কন্যাশ্রী, লক্ষ্মী ভাণ্ডার অতীত! চ্যাপ্টার ওপেন হয়েছে নতুন প্রকল্পের!

Title: কন্যাশ্রী, লক্ষ্মী ভাণ্ডার অতীত! চ্যাপ্টার ওপেন হয়েছে নতুন প্রকল্পের! পাওয়া যাচ্ছে আরো আরো টাকা!

Focus:

কন্যাশ্রী, লক্ষ্মী ভাণ্ডার অতীত!

চ্যাপ্টার ওপেন
হয়েছে নতুন প্রকল্পের!

সেখান থেকে পাওয়া
যাচ্ছে আরো আরো টাকা!

কারা পাচ্ছেন এই টাকা?
কি নাম প্রকল্পের?
কিভাবে করবেন আবেদন?

জানতে হলে
দেখুন বিস্তারিত

Body:

তৃনমূলের সুপ্রিমো তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ক্ষমতায় আসার পর থেকেই,,,,,,,,একের পর এক প্রকল্প চালু করেছেন। আজ বাংলার প্রতিটি জনসেবামূলক প্রকল্প জনসাধারণের কাছে আশীর্বাদ স্বরূপ। বেকার যুবক যুবতী থেকে শুরু করে ব্যবসায়ী, বৃদ্ধ-বৃদ্ধা, গৃহবধূ, এমনকি শিক্ষার্থীরাও এই প্রকল্পের সুবিধা পাচ্ছে। স্বাস্থ্য সাথী প্রকল্প, রুপশ্রী,যুবশ্রী, কন্যাশ্রী, লক্ষ্মীর ভান্ডার কিনা নেই। তবে এবার আরও একটি প্রকল্প চালু করলেন রাজ্য সরকার। আর এই প্রকল্প চালু করা হয়েছে শিক্ষার্থীদের কথা ভেবে। বাংলায় এমনিতেই শিক্ষার্থীদের জন্য সবচেয়ে বেশি প্রকল্প চালু করা রয়েছে। তার উপর নতুন করে প্রকল্প চালু করল রাজ্য সরকার। এই প্রকল্পের হাত ধরে প্রতিটি ঘরে ঘরে পড়ুয়াদের হাতে আসবে মোটা অংকের টাকা। আর এই প্রকল্পের নাম মেধাশ্রী প্রকল্প।

এই মেধাশ্রী প্রকল্প আসলে কি দেখুন?

আসলে এই মেধাশ্রী প্রকল্পটি হচ্ছে মূলত ওবিসি গোষ্ঠীভুক্ত অর্থাৎ পিছিয়ে পড়া ছাত্রছাত্রীদের সুবিধা দেওয়ার জন্য। এই প্রকল্পের হাত ধরে অনগ্রসর শ্রেণীর পঞ্চম থেকে অষ্টম শ্রেণীর পড়ুয়াদের আর্থিক অনুদান দেওয়া হয়। এতে করে পড়ুয়ারা কিছুটা হলেও আর্থিক দিক থেকে সহায়তা পেয়ে থাকেন। এমনকি মাঝপথে পড়াশোনা বন্ধের মত সমস্যায় পড়তে হয় না।

তবে এই প্রকল্পের আবেদন কিন্তু সকলে করতে পারবেন না? যোগ্যতার জন্য বিশেষ কিছু মাপকাঠি তৈরি করে দেওয়া রয়েছে। সেগুলি কি কি

সবার আগে শিক্ষার্থীকে ওবিসি সম্প্রদায় অন্তর্ভুক্ত হতে হবে।

দুই, আবেদন করতে হলে অবশ্যই শিক্ষার্থীকে ভারতীয় হতে হবে এবং সেইসাথে পশ্চিমবঙ্গের একজন স্থায়ী বাসিন্দাও হওয়া আবশ্যক।

তিন, অবশ্যই সেই পড়ুয়াকে সরকারি কিংবা সরকারি অনুমোদনপ্রাপ্ত পড়ুয়া হওয়া বাঞ্ছনীয়।

চার, এছাড়াও নিয়ম অনুসারে আবেদনকারীর পারিবারিক বার্ষিক আয় ২৫০০০০ টাকার নিচে হতে হবে। এরচেয়ে বেশি আয় হলে সেই আবেদনকারী এই সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হতে পারে।

পাঁচ, অবশ্যই আবেদনকারীকে মনে রাখতে হবে তিনি যেন পঞ্চম থেকে অষ্টম শ্রেণীর পড়ুয়া হয়ে থাকেন।

ছয়, অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়টি হচ্ছে ওই পড়ুয়া যদি অন্য কোন সরকারি প্রকল্পের সুবিধা পেয়ে থাকে। তাহলে কিন্তু মেধাশ্রী প্রকল্পের আবেদন করতে পারবে না।

এবার জেনে নিন এই প্রকল্পের হাত ধরে কি কি সুবিধা পাওয়া যাবে?

আপনাদের জানিয়ে রাখি, পঞ্চম থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত ওবিসি সম্প্রদায় ভুক্ত পড়ুয়ারা ৮০০ টাকা করে আর্থিক সাহায্য পাবেন।

দুই, ছেলে মেয়ে কোনরকমের ভেদাভেদ নেই। সকল শিক্ষার্থী আবেদন করতে পারবেন।

তিন, প্রকল্পের মাধ্যমে প্রতিবছর ১ বার করে রাজ্য সরকারের দ্বারা আর্থিক সাহায্য করা হবে। তবে হ্যাঁ কোনো পড়ুয়া যদি একই ক্লাসে দুবার থাকেন। সেক্ষেত্রে ২ বার সেই সুবিধা দেওয়া হবে না। পরবর্তী ক্লাসে ওঠার পরই আবার প্রকল্পের সুবিধা নিতে পারবেন।

এখন প্রশ্ন হচ্ছে কিভাবে করবেন আবেদন?

এই প্রকল্পে আবেদন করা আহামরি তেমন কোন বিষয় নয়। অনলাইনের মাধ্যমে আবেদন করা যাবে। সরকার প্রদত্ত নির্দিষ্ট পোর্টালে গিয়ে আবেদন করতে হবে। সেখানে একে একে আপনার যাবতীয় তথ্য চাওয়া হবে। অবশ্যই তথ্য দেওয়ার সময় বিন্দুমাত্র ভুল করবেন না। নথি হিসেবে প্রয়োজন পড়বে বৈধ ওবিসি সার্টিফিকেট, ব্যাংকের পাস বই, আধার কার্ড, ফোন নাম্বার সহ ইনকাম সার্টিফিকেট। ব্যাস তারপরই আপনি এই প্রকল্পের উপভোক্তা হয়ে উঠবেন।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *