বাচ্চাদের খাবারের পাতে প্রতিদিন রাখুন এই ৫ খাবার! আপনার বাচ্চা হয়ে উঠবে বিদ্যাধরী! ব্রেন ছুটবে ঝড়ের গতিতে!

Title: বাচ্চাদের খাবারের পাতে প্রতিদিন রাখুন এই ৫ খাবার! আপনার বাচ্চা হয়ে উঠবে বিদ্যাধরী! ব্রেন ছুটবে ঝড়ের গতিতে!

Focus:

বাচ্চাদের খাবারের পাতে
প্রতিদিন রাখুন এই ৫ খাবার!

আপনার বাচ্চা
হয়ে উঠবে বিদ্যাধরী!

ব্রেন ছুটবে
ঝড়ের গতিতে!

পরীক্ষার রেজাল্টে
আসবে ১০০ তে ১০০!

কি সেই ৫টি?
খাবার দেখুন

এক, ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড:

বাচ্চাদের মস্তিষ্কের জন্য সবচেয়ে বেশি কার্যকর প্রোটিন হচ্ছে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড। এই উপাদানটি বাচ্চাদের মস্তিষ্কের সেলগুলি সর্বদা সক্রিয় রাখে। আর এই উপাদানটি পাওয়া যায় আখরোট বা চিয়া বীজে। চিয়া বীজ খাওয়ানো সম্ভব না হলে, প্রতিদিন সকালে আখরোট দেওয়ার চেষ্টা করুন।

দুই, ডিম:

সানডে হো ইয়া মনডে! রোজ খাও আনডে। ডিমে থাকা পুষ্টি উপাদান আর অন্য কোথাও পাবেন না। ডিম খেলে খালি শক্তি হয় না। সেইসাথে স্মৃতি শক্তিও তুখোড় করে তোলে। গবেষকদের মতে, ডিমের মধ্যে রয়েছে কোলিন, যা স্মৃতিশক্তি বৃদ্ধি করাতে সাহায্য করে। বিশেষ করে, ডিমের কুসুম বেশি কাজ করে।

তিন, চিনা বাদাম:

চিনা বাদাম হচ্ছে ভিটামিনের খনিজ ভাণ্ডার। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, চিনা বাদাম বাচ্চাদের জন্য অত্যন্ত গ্রহণযোগ্য একটি উপাদান। কারণ এতে রয়েছে অধিক মাত্রায় ভিটামিন-ই। এই উপাদানটি মস্তিষ্ক থেকে শুরু করে চোখের সমস্ত কোষগুলিকে সজাগ রাখতে সাহায্য করে। অনেকেই আবার পিনাট বাটার খাওয়ান। এটাও খুব কার্যকর। তবে হ্যাঁ মনে রাখবেন বাচ্চার যদি বদহজমের সমস্যা থাকে সেক্ষেত্রে প্রতিদিন না করে,,,,,,,দুদিন তিনদিন অন্তর বাদাম খাওয়ানোর চেষ্টা করুন।।

চার, মটরশুঁটি:

বাচ্চাদের খাবারের পাতে মটরশুঁটি রাখা আবশ্যক। কেনোনা মটরশুঁটিতে রয়েছে প্রোটিন, ফাইবার এবং কার্বোহাইড্রেট ভরে ভরে। এই উপাদানগুলি শুধু মস্তিষ্ক থেকে শুরু করে হার্ট, কিডনি, লিভার সমস্ত কিছু সুস্থ রাখে। এই উপাদানটি খাওয়াতে পারলে হাতেনাতে ফল পাবেন।

পাঁচ, দুধ:

দুধকে যদিও ক্যালসিয়ামের উৎস বলা হয়। তবে দুধ থেকে শুধু ক্যালসিয়াম পাওয়া যায় সেকথা বলা ভুল। এতে রয়েছে বিশেষ আরো একটি উপাদান। সেটি হচ্ছে ভিটামিন বি। এই উপাদানটি বাচ্চাদের মস্তিষ্ক বিকাশে বিরাট সহায়তা করে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *