বৃষ্টির জন্য তৈরি থাকুন! নিস্তার নেই আর!

Title: বৃষ্টির জন্য তৈরি থাকুন! নিস্তার নেই আর! উত্তরবঙ্গর পর এবার দক্ষিণবঙ্গের পালা! জানালো হাওয়া অফিস!

Focus:

বৃষ্টির জন্য
তৈরি থাকুন!

নিস্তার নেই আর!

সকাল থেকেই শুরু
হবে ঝড়-বৃষ্টি!

উত্তরবঙ্গর পর এবার
দক্ষিণবঙ্গের পালা!

ভাসবে এই জেলাগুলি!
জানালো হাওয়া অফিস!

Body:

ইতিমধ্যেই দক্ষিণবঙ্গে বর্ষা প্রবেশ করে ফেলেছে। তেমনই সুখবর জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। তবে বর্ষা প্রবেশ করলেও সেভাবে বৃষ্টির দেখা পাওয়া যাচ্ছে না। এই নিয়েই আরো বড় আশঙ্কা তৈরি হয়েছে বঙ্গবাসীর মনে। শুক্রবার যদিও খুব একটা বৃষ্টি দেখা যায়নি। বরং দুপুরের পর থেকে আকাশে মেঘ সরে গিয়ে ফের সূর্যের তেজ দেখা যায়। তবে গরম খুব একটা টের পাওয়া যায়নি। এরই মাঝে আবহাওয়া দপ্তর জানালো নতুন আপডেট। দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় শুরু হবে বৃষ্টি। বিশেষ করে ২২শে জুন শনিবার বৃষ্টির পূর্বাভাস জারি করেছে হাওয়া অফিস। এই ভিডিও যতক্ষণে আপনাদের কাছে পৌঁছাবে ততক্ষণে বঙ্গে বৃষ্টির স্পেল চালু হয়ে যাবে।

আপনাদের জানিয়ে রাখি, শুক্রবারই কলকাতা সহ দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু প্রবেশ করেছে। এরফলে শনিবার থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে বৃষ্টি হলেও বৃষ্টির দাপট খুব একটা থাকছে না বলে জানাচ্ছেন আবহাওয়াবিদরা। পূর্বাভাস অনুযায়ী, আগামী ২৭শে জুন পর্যন্ত দক্ষিণবঙ্গের প্রায় সব জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। শনিবার কলকাতা, হুগলি এবং উত্তর ২৪ পরগনার কিছু এলাকায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। বেলা বাড়ার পর পরই বৃষ্টি শুরু হবে জেলাগুলিতে। এই জেলাগুলি ছাড়া পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা, পুরুলিয়াতেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। অন্যদিকে হাওড়া, হুগলি, মুর্শিদাবাদ এবং নদিয়ায় শনিবার বৃষ্টির তেমন কোনো সম্ভাবনা নেই। হলেও কোথাও কোথাও বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে।

রবিবার এই বৃষ্টি কিছুটা হলেও বাড়বে। পূর্বাভাস অনুযায়ী, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সাথে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে বইবে দমকা হাওয়া। বৃষ্টি হলেও আবহাওয়ার খুব একটা পরিবর্তন ঘটবে না। রাস্তায় বেরোলেই ভ্যাপসা গরম, প্যাচপ্যাচে ঘাম , অস্বস্তিকর আবহাওয়ার সম্মুখীন হতে হবে। শনিবারের পর থেকে পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান এবং বীরভূমে বৃষ্টির সম্ভাবনা ক্ষীণ হয়ে পড়বে।

তবে প্রশ্ন হচ্ছে বর্ষা প্রবেশের পর কেনো বৃষ্টি হচ্ছে না। আলিপুর আবহাওয়াবিদদের মতে, উত্তরবঙ্গের উপর দিয়ে অক্ষরেখা চলে গেছে। এরফলে দক্ষিণবঙ্গের জলীয় বাষ্প প্রবেশ করতে পারছে না। সমস্ত জলীয়বাষ্প উত্তরবঙ্গ চলে যাচ্ছে। ফলে বর্ষা প্রবেশ করলেও বৃষ্টির অনুকূল পরিবেশ তৈরি হচ্ছে না। উল্টোদিকে দক্ষিণবঙ্গে আদ্রতার পরিমাণ বেড়েই যাচ্ছে।

এমনকি উত্তরবঙ্গেও ধীরে ধীরে বৃষ্টি অনেকটা কমেছে। শনিবার থেকেই বৃষ্টির দাপট খানিকটা হলেও কমবে। উত্তরবঙ্গের কোনো জেলাতেই এই মুহুর্তে ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। তবে দক্ষিণবঙ্গে কবে থেকে বৃষ্টি শুরু হবে? এই নিয়ে চিন্তায় ভুগছেন আবহাওয়াবিদরা।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *