানস নামক একটি পুষ্টিগুণ। এছাড়াও প্রচুর মাত্রা অ্যান্টিঅক্সিডেন্ট এবং ইস্ট্রোজেন রয়েছে এর মধ্যে। এর ফলে শরীরে ক্যান্সারের কোষগুলি বৃদ্ধি হতে দেয় না। বিশেষ করে মেয়েদের বুকের ক্যান্সার, প্রোস্টেট ক্যান্সার, ফুসফুস ক্যান্সার, পাকস্থলী ক্যান্সারের মতো মারণ রোগ থেকে মুক্তি দেয়।

তিন, ওজন:

ছেলে হোক কিংবা মেয়ে আজকালকার দিনে সকলেই স্বাস্থ্যের প্রতি বিশেষ ভাবে সচেতন। তবে অনেক সময় অতিরিক্ত ওজনের কারণে বিরক্তি ধরে যায়। আর এই ওজন কমাতে সিদ্ধহস্ত ফ্ল্যাক্স সিড। কারণ এতে রয়েছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড। এছাড়াও চাতে থাকা লেবুতে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন সি। যা পেটের হাল নিয়ন্ত্রণে রাখে। এরফলে ওজন বৃদ্ধি হবার কোন সুযোগই থাকে না।

চার, ব্লাড সুগার:

ব্লাড সুগারের জন্য এই চা সবচেয়ে বেশি দরকার। একে তো এই বীজে রয়েছে ফাইবার। এছাড়াও দারচিনিতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ইনফ্লেম্যাশন ব্লাড সুগার কাবু করতে সক্ষম। এরফলে কোলেস্টেরলের মতো সমস্যাও হাতের মুঠোতে থাকে।

এগুলি ছাড়াও কোষ্ঠকাঠিন্য, হজমশক্তি বৃদ্ধি, ত্বকের উজ্জ্বলতা ইত্যাদির মত সমস্যা গুলি এক চুটকিতেই দূর করে দেয়।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *