: গরমে খান কুঁদরি! ক্যান্সারের কোষ দৌড় দেবে শরীর থেকে!

Title: গরমে খান কুঁদরি! ক্যান্সারের কোষ দৌড়
দেবে শরীর থেকে! শরীর ছেড়ে পালাবে একের পর এক রোগ! ডায়াবেটিস হবে টাটা বাই বাই!

Focus:

গরমে খান কুঁদরি!

শরীর ছেড়ে পালাবে
একের পর এক রোগ!

ক্যান্সারের কোষ দৌড়
দেবে শরীর থেকে!

ডায়াবেটিস হবে
টাটা বাই বাই!

রোজ খেলে ছুটতে হবে
না ডাক্তারের কাছেও!

এই সবজির গুন শুনলে
বাজারে আনতে ছুটবেন!

কি কি রোগ
তাড়ায় এই কুঁদরি?

দেখুন

Body:

খাবারের পাতে সবরকমের সবজি থাকলেও কুঁদরি আপাতত পাতে থাকে না বললেই চলে। কারণ কুঁদরি খেতে কেউ খুব একটা পছন্দ করেন না। তবে এই ছোট্ট সবজির মধ্যে যা যা গুণ রয়েছে। সেই গুন আর কোনও সবজিতে পাবেন না। এই সবজি খেলেই শরীর হয়ে যায় রোগ মুক্ত। বড় বড় রোগ চুটকিতে সারিয়ে ফেলতে পারে। রোজ রোজ ওষুধ খাওয়ার ঝামেলা থেকে মুক্তি পাওয়া যায়। এমনকি নিত্যদিনের ডাক্তার বদ্যি দেখানোর জ্বালাও থাকে না। সারা বছর এই সবজি বাজারে দেখতে পাওয়া গেলেও, গরমকালে এই সবজির ফলন একটু বেশিই হয়। ছোট কুঁদরির উপকারিতা শুনলে এখনই ব্যাগ নিয়ে বাজারে আনতে ছুটবেন। গরম কালে রোজ খাবারের পাতে রাখুন ম্যাজিকের মত কাজ করবে কুঁদরি। দেখুন কি কি রোগ নিরাময় করে কুঁদরি –

এক, ক্যান্সার:

ক্যান্সারের মত জটিল অসুখ সারাতে কুঁদরি মস্ত বড় ওষুধ। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে এই সবজি হচ্ছে অ্যান্টিঅক্সিডেন্টের উৎস। আর এই অ্যান্টিঅক্সিডেন্ট শরীর থেকে সমস্ত রকমের ফ্রি র‍্যাডিকেলস বের করে দেয়। শরীর থেকে এই উপাদানটি বেরিয়ে যাওয়ার ফলে ক্যান্সারের কোষ বৃদ্ধি হওয়ার শক্তি নিষ্ক্রিয় হয়ে পড়ে। ফলত ক্যান্সারের মতন মারণব্যাধি শরীরে বাসা বাঁধতে পারে না।

দুই, হার্ট রাখে সুস্থ:

হৃদয় দপ্তরের হাল বেহাল করতে না চাইলে প্রতিদিন নিয়ম করে খান কুঁদরি। পুষ্টিবিদদের মতে, এটি হচ্ছে ভিটামিনের খনিজ ভান্ডার। এই উপাদানটির ফলে রক্তে দূষিত পদার্থ জমা হতে পারেনা। এমনকি রক্ত সঞ্চালনার মাত্রাও ধরে রাখে। দূষিত পদার্থ জমা না হওয়ার ফলে খারাপ কোলেস্টেরলও শরীরে জায়গা করতে পারে না। এছাড়াও রয়েছে পটাশিয়ামের মতন উপাদান। যার ফলে হার্ট অ্যাটাকের মতন সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

তিন, ডায়াবেটিসের যম:

ডায়াবেটিসের মত সমস্যার সম্মুখীন হতে হয় প্রায় সকলকেই। আর এই ডায়াবেটিসের জেরেই অনেক সময় মৃত্যু পর্যন্ত ঘটে যায়। তবে ডায়াবেটিস শরীর থেকে দূর করতে প্রতিদিন খাবারের পাতে রাখুন কুঁদরি। কারণ এতে রয়েছে অধিক মাত্রায় ফাইবার। এই উপাদানটি রক্তে খারাপ ডায়াবেটিস দূর করে দেয়। এমনকি রক্তের শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে। বিশেষ করে বয়স্কদের জন্য কুঁদরি খাওয়া সবচেয়ে জরুরী।

চার, হজমশক্তির উৎস:

মানবদেহে হজম শক্তি বৃদ্ধি করতে কুঁদরির জুড়ি মেলা ভার। কারণ এতে রয়েছে অধিক মাত্রায় ফাইবার। আর এই উপাদানটি কোষ্ঠকাঠিন্য, পেটের গোলযোগ, বদহজমের মতন সমস্যাগুলি দূর করে।

পাঁচ, রোগ প্রতিরোধ:

রোগ প্রতিরোধের ক্ষমতা বৃদ্ধি করতে ওস্তাদ কুঁদরি। পুষ্টিবিদদের মতে এই সবজিতে ভরপুর রয়েছে ভিটামিন সি। এই উপাদানটি শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। এমনকি, দীর্ঘস্থায়ী রোগও শরীরে বাসা বাঁধতে পারে না।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *