ছাত্র-ছাত্রীদের জন্য রইলো নয়া আপডেট!

Title: ছাত্র-ছাত্রীদের জন্য রইলো নয়া আপডেট! শুরু হয়ে গিয়েছে কলেজের আবেদন! হবে না কোনো কারচুপি! মেধাই হবে আসল শক্তি!

Focus:

ছাত্র-ছাত্রীদের জন্য
রইলো নয়া আপডেট!

শুরু হয়ে গিয়েছে
কলেজের আবেদন!

এক ক্লিকেই হয়ে
যাবে কলেজে ভর্তি!

সময় থাকতে শীঘ্রই
করুন আবেদন!

সেইসাথে শুরু হলো
নতুন পদ্ধতি!

হবে না
কোনো কারচুপি!

মেধাই হবে
আসল শক্তি!

কিভাবে করবেন আবেদন?
কোথায় কোথায় হবেন ভর্তি?

দেখুন বিস্তারিত

Body:

এক মাসেরও বেশি সময় হয়ে গিয়েছে উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ হয়েছে। চলতি বছরের ৮ই মে প্রকাশ হয় উচ্চমাধ্যমিক পড়ুয়াদের রেজাল্ট। কিন্তু কলেজে ভর্তির আবেদন শুরু হয়নি। যা দেখে স্বাভাবিকভাবে পড়ুয়ারা চিন্তিত হয়ে পড়েন। এমনকি এর জল রাজ্য রাজনীতির অলিন্দে পৌঁছে যায়। শুরু হয় জোর চর্চা। আর এই চর্চার মাঝে আসলো বড়সড় আপডেট

ছাত্র-ছাত্রীদের রইল জন্য সুসংবাদ। বুধবার অর্থাৎ ১৯ শে জুন থেকে শুরু হয়ে গেলো কলেজে ভর্তির অভিন্ন পোর্টাল। তবে এবার ভর্তির ক্ষেত্রে আনা হয়েছে নতুন নিয়ম। বুধবার এই নিয়ে বিকাশ ভবন থেকে সাংবাদিক বৈঠক করেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। আর সমস্ত বিষয়টাই তিনি তুলে ধরেন।

জানা যাচ্ছে, এবার থেকে আর আলাদা আলাদা করে ওয়েবসাইটের মাধ্যমে আলাদা আলাদা কলেজে আবেদন করতে হবে না। একটিমাত্র অফিসিয়াল সেন্ট্রালাইজড পোর্টালের মাধ্যমে ১৬ টি বিশ্ববিদ্যালয় এবং ৪৬১টি কলেজ সহ আরো বিভিন্ন উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের ভর্তি হবার সুযোগ রয়েছে। শুধু তাই নয়, এই অভিন্ন পোর্টালের মাধ্যমে একসাথে ২৫ টি কলেজে আবেদন করা যাবে। এমনকি একই কলেজ বা ভিন্ন কলেজে একসাথে ২৫ টি কোর্সে ভর্তির আবেদন করতে পারেন। শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু এই বিষয়ে স্পষ্ট জানান। এখানেই শেষ নয় আপনাদের জানিয়ে রাখি সবথেকে বড় নিয়ম চালু করা হয়েছে ২০২৪ স্নাতক স্তরে ভর্তির আবেদনে। জানা যাচ্ছে, এখন থেকে কলেজে ভর্তির জন্য কোন কলেজ সংসদ কিংবা, কলেজ কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করতে হবে না। পুরোটাই হবে মেধার উপর নির্ভর করে। প্রায় সময় কলেজে ভর্তির ক্ষেত্রে অস্বচ্ছতা নিয়ে প্রশ্ন তোলা হয়। এবার কোন রকমের অস্বচ্ছতার সুযোগ রাখেননি উচ্চ শিক্ষা দপ্তর। এমনকি এই অভিন্ন পোর্টালের মাধ্যমে দেশের যে কোন প্রান্তের পড়ুয়ারা এক ক্লিকে আবেদন করতে পারবেন কলেজে।

 

এখন প্রশ্ন হচ্ছে কিভাবে করবেন আবেদন? কি কি প্রয়োজন কলেজে ভর্তির জন্য? দেখে নিন এক ঝলকে

সবার আগে আপনাকে, নির্দিষ্ট ওই পোর্টালে আবেদন করতে হবে।

এরপর, এই পোর্টালে ছাত্র-ছাত্রীদের রেজিস্ট্রেশন করে একটি নির্দিষ্ট প্রোফাইল বানাতে হবে।

প্রোফাইল তৈরি হয়ে গেলে আপনার কাছে একে একে যে সমস্ত তথ্য চাওয়া হবে সেগুলি আপলোড করুন।

এরপর নির্দিষ্ট সময় মেধা তালিকা প্রকাশ করা হবে। মেধা তালিকার উপর ভিত্তি করে আপনি কলেজ, বিশ্ববিদ্যালয় কিংবা উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি হতে পারেন।

কবে থেকে শুরু করা হবে রেজিস্ট্রেশন প্রক্রিয়া?

জানা যাচ্ছে, চলতি মাসের ২৪ শে জুন থেকে রেজিস্ট্রেশন প্রক্রিয়া চালু হয়ে যাবে। আর এই আবেদন চলবে আগামী ৭ই জুলাই পর্যন্ত।

কোথায় কোথায় ভর্তি হতে পারবেন?

ভারতের যেকোনো প্রান্তের কলেজে আপনি ভর্তি হতে পারেন। এমনকি বিভিন্ন উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানও রয়েছে এই তালিকায়। প্রেসিডেন্সি থেকে যাদবপুর, ক্যালকাটা ইউনিভার্সিটি, বিভিন্ন ল কলেজ, ইঞ্জিনিয়ারিং কলেজ এমনকি আর্টস কলেজে ভর্তি হতে পারেন। অবশ্যই মনে রাখবেন এই পোর্টালের মাধ্যমে ১৬টি বিশ্ববিদ্যালয় এবং ৪৬১ টি কলেজের ভর্তির সুযোগ দেওয়া হয়েছে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *