লেডিস স্পেশাল ট্রেন এখন অতীত! রাস্তা কাঁপাচ্ছে লেডিস স্পেশাল বাস!

Title: লেডিস স্পেশাল ট্রেন এখন অতীত! রাস্তা কাঁপাচ্ছে লেডিস স্পেশাল বাস! ছেলেদের নো এন্ট্রি!

Focus:

লেডিস স্পেশাল ট্রেন
এখন অতীত!

রাস্তা কাঁপাচ্ছে
লেডিস স্পেশাল বাস!

এইবাসে একমাত্র
উঠবেন মেয়েরা!

ছেলেদের নো এন্ট্রি!

কলকাতাতেই ঝড়ের গতিতে
ছুটছে লেডিস স্পেশাল বাস!

জেনে নিন
রুট থেকে সময় সবকিছু

Body:

নিত্যযাত্রী মহিলা কর্মচারীদের জন্য রইল বড়সড় সুখবর। বাসে করে বাদুড় ঝোলার দিন শেষ। এমনকি ছেলেদের গায়ে গায়েও উঠে দাঁড়াতে হবে না। কারণ চালু হয়েছে লেডিস স্পেশাল বাস। পশ্চিমবঙ্গে লেডিস স্পেশাল অনেক ট্রেন চালু রয়েছে। শিয়ালদা থেকে হাওড়া সমস্ত রুটেই লেডিস স্পেশাল ট্রেন দেখা যায়। কিন্তু সবজায়গায় তো আর ট্রেনে করে যাওয়া যায় না। প্রয়োজন পড়ে বাসেরও। আর অফিস টাইমে একে অপরের ঘাড়ে উঠে দাঁড়িয়ে দাঁড়িয়ে বাসে করে যাওয়া নিত্য বিষয়। কিন্তু এখন থেকে আর সেসব হবে না। লেডিস স্পেশাল বাসে উঠলেই গন্তব্যে পৌঁছে যেতে পারবেন। কি বিশ্বাস হচ্ছে না তো! তবে বিশ্বাস না হলেও এমন পরিষেবাই চালু করেছে পরিবহন দপ্তর।

সম্প্রতি রাজ্যের পরিবহন মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী এই লেডিস স্পেশাল বাসের উদ্বোধন করেছেন। চলতি সপ্তাহে মঙ্গলবার থেকেই এই বাসের পরিষেবা চালু হয়ে গিয়েছে বলে জানা যাচ্ছে। তবে এখনই এই বাসের সংখ্যা খুব বেশি রাখা হয়নি। রোজ সকালে হাওড়া থেকে ছাড়বে এই বাস। এর শেষ গন্তব্যস্থল বালিগঞ্জ অবধি। পরিবহণ সূত্রে খবর, আপাতত দুটি বাস ছাড়ছে হাওড়া থেকে বালিগঞ্জ অবধি। সকাল সাড়ে নয়টায় একটা, আরেকটা দশটায় ছাড়বে। এমনকি বাসের কন্ডাক্টর পর্যন্ত মহিলা থাকছে বলে জানা গিয়েছে। এই সময়টা বেছে নেওয়ার মূল কারণ হচ্ছে এই সময় হাওড়াতে লেডিস স্পেশাল ট্রেনটি ঢোকে। এরফলে ট্রেন থেকে নেমেই বাসটি ধরতে পারবে। এতে করে বেশি কষ্ট হবে না মেয়েদের। তবে এই বাসে কোনো ছেলেদের এন্ট্রি নেই। বাসের সামনেই লেখা থাকবে লেডিস স্পেশাল বাস। এতে করে সহজেই ছেলেরা বুঝে যেতে পারবেন। ওই একপ্রকার মাতৃভূমির মত এই বাসগুলি।

তবে মুম্বাইতে অনেক আগেই লেডিস স্পেশাল বাস চালু রয়েছে। এখন পশ্চিমবঙ্গে চালু করা হলো। এর আগে যদিওবা ২০১৩ সালে একটি লেডিস স্পেশাল বাস চালু হয়েছিল। সেটা খুব একটা সাড়া ফেলতে পারেনি। মাস কয়েকের মধ্যে তা বন্ধ হয়ে যায়। এবার দেখার পালা ২০২৪ এ দাঁড়িয়ে এটা ঠিক কতটা সাড়া পায়। পরিবহন সূত্রে জানা গিয়েছে, এখন সবে দুটি লেডিস স্পেশাল বাস চালু করা হলেও। পরবর্তীতে এর সংখ্যা আরো বাড়ানো হবে। ভালো সাড়া ফেললে শিয়ালদা স্টেশন থেকে তা চালু করা হতে পারে। শুধু নন এসি নয় ভবিষ্যতেও লেডিস স্পেশাল এসি বাস চালু করারওরপরিকল্পনা রয়েছে। দেখা যাক মেয়েদের কাছে এটি কতটা গ্রহণযোগ্য হয়ে ওঠে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *