বৃহস্পতিতেই বৃষ্টির লক্ষ্মীযোগ! দুপুরের পর থেকেই ভিজবে একের পর এক জেলা!

Title: বৃহস্পতিতেই বৃষ্টির লক্ষ্মীযোগ! দুপুরের পর থেকেই ভিজবে একের পর এক জেলা!

Focus:

বৃহস্পতিতেই
বৃষ্টির লক্ষ্মীযোগ!

দুপুরের পর থেকেই ভিজবে
একের পর এক জেলা!

ঝড়- বৃষ্টির তাণ্ডব চলবে
দক্ষিণবঙ্গের ৭ জেলায়!

সেই সাথে বর্ষার আগমন নিয়ে
জানালো বড় আপডেট!

কবে ঢুকবে বর্ষা?
বাঁধা দিচ্ছে কোন খলনায়ক?
জানালো হওয়া অফিস

Body:

আষাঢ় মাস পড়ে গিয়েছে। সময়ের কাঁটা বলছে বর্ষা এলো বলে। তবে দক্ষিণবঙ্গের কোথাও বৃষ্টির ছিটেফোঁটা লক্ষ্য করা যাচ্ছে না। অন্যদিকে আবহাওয়ার কিছুটা হলেও বদল ঘটেছে। মঙ্গলবার থেকেই আকাশে মেঘের বিচরণ শুরু হয়েছে। এমনকি খটখটে রোদেরও সম্মুখীন হতে হচ্ছে না। কিছুদিন আগেই হুট করে তাপমাত্রা ৪০ ডিগ্রি পার করে। তবে এখন তা ৩০ ডিগ্রির ঘরে এসে দাঁড়িয়েছে। কিন্তু তাপমাত্রার পরির্বতন হলেও বর্ষা হওয়ার কোনো ভ্রূক্ষেপ দেখা যাচ্ছে না। আকাশে মেঘ জমলেও মন ভরিয়ে বৃষ্টির লক্ষণ নেই। বার বার মন ক্ষুণ্ন হচ্ছে দক্ষিণবঙ্গবাসীদের। আর মন খারাপের মাঝেই আলিপুর আবহাওয়া দপ্তর শোনালো দারুণ খবর। বৃহস্পতিবার অর্থাৎ ২০শে জুন দক্ষিণবঙ্গের জেলায় জেলায় ঝড়-বৃষ্টি হতে পারে।

তবে এখনই আনন্দিত হবেন না। কারণ এখনোই ঝমঝমিয়ে বৃষ্টি নামার কোনো লক্ষণ দেখা যাচ্ছে না। আলিপুর আবহাওয়া দপ্তরের তরফ থেকে জানানো হয়,,,,,,,,,,বৃহস্পতিবার হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের এই কয়েকটি জেলায়। পূর্বাভাস অনুযায়ী, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদীয়া জেলায় বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে। আবার কিছু কিছু জায়গায় বজ্রবিদ্যুৎ সহজ ঝড় বৃষ্টির আশঙ্কা রয়েছে। তবে পূর্ব মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনার কিছু কিছু জায়গায় একটু বেশি বৃষ্টি হতে পারে। এর পাশাপাশি জানিয়ে রাখি, বৃষ্টি হলেও আগামী কয়েক দিন বাতাসে আদ্রতার পরিমাণ অনেকটাই বেশি থাকছে। এর ফলে ভ্যাপসা গরম, গুমোট ভাব এবং প্যাচপ্যাচে ঘামের মত সমস্যার সম্মুখীন হতে হবে। তবে হ্যাঁ এই মুহূর্তে তীব্র তাপপ্রবাহ কিংবা অতিরিক্ত গরমের কোন সম্ভাবনা নেই।

কিন্তু প্রশ্ন হচ্ছে, জুন শেষ হয়ে জুলাইয়ের আগমন হতে চলল না। দক্ষিণবঙ্গে কেন বর্ষা প্রবেশ করছে না? এই নিয়ে আলিপুর আবহাওয়াবিদরা দায়ী করছেন অক্ষরেখাকে। আসলে উওরবঙ্গর উপর দিয়ে চলে গেছে একটি অক্ষরেখা। আর অন্যদিকে উত্তর পূর্ব বাংলাদেশ এবং তার পার্শ্ববর্তী এলাকাগুলিতে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। এই ঘূর্ণাবর্তের কারণে প্রচুর পরিমাণ জলীয় বাষ্প বঙ্গোপসাগর থেকে স্থলভাগে প্রবেশ করছে। কিন্তু সমস্যা হয়ে দাঁড়িয়েছে উত্তরবঙ্গের উপর অক্ষরেখা তৈরি হওয়ায় সমস্ত জলীয় বাষ্প সেদিকেই সরে যাচ্ছে। এর ফলে বিরামহীন বৃষ্টি চলছে উত্তরের জেলাগুলিতে। বিশেষ করে পাহাড়ি এলাকাগুলোতে বৃষ্টির কারণে নানা সমস্যা পোহাতে হচ্ছে। আর অন্যদিকে ভোগান্তির শিকার দক্ষিণবঙ্গ বাসিন্দারা। এমনকি মৌসুমী বায়ুও উত্তর দিনাজপুরে ইসলামপুর পর্যন্ত এসে দাঁড়িয়ে পড়েছে।

তবে বৃহস্পতিবারের আপডেট অনুযায়ী, আগামী ৪৮ থেকে ৭২ ঘণ্টার মধ্যে দক্ষিণবঙ্গে বর্ষা প্রবেশ করতে পারে দক্ষিণবঙ্গে। কিন্তু এই মুহূর্তে বর্ষার প্রবেশ নিয়ে কোনরকম আশানুরূপ খবর দিতে পারছে না আলিপুর আবহাওয়াবিদরা। এবার বৃহস্পতিবার আদৌ বৃষ্টি হয় কিনা সেটাই দেখার পালা।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *