গরমের ছুটি এবার হাড়ে হাড়ে টের পাবে পড়ুয়ারা! ছুটির কথা এখন ভুলে যান!

Title: গরমের ছুটি এবার হাড়ে হাড়ে টের পাবে পড়ুয়ারা! ছুটির কথা এখন ভুলে যান! রবিবারও যেতে হবে স্কুলে!

Focus:

গরমের ছুটি এবার হাড়ে
হাড়ে টের পাবে পড়ুয়ারা!

ছুটির কথা
এখন ভুলে যান!

রবিবারও যেতে
হবে স্কুলে!

রবিবার দুপুরে
মাংস ভাত নয়!

সক্কাল সক্কাল কাঁধে ব্যাগ
ঝুলিয়ে ছুটতে হবে স্কুল!

মিস করা
যাবে না ক্লাস!

নতুন নিয়ম শুরু
হলো স্কুলে স্কুলে!

কি জানাচ্ছে শিক্ষা
দপ্তরের তরফ থেকে?

দেখুন

Body:

সদ্যই গরমের ছুটি কাটিয়ে উঠেছে সরকারি ও সরকার পোষিত স্কুলগুলি। তীব্র গরমের জেরে দেড় মাসের বেশি সময় ধরে গরমের ছুটিতে ছিল পড়ুয়ারা। এপ্রিলের চাঁদিফাটা গরমের চটে বড়রাই হাসফাঁস করতে থাকে। স্কুল পড়ুয়ারাও রীতিমতো অসুস্থ হয়ে পড়ে। বাচ্চাদের কথা ভেবে তড়িঘড়ি গরমের ছুটির ব্যবস্থা নেওয়া হয়। শিক্ষাদপ্তরের তরফ থেকে ২২শে এপ্রিল থেকে সমস্ত স্কুলগুলিতে গ্রীষ্মের ছুটির নোটিশ টাঙ্গানো হয়। সেই যে ছুটি পড়ে তারপর জুন মাসের ১০ তারিখে সেই ছুটি শেষ হয়। ১০ই জুন থেকে সরকারি সমস্ত প্রাথমিক এবং হাইস্কুল গুলি নতুন ছন্দে ফেরা শুরু করে।

কিন্তু সমস্যা হয়ে দাঁড়ায় স্কুল খোলার ঠিক কয়েকদিন আগে থেকেই,,,,,,,,,,,আবারো তীব্র গরমের সম্মুখীন হতে হয় পশ্চিমবঙ্গবাসীদের। আর যার কারণে স্কুল খোলার প্রথমদিনই ক্লাসে ছাত্র-ছাত্রীদের উপস্থিতি খুব একটা লক্ষ্য করা যায় না। বলা যায় গরমের কারণে অভিভাবকরা ভয়ে বাচ্চাদের স্কুল পাঠাতে নারাজ। এমনকি স্কুলে যাওয়ার ফলে বেশ কিছু পড়ুয়া অসুস্থও হয়ে পড়ে। এমন অবস্থা দেখে পঠন পাঠনের সময়সুচির বদলের সিদ্ধান্ত নেয় স্কুল কর্তৃপক্ষরা। রাজ্যের শিক্ষা দপ্তরে তরফ থেকে শীঘ্রই সেই ব্যবস্থা নেওয়া হয়। সমস্ত স্কুলগুলিকে মর্নিং-এ শিফট করে দেওয়া হয়।

সেই নির্দেশিকা অনুযায়ী পড়ুয়ারা ক্লাস করছেন। সবকিছু ঠিক থাকলেও শিক্ষক-শিক্ষিকাদের সমস্যা হয়ে দাঁড়িয়েছে সিলেবাস শেষ করা নিয়ে। একেই তীব্র গরমের দাপটে টানা ৫০ দিনের দীর্ঘ ছুটি থাকে। আবার যাও বা স্কুল খুললো। গরমের কারণে সকালে স্কুল। আর সকালে স্কুল হওয়ায় তেমন একটা সময় পাওয়া যাচ্ছে না এবং সিলেবাসও শেষ করা মুশকিল হয়ে উঠেছে। তার উপর সামনে পরীক্ষা। এমতাবস্থায় রাজ্যের একটি স্কুল রবিবার করে ক্লাস নেওয়ার সিদ্ধান্ত নেয়। আসলে আমাদের রাজ্যে এমন অনেক পড়ুয়ারা আছে যারা প্রত্যন্ত এলাকার। এর ফলে তাদের কাছে হোম টিউটরের ব্যবস্থা নেই। ভরসা একমাত্র এই স্কুলগুলি।

পড়ুয়াদের পড়ার ঘাটতি মেটাতে রবিবার সকালে বিশেষ ক্লাস শুরু করলো সিউড়ি ১ ব্লকের কড়িধ্যা যদুরায় মেমোরিয়াল হাইস্কুল। প্রত্যেক সপ্তাহে রবিবার আলাদা আলাদা শ্রেণীর পড়ুয়াদের ক্লাস নেওয়া হবে বলে জানা যায়। ১৬ই জুন রবিবার প্রথম এই ক্লাস শুরু হয়। প্রথম ক্লাসে আদৌ পড়ুয়ারা আসবে কিনা সেই নিয়ে সংশয় ছিল শিক্ষক শিক্ষিকাদের মনে। কিন্তু প্রথম দিনেই আগ্রহের সাথে ক্লাস করে গেছেন নবম শ্রেণীর পড়ুয়ারা। আর শিক্ষক শিক্ষিকাদের মনে সংশয়ও কেটে গেছে। আগামী রবিবারও তারা ক্লাস করাবেন। এই স্কুলের শিক্ষকরা জানিয়েছেন, তারা স্কুল খোলার প্রথমদিনই এই বিষয়ে পড়ুয়াদের সাথে কথা বলেন। তারাও এই বিষয়ে সহমত পোষন করে বলে জানান। এই বিশেষ ক্লাসের মাধ্যমে পড়ুয়ারা পিছিয়ে পড়বে না। সাথে পড়াশোনার যা ক্ষতি হয়েছে তা অল্প করে করে মেটানো যাবে। আপাতত এই বিশেষ ক্লাসের ব্যবস্থা দেখে অভিভাবকসহ ছাত্রছাত্রীরা বেজায় খুশি।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *