এত সহজে বর্ষার আগমন হচ্ছে না! আরো চলবে গরমের টানাপোড়েন!

Title: এত সহজে বর্ষার আগমন হচ্ছে না! আরো চলবে গরমের টানাপোড়েন! কেন দক্ষিণবঙ্গে বৃষ্টি হচ্ছে না! মেগা আপডেট জারি করল হাওয়া অফিস!

Focus:

এত সহজে বর্ষার
আগমন হচ্ছে না!

ছেড়ে দিন বর্ষাকাল
ভাবার কথা!

তাপমাত্রার পারদ
উঠবে উর্দ্ধে!

গরমের চটে
চোখে আসবে জল!

বর্ষার মেজাজ
বেজায় ক্ষিপ্ত!

মুখ ফিরিয়েছে
দক্ষিণবঙ্গ থেকে!

কেন দক্ষিণবঙ্গে
বৃষ্টি হচ্ছে না?

ওয়েদারের মেগা আপডেট
জারি করল হাওয়া অফিস!

Body:

উত্তরবঙ্গ এখন বৃষ্টির জলে তাথৈবচো অবস্থা! অন্যদিকে দক্ষিণবঙ্গের অবস্থা দেখুন,,,,,,,,গরমে কালঘাম ছুটে যাচ্ছে। সকাল থেকে রাত অবধি একটাই প্রার্থনা। বৃষ্টি কবে হবে? কবে একটু স্বস্তি মিলবে? আবার কেউ কেউ প্রশ্ন করছে আদৌ বৃষ্টি হবে তো? সেই মে মাস থেকে দক্ষিণবঙ্গে বর্ষা প্রবেশের কথা শুনে আসা হচ্ছে। কিন্তু আজ ১৯শে জুন পার করে ফেলল কিন্তু চোখে দেখা যাচ্ছেনা বর্ষাকে। এরই মাঝে শোনা গেল বর্ষা আগমনের নয়া আপডেট।

মঙ্গলবার ভোরের দিকে কলকাতাসহ বেশ কিছু জেলায় বিক্ষিপ্ত বৃষ্টি হলেও,,,,,,, হাসফাঁস গরম থেকে রেহাই পাওয়া যায়নি। আর এই ছিটেফোঁটা বৃষ্টিকে অন্তত প্রাক বৃষ্টি বলা চলে না। হাওয়া অফিসের তরফ থেকে এর আগে যে আপডেট পাওয়া যায়। তাতে চলতি সপ্তাহের বুধবার কিংবা বৃহস্পতিবার বর্ষা প্রবেশের কথা ছিল। কিন্তু আবহাওয়ার পরিস্থিতি যা,,,,,,,এইদিনের মধ্যেও অন্তত বর্ষা প্রবেশ করছে সম্প্রতি ওয়েদারের নতুন আপডেট জারি করেছে আলিপুর আবহাওয়া দপ্তর। সেখান থেকে জানা যাচ্ছে বর্ষা প্রবেশ করতে আরো তিন থেকে চার দিনেরও বেশি সময় লাগতে পারে। কিংবা তার চেয়েও বেশি সময় নিতে পারে। তবে এই মুহূর্তে ঠিক কবে বর্ষা ঢুকছে সেটা বলা সম্ভব নয়। বুধবারের আপডেট আপাতত তাই বলছে।

অন্যদিকে যদি দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর দিকে লক্ষ্য করা যায়। তাহলে দেখবেন ভারতের মূল ভূখণ্ডে অনেক আগেই বর্ষা প্রবেশ করে ফেলেছে। আন্দামান থেকে শুরু করে কেরলে এখন বর্ষাকাল চলছে। শুধু তাই নয় পশ্চিমবঙ্গের উত্তরবঙ্গেও কিন্তু ৩১শে মে থেকে বর্ষা প্রবেশ করে। উত্তরবঙ্গের পাঁচ জেলা বিশেষ করে দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার এবং কালিংম্পং রীতিমত জলে হাবুডুবু খাচ্ছে। পাহাড়ি এলাকাগুলিতে ধ্বস নামা শুরু হয়েছে। আর সেই যে উত্তরবঙ্গে প্রবেশ করেছে। সেখানেই মৌসুমী বায়ু থমকে আছে। ফলে দক্ষিণবঙ্গকে এইমুহুর্তে বর্ষা বুড়ো আঙ্গুল দেখিয়ে দিয়েছে।

বর্ষা প্রবেশ না করলেও গরমের হাত থেকে কিছুটা হলেও রেহাই পাবে দক্ষিণবঙ্গ। মঙ্গলবার থেকেই আকাশে মেঘের আনাগোনা শুরু হয়েছে। এর ফলে কিছুটা হলেও গরমে তাপমাত্রা কমতে দেখা যায়। বেশ কিছুদিন ধরে যে তাপমাত্রা ৪০ পার করেছিল। মঙ্গলের পর থেকে তা ৩০শের ঘরে ঘোরাফেরা করছে। বুধবারও দক্ষিণবঙ্গের পরিস্থিতিটা ঠিক এমনই থাকছে। আবহাওয়াবিদরা জানাচ্ছেন, দক্ষিণবঙ্গে জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কলকাতা, হাওড়া, হুগলি, দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, মুর্শিদাবাদ এবং বীরভূমে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। সেইসাথে ঝোড়ো হাওয়া এবং বজ্রপাতের সম্ভাবনা রয়েছে। এবার দক্ষিণবঙ্গে বর্ষা প্রবেশ করে তা সময়ই বলতে পারে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *