ফলহারিণী অমাবস্যার দিন স্ত্রীরা করুন এই ৫টি কাজ!

Title: ফলহারিণী অমাবস্যার দিন স্ত্রীরা করুন এই ৫টি কাজ! সংসার ধন দৌলতের জোয়ারে ভাসবে!

Focus:

ফলহারিণী অমাবস্যার দিন
স্ত্রীরা করুন এই ৫টি কাজ!

সংসার ধন দৌলতের
জোয়ারে ভাসবে!

অমাবস্যার সন্ধ্যা থেকেই
ঘুরে যাবে ভাগ্যের চাকা!

মন্দিরে যাওয়ার আগে
মানুন এই ৫টি কাজ!

এই ৫টি কাজ করতে পারলেই
পূরণ হবে নিজের মনস্কামনা!

স্বামীর ঘরে উপচে ভালোবাসা,
জীবনেও অর্থের অভাব হবে না!

এই কাজগুলি কি কি?
দেখুন

Body:

হিন্দুরা মা কালীকে বিভিন্ন রূপে বিভিন্ন সময় পূজা করে থাকেন। ভক্তের প্রতি মায়ের আশীর্বাদ সর্বদা বিরাজমান। মা কালী যেমন রাগী তেমন তেজী। আবার তেমনি নরম এবং শান্ত। প্রচলিত বিশ্বাস অনুসারে, বিশেষ তিথিতে মাকে পুজো করলে বিশেষ ফল লাভ করা যায়। তবে অমাবস্যা দিনগুলিতে মা কালীর বিশেষ মাহাত্ম্য রয়েছে। কিন্তু অন্যান্য অমাবস্যার তুলনায় ফলহারিনী অমাবস্যা অত্যন্ত শক্তিশালী এবং জাগ্রত একটি দিন। কথিত আছে, এই অমাবস্যাতে মা সন্তানদের জন্য পৃথিবীতে অবতীর্ণ হন। এবং সকলকে শুভ ফল প্রদান করে থাকেন। তবে এই অমাবস্যার দিন বিশেষ করে স্ত্রীরা, মায়ের জন্য এই ৫টি কাজ করুন। স্ত্রীরা হচ্ছে ঘরের ঐশ্বর্য। তাদের হাত ধরেই সুখ সমৃদ্ধি ঘরে হেঁটে আসে। আর এই ফলহারিণী অমাবস্যার মত বিশেষ দিনে স্ত্রীদের বিশেষ পাঁচটি কাজ মেনে চলা উচিত। এতে করে মা কালী তুষ্ট। স্বয়ং মা নিজ হাতে আপনাদের আগলে আগলে রাখেন।

কি এই ৫টি কাজ দেখুন –

এক, শিবকে পুজো করুন:

ফলহারিণী অমাবস্যার দিন স্ত্রীরা শুধু মা কালীকে নয়। একসাথে শিবকেও পুজো করুন। পৌরাণিক কাহিনী অনুসারে, পার্বতীর অপর রূপ হচ্ছে মা কালী। আর মহাদেবকে ছাড়া মা অচল। তাই মা কালীকে তুষ্ট করার আগে শিবকে তুষ্ট করুন। চেষ্টা করুন এদিন তিনটে পাতাযুক্ত বেল পাতা এবং গঙ্গাজল দুধ সিদ্ধি দিয়ে শিবের আরাধনা করার। এতে করে দেবী নিজে থেকেই খুশি হবেন। এবং আপনার সাথে ছায়ার মত আগলে রাখবেন। এমনকি আপনার স্বামীর আয়ু বৃদ্ধি পাবে এবং সংসারে মন বসবে।

দুই, নির্জলা উপোস:

স্ত্রীরা এদিন মা কালীর পুজো করলে নির্জলা উপোস করুন। ভুলেও এদিন অঞ্জলি দেওয়ার আগে দাঁতে দানাটুকু কাটবেন না। না হলে মা রুষ্ট হতে পারেন। তবে যে সমস্ত মহিলাদের সুগার কিংবা অন্যান্য কোন রোগ রয়েছে। সেক্ষেত্রে চেষ্টা করুন নিরামিষ খাবার। মাছ মাংস তো দূর সাধারণ পিঁয়াজ রসুনও পাতে ফেলবেন না।

তিন, লাল শাড়ি:

লাল রং হচ্ছে শুভর প্রতীক। এমনকি বৈদিক শাস্ত্র অনুসারে মা কালীর প্রিয় রং হচ্ছে লাল। তাই এদিন মাকে তুষ্ট করার জন্য অবশ্যই লাল শাড়ি পরুন। সাথে চওড়া করে সিঁদুর, পায়ে লাল আলতা পরে তারপর আরাধনা করুন। এই লাল রঙ এতটাই শক্তিশালী যে এর দ্বারা ইতিবাচক শক্তির উত্থান ঘটে। আয়স্থি স্ত্রীরা এই নিয়ম মানতে পারলে মাথার সিঁদুর অক্ষত থাকবে। সংসারে সুখ সমৃদ্ধি বৃদ্ধি পাবে।

চার, ফল নিবেদন করুন:

ফলহারিণী অমাবস্যার মানে হচ্ছে অশুভ ফল জীবন থেকে দূর করে। শুভ ফল গ্রহণ করা। আর এই শুভ ফল পেতে গেলে মায়ের পায়ে নিবেদন করুন গাছের ফল। তারাপীঠ থেকে শুরু করে আদ্যাপীঠের মত বিভিন্ন শক্তিপীঠে এদিন মাকে ফুলের বদলে ফল দিয়ে সাজানো হয়। তাই এদিন স্ত্রীরা মরশুমি যেকোনো ফল দিয়ে মাকে পুজো করুন। এই ফল মায়ের পায়ে দিয়ে নিজের মনস্কামনা মাকে জানান। তবে হ্যাঁ এই ফল কিন্তু প্রসাদ রূপে খেতে পারবেন না। বরং পূজোর পর এই ফলটিকে একটি পবিত্র স্থানে রেখে দিন। দেখবেন আপনার মনের ইচ্ছা মা পূরণ করেছেন। দান করা ফল একবছর খাবেন না। এক বছরের মধ্যে মনস্কামনা পূরণ হয়ে গেলে ওই প্রসাদী ফলটিকে গঙ্গায় ভাসিয়ে দিতে হবে। নইলে হিতে বিপরীত হতে পারে।

পাঁচ, দানধর্ম:

এই দিন পূজো হয়ে যাবার পর চেষ্টা করুন গরিব ভিক্ষুকদের সাধ্যমত দান করার। এতে করে মা কালীর আশীর্বাদ আপনার কপালে লাগে। এমনকি এই অমাবস্যার দিন যদি কোনো ভিক্ষুক আপনার দুয়ারে এসে হাজির হয়। ভুলেও তাড়িয়ে দেবেন না। যতটুকু সামর্থ্য ততটুকু দিয়ে সাহায্য করার চেষ্টা করুন। মনে রাখবেন কে কখন কোন রূপে আপনার দুয়ারে হাজির হচ্ছে তা কেউ বলতে পারেনা।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *