শিক্ষার দিক থেকে আজও পিছয়ে ভারত!

Title: শিক্ষার দিক থেকে আজও পিছয়ে ভারত! এই ১০টি রাজ্যেই বাস করে সবচেয়ে বেশি নিরক্ষর লোক!
তালিকায় বাদ যায়নি পশ্চিমবঙ্গও!

Focus:

শিক্ষার দিক থেকে
আজও পিছয়ে ভারত!

এই ১০ টি রাজ্যেই বাস করে
সবচেয়ে বেশি নিরক্ষর লোক!

কথা বলতে গেলেই
হোঁচট খায় বারংবার!

A,B,C,D ঠিক ভাবে
বলতে পারেন না তারা

তালিকায় বাদ
যায়নি পশ্চিমবঙ্গও!

দেখুন বাংলায় শিক্ষার
হাল হকিকত!

Body:

যত সময় এগোচ্ছে মানুষ ততই শিক্ষিত হয়ে উঠছে। অন্যান্য দেশের মতন পাল্লা দিয়ে এগিয়ে যাচ্ছে আমাদের ভারত। শুধু পাঠ্যবই পড়েই নয় একাধারে নিত্যনতুন জিনিস শিখে নিজেদের স্মার্ট, শিক্ষিত করে তুলছেন। কথায় কথায় সকলের মুখে ইংলিশের ফুলঝুড়ি ঝরে পড়ে। কখনো চন্দ্রযানের সফল কাহিনী গড়ে তুলছেন তো আবার কখনো বীরত্বের সাথে আইএএস, আইপিএস অফিসার হয়ে ময়দান কাঁপাচ্ছেন। দিনের পর দিন সাক্ষরতার হার বেড়েই চলছে। আর সাক্ষরতা নিরিখে সব থেকে বেশি এগিয়ে কেরল। তবে কি সকলেই একইভাবে এগিয়ে যাচ্ছে? একদমই নয়। কিছু কিছু রাজ্য এখনোও পিছিয়ে। অন্যান্য রাজ্যের তুলনায় এদের শিক্ষার হার অনেকটাই কম। এক্ষেত্রে আমরা জানাবো তালিকায় পিছিয়ে থাকা ১০ টি রাজ্যের নাম।

সর্বপ্রথম রয়েছে বিহার:

বিহারের নাম উঠলেই লিট্টি চোখার কথা মনে পড়ে যায়। সেসব স্বাদের বাহার বাদ দিলেই যদি সাক্ষরতার হার দেখা যায়, সেদিকে কিন্তু বিহার এখনো খুব একটা শিক্ষিত হয়ে উঠতে পারেনি। দেশের সবথেকে বেশি নিরক্ষর মানুষ বাস করে বিহারে। এই রাজ্যের সাক্ষরতার হার ৬১.৮০%। অর্থাৎ অনেকটাই কম।

দুই, অরুণাচল প্রদেশ:

সাক্ষরতার দিক থেকে অনেকটাই পিছিয়ে অরুণাচল প্রদেশ। কেরল যেদিকে একের পর এক উন্নতি সাধন করে যাচ্ছে। অন্যদিকে এখনো পর্যন্ত অরুণাচল প্রদেশ স্বল্প শিক্ষিত তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে। এখানে সাক্ষরতার হার ৬৫.৩৮% ।

তিন, রাজস্থান:

যাকে ভারতের মরুরাজ্য বলা হয়। শুধু কি তাই অন্যান্য রাজ্যের তুলনায় আয়তনের নিরিখে বৃহত্তম রাজ্য রাজস্থান। যেখানে এখনো পর্যন্ত জলের সুব্যবস্থায় সঠিকভাবে হয়ে ওঠেনি। সেখানে সাক্ষরতার হার কেমন হবে বলে আপনার মনে হয়। হ্যাঁ ঠিকই ধরেছেন দেশের অল্পশিক্ষিত রাজ্যের নিরিখে তৃতীয় স্থানে এই রাজ্য। এখানে সাক্ষরতার হার ৬৬.১১%।

চার নম্বরে রয়েছে, ঝাড়খণ্ড:

যাকে কেউ কেউ পাগলাগারদের আস্তানাও বলে থাকে। সর্বনিম্ন স্বাক্ষর হিসেবে ঝাড়খন্ড রয়েছে চতুর্থ স্থানে। এই রাজ্যের সাক্ষরতার ৬৬.৪১%।

পঞ্চম স্থানে রয়েছে, অন্ধ্রপ্রদেশ:

দক্ষিণ ভারতের অন্যতম রাজ্য অন্ধ্রপ্রদেশ। একই দিকে যেখানে দক্ষিণের এই রাজ্য কেরল শিক্ষার দিক থেকে প্রথম। অন্যদিকে স্বল্প শিক্ষার দিক থেকে অন্ধপ্রদেশ পঞ্চম স্থানে রয়েছে। অন্ধ্রপ্রদেশের শিক্ষার হার ৬৭.০২%।

ছয় নম্বর রাজ্যটি হচ্ছে জম্মু ও কাশ্মীর:

ভারতের সবচেয়ে চর্চিত, সবচেয়ে স্পর্শকাতর এবং দেশের ভু-স্বর্গ জম্মু ও কাশ্মীর। সৌন্দর্যের দিক থেকে তালিকায় শীর্ষে থাকলেও। শিক্ষার দিক থেকে অনেকটাই পিছিয়ে। স্বল্প শিক্ষিত রাজ্য হিসেবে জম্মু-কাশ্মীর ষষ্ঠ স্থান অধিকার করেছে। সেখানে শিক্ষার হার ৬৭.১৬%।

সাত নম্বরে রয়েছে উত্তরপ্রদেশ:

সর্বদা রাজনীতির চর্চা উঠলেই উত্তর প্রদেশের নাম সবার উপরে। আবার এই উত্তরপ্রদেশেই রয়েছে দেশের অন্যতম বিশ্ববিদ্যালয়। যেখানে পড়ার জন্য হাজার হাজার পড়ুয়া সর্বক্ষণ মুখিয়ে থাকে। আর সেখানেই সাক্ষরতার হার ৬৭.৬৮%।

অষ্টম স্থান অধিকার করেছে মধ্যপ্রদেশ:

স্বল্প শিক্ষার দিক থেকে মধ্যপ্রদেশ ৮ নম্বরে। গবেষণায় দেখা দিয়েছে, মধ্যপ্রদেশের সাক্ষরতার হার মাত্র ৬৯.৩২%।

তালিকায় নয় নম্বরে ছত্তিশগড়ঃ

উপজাতি অধ্যুষিত রাজ্য হলেও। পড়াশুনার দিক থেকেও মন্দদশাতেই ভুগছে। তালিকায় নবম স্থানে থাকা ছত্তিশগড়ের সাক্ষরতার হার ৭০.২৮%।

সবশেষে দশম স্থানে অসমঃ

উত্তর পূর্বের রাজ্য অসমেরও সাক্ষরতার হার খুব একটা আহামরি নয়। গবেষণায় দেখা গিয়েছে এই রাজ্যের সাক্ষরতার হার ৭২.১৯%।

এখন প্রশ্ন পশ্চিমবঙ্গ কত নম্বরে রয়েছে? আপনাদের এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, পশ্চিমবঙ্গের শিক্ষার হাল অতটাও বেহাল নয়। এইদিক থেকে পশ্চিমবঙ্গ তালিকায় ২০ নাম্বার স্থানে রয়েছে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *