রেললাইনের পাশে থাকা বক্সগুলির জন্যই বেঁচে যায় শত শত মানুষের প্রাণ!

Title: রেললাইনের পাশে থাকা বক্সগুলির জন্যই বেঁচে যায় শত শত মানুষের প্রাণ! এই বক্সগুলি আসলে কি জানেন?

Focus:

রেললাইনের ধারে থাকা
বক্সগুলি তো দেখেন!

এগুলির কাজ সম্পর্ককে
কি জানেন?

রেললাইনের পাশে থাকা বক্সগুলির জন্যই
বেঁচে যায় শত শত মানুষের প্রাণ!

কিভাবে মানুষের প্রাণ বাঁচায়
এই অ্যালুমিনিয়াম বক্সগুলি?

কি এমন জিনিস
আছে এতে?

দেখুন

Body:

এই মুহুর্তে গাড়ি ভাড়ার যা বাড়-বাড়ন্ত। তাতে করে মধ্যবিত্তদের জন্য ভরসা একমাত্র ট্রেন। দিন শেষে হাতে যতটুকু মাইনে আসে তাতে করে সংসার চালিয়ে এসি গাড়ি কিংবা চার চাকায় চড়ে অফিস যাতায়াত করা বিলাসিতা ছাড়া কিছুই নয়। এই ট্রেন আছে বলেই আজ একটু বাঁচোয়া। এমনকি রেলওয়েকে বলা হয় ভারতের অর্থনীতির শিরদাঁড়া। আজ এই এতবড় নেটওয়ার্কের জন্য ভারতের অর্থনীতির অবস্থা অনেকটাই স্থিতিশীল। ট্রেনে চড়েননি এমন মানুষ খুব কম পাওয়া যাবে। ট্রেনে তো যাতায়াত করছেন! কিন্তু ট্রেনের সম্বন্ধে কি জানা আছে? এই যে ট্রেন লাইনের ধারে এত বড় বড় বক্স রয়েছে সেগুলি কি জানেন? কেনো ঐ বক্সগুলি তৈরি করা হয়?

প্রথমেই জানিয়ে রাখি রেলের জন্য এই অ্যালুমিনিয়াম বক্সগুলো অত্যন্ত গুরুত্বপূর্ণ। শুধু তাই নয়, এই বক্সগুলোর জন্যই হাজার হাজার মানুষের প্রাণ প্রতিদিন বেঁচে যাচ্ছে।

রেলের ধারে থাকাই বক্সগুলিকে বলা হয় এক্সেল কাউন্টার বক্স। এককথায় এগুলি রেলের স্পাই। রেললাইনের প্রতি ৩ থেকে ৫ কিলোমিটার দূরত্বে অবস্থান করে এক্সেল বক্সগুলি। বক্স গুলির মধ্যে রয়েছে এক ধরনের সেন্সর। যে সেন্সরগুলি রেলের চাকা গণনা করে। এছাড়াও এই বক্সের মধ্যে রয়েছে স্টোরেজ ডিভাইস। এগুলি মূলত ট্রেনের সাথে সংযুক্ত থাকে। এর মাধ্যমে সহজেই ট্রেনের চাকা গোনা যায়। স্টেশন থেকে ট্রেন ছাড়ার সময় যে কটা চাকা নিয়ে রওনা দিয়েছে। প্রতি দূরত্বে সে কটা চাকাই রয়েছে কি না সেটি মূলত গণনা করে। এতে করে সহজেই দূর্ঘটনা এড়ানো যায়।

এছাড়াও ট্রেনের বগিও গণনা করে এই ডিভাইসটি। কোনও কারণে যদি একটি, দুটি কামরা ট্রেন থেকে আলাদা হয়ে যায়। সেক্ষেত্রেও এই ডিভাইসটি সবার আগে কাজে আসে। এই ডিভাইসটি বলে দেয় সফরের স্থান থেকে ট্রেনের কটি কামরা ছিল এবং দুর্ঘটনার ফলে কটি কামরা আলাদা হয়ে গিয়েছে। এমনকি রেল কর্তৃপক্ষের কাছেও দুর্ঘটনার খবর তৎক্ষণাৎ পৌঁছে দিতে পারে এই ডিভাইসটি। এতে করে বোঝা যাচ্ছে এই অ্যালুমিনিয়ামের বক্সগুলি ঠিক কতটা গুরুত্বপূর্ণ ট্রেন চলাচলের জন্য।

এটা কিভাবে কাজ করে জানেন? যখন কোনো ট্রেন একটি এক্সেল কাউন্টার বক্সের সামনে দিয়ে যায়। সঙ্গে সঙ্গে ওই সেন্সর গণনা করে নেয় কটি চাকা রয়েছে এবং কামরা রয়েছে। এরপর পরবর্তী কাউন্টার বক্সের সামনে আসলেও ঠিক এই ভাবেই গণনা করা হয়। কিন্তু পরবর্তী এক্সেল কাউন্টারের বক্সের সঙ্গে আগের বক্সের সংখ্যা যদি না মেলে সঙ্গে সঙ্গে রেড সিগনাল দিয়ে দেয় ওই বক্সটি। এর ফলে চালকও ট্রেন থামিয়ে দেয়। এতে করে ভয়ঙ্কর দুর্ঘটনা হাত থেকে বাঁচা যায়।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *