: রাজ্য সরকারি কর্মচারীদের মুখে হাসি ফুটলো!

Title: রাজ্য সরকারি কর্মচারীদের মুখে হাসি ফুটলো! রাজ্যে সরকারের একটি স্টেপ, বদলে দিয়েছে কর্মচারীদের ভাগ্য!

Focus:

রাজ্য সরকারি কর্মচারীদের
মুখে হাসি ফুটলো!

রাজ্যে সরকারের একটি স্টেপ,
বদলে দিয়েছে কর্মচারীদের ভাগ্য!

আরো বেশি বেশি
করে ঢুকবে বেতন!

ঠিক কি ঘটলো?
দেখুন

Focus:

ডিএ আন্দোলন নিয়ে আলাদা করে আর কিছু বলার নেই। লাগাতার কয়েকমাস ধরেই ডিএ নিয়ে আন্দোলন লেগেই রয়েছে। প্রায়সময় এই কারণেই উত্তাল হয়ে ওঠে রাজ্য রাজনীতির স্তর। অফিসে গিয়ে শুধু কাজ করলাম আর বেতন পেলাম তা তো হয় না। সাথে নিজেদের দাবি দাওয়া থাকে। তেমনি সরকারি কর্মচারীদের মূল দাবী হচ্ছে মহার্ঘ্য ভাতা। আর কেনো আন্দোলন হবে না বলুন তো? যেখানে কেন্দ্রীয় সরকারী কর্মচারীরা ৫০% ডিএ পেয়ে থাকেন। সেখানে রাজ্যের কর্মচারীরা মাত্র ১৪%। এও কি মানা যায়? কেনো এতো বিস্তর ফারাক ডিএর ক্ষেত্রে? প্রশ্ন উঠছে বারবার। যার জেরে প্রতিদিন আন্দোলন, মিছিল, বিক্ষোভ, অনশন লেগেই থাকে। কিন্তু ফলাফল হাতে হ্যারিকেন!

আর এবার এই এত জটিলতার মাঝে সুখবর রইল রাজ্যের সরকারি কর্মচারীদের জন্য। সেই সুখবর হচ্ছে গত কয়েকমাসের তুলনায় আরো বেশি বেতন পাবেন কর্মচারীরা। মরচে পড়া ভাগ্যের চাকায় গতি লেগেছে কর্মচারীদের। আসল ঘটনাটা খুলে বলি। সম্প্রতি সরকারি কর্মচারীদের ১৮% ডিএ দেওয়া হবে বলে ঘোষণা করা হয়। কারণ গতবছর ডিসেম্বরে সরকার ৪% ডিএ বৃদ্ধি করে। এরফলে ফেব্রুয়ারি অবধি সেই ভাবেই ডিএ সহ বেতন পেতেন কর্মচারীরা। কিন্তু এরপর ফেব্রুয়ারি মাসেই আরো ৪ শতাংশ দিয়ে বৃদ্ধি করা হয়। ফলে ১০ থেকে ১৪% করা হয় ডিএ এবং তা মে মাসেইউ বর্ধিত করা হবে বলে জানা যায়। এরপর মে মাসে ১৪ শতাংশ ডিএ যোগ করে বেতন পেয়েছেন কর্মচারীরা।

কিন্তু পরবর্তীতে নবান্নের তরফ থেকে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। জানা যায়, এই ৪% DA কার্যকর করা হয়েছে ২০২৪ সালের ১লা এপ্রিল থেকে। এরফলে ঐমাসে ৪% ডিএ পাওনা রয়েছে কর্মচারীদের। সেই জন্য জুন মাসে ওই ৪% ডিএ যোগ করে ১৮% করা হয়। এবং তা জুন মাসের বেতনের সঙ্গে দেওয়া হবে বলেই ঘোষণা করা হয়। কিন্তু দেখা যাচ্ছে বেতন ঢোকার আগে আগেই ডিএর টাকা ঢুকে গেছে কর্মচারীদের একাউন্টে। বিষয়টা এমন হয়েছে বিনা মেঘে বজ্রপাত। স্বাভাবিকভাবেই রাজ্য সরকারের এমন কাজে সরকারি কর্মচারীদের মনে এখন খুশির বাতাবরণ তৈরি করেছে।

তবে সে যাই হোক না কেন এখনো পর্যন্ত সরকারি কর্মচারীদের মনে ক্ষোভ থেকেই গেছে। যেখানে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা এতো এতো ডিএ পায়, সেখানে রাজ্য নামমাত্র। তাই এইটুকু ডিএ তে যে তাদের মন পোষাবে না সেটা বলতে বাকি রাখে না।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *